বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ায় স্বাস্থ্যকর্মীর তীব্র সঙ্কট

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, বাংলাদেশ, নেপাল, ভুটান, ভারত, ইন্দোনেশিয়া এবং মিয়ানমারে প্রশিক্ষণপ্রাপ্ত স্বাস্থ্যকর্মীর ভয়াবহ সঙ্কট রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, এসব দেশে প্রতি ১০,০০০ মানুষের জন্য ২৩ জনের কম স্বাস্থ্যকর্মী (ডাক্তার, নার্স এবং ধাত্রী) রয়েছেন। এ সংখ্যাকেই স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সর্বনিম্ন স্বাস্থ্যকর্মীর সংখ্যা বলে বিবেচনা করা হয়।

২০১২ সালে ফেব্রুয়ারিতে পরিচালিত হিউম্যান রিসোর্সের সামপ্রতিক সমীক্ষায় দেখা গেছে, স্বাস্থ্যকর্মী সঙ্কটের সম্মুখীন এসব দেশ উল্লেখযোগ্য সংখ্যক প্রয়োজনীয় স্বাস্থ্যকর্মী তৈরি করতে সক্ষম নয়। রিপোর্টে বলা হয়েছে, আফ্রিকা অঞ্চলের চেয়ে দক্ষিণ-পূর্ব এশিয়াতেই চিকিৎসা সুবিধা বঞ্চিতরা বেশি বিশ্ব স্বাস্থ্যসংস্থার সেবা নিয়ে থাকেন। বিশ্ব স্বাস্থ্যসংস্থার দক্ষিণ পূর্ব এশিয়া আঞ্চলিক পরিচালক ড. সামলি পিয়ানবানচাং বলেছেন, এ অঞ্চলের স্বাস্থ্যকর্মীদের ঘাটতি পূরণ করতে ১০ লাখের বেশি প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী প্রয়োজন রয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো স্বাস্থ্যখাতে প্রয়োজনীয় জনশক্তি তৈরি, নিয়োগ, ব্যবহার এবং পেশাদারিত্বের উন্নয়নে চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে বলে তিনি উল্লেখ করেছেন। স্বাস্থ্যকর্মীদের গ্রামাঞ্চল থেকে শহরাঞ্চলে, সরকারি থেকে বেসরকারি খাতে এবং এক দেশ থেকে আরেক দেশে অভিবাসনের কারণে এ অঞ্চলের স্বাস্থ্যখাত সমস্যার সম্মুখীন হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, সীমিত সম্পদ এবং স্পষ্ট নীতির অভাবের কারণে স্বাস্থ্যখাতে জনশক্তি তৈরি এবং প্রশিক্ষণের বিষয়টি মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। স্বাস্থ্যখাতে দক্ষ জনশক্তি তৈরি এবং প্রশিক্ষণে নতুন প্রতিশ্রুতি এবং বিনিয়োগের ব্যাপারে বিশেষভাবে জোর দেয়ার জন্য এতে বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়েছে।
প্রতি বছর ১০ লাখ মানুষের আত্মহত্যা
এদিকে আগামীকাল বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসকে সামনে রেখে এক রিপোর্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, প্রতি বছর সারা বিশ্বে ১০ লাখ মানুষ আত্মহত্যা করে নিজের প্রাণ বিসর্জন দেয়। এ সংখ্যা যুদ্ধ-বিগ্রহ, হত্যার কারণে নিহতের সংখ্যার চেয়ে বেশি বলে উল্লেখ করে আত্মহত্যা প্রতিহত করার বিষয়টিকে চিহ্নিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সবার প্রতি আহবান জানিয়েছে। শুক্রবার প্রকাশিত রিপোর্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংগৃহীত উপাত্ত থেকে প্রতীয়মান হচ্ছে, সারা বিশ্বে প্রতি বছর ১০ লাখ মানুষ আত্মহত্যা করে থাকেন। এর অর্থ দাঁড়াচ্ছে, প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করছেন। প্রতি বছর আত্মহত্যার সংখ্যা ২০ ভাগ করে বৃদ্ধি পাচ্ছে বলে উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, বিশ্বের পাঁচ ভাগ মানুষ কমপক্ষে একবার জীবনে আত্মহত্যার চেষ্টা চালিয়ে থাকে। এ সমস্যা ক্রমশ খারাপের দিকে যাচ্ছে বলে উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, বিষয়টিকে যথার্থ গুরুত্ব দিয়ে এটি প্রতিহত করার উদ্যোগ নেয়া একান্ত জরুরি।

No comments

Powered by Blogger.