ছায়াছবির পর্দায় কলকাতা ২০১২

টলিউড পরিচালক বাপ্পাদিত্য বন্দ্যোপাধ্যায় বললেই এমন এক ব্যক্তির কথা মনে পড়ে, একটু অন্যরকম সিনেমা তৈরি করা যাঁর নেশা বা ভাল লাগা। তা রবীন্দ্রনাথ হোক বা অন্য যে কোনও লেখকের লেখা থেকে অনুপ্রাণিত ছবি- সবেতেই বাপ্পাদিত্য নিজের স্টাইলকে ছবির মধ্যে ভরে দেন।

আপাতত, তিনি ব্যস্ত তাঁর দু’-দু’খানা ছবি নিয়ে। এক ‘নায়িকা সংবাদ’ আর একটি হল ‘কলকাতা ২০১২’। দুটো ছবির স্টাইল, গল্প সবই ভিন্ন।
একদিকে টলিউড ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে হঠাৎ করে গায়েব হয়ে যাওয়া এক উঠতি নায়িকার গল্প, তো আরেকদিকে কলকাতা ২০১২ গল্প বলবে কলকাতার, কলকাতার মানুষদের। একদিকে ‘নায়িকা সংবাদ’ ছবি এগোবে একটি মাত্র গল্পকে কেন্দ্র করে, অন্যদিকে ‘কলকাতা ২০১২’ ছবিতে রয়েছে আটটি গল্প।

দুটো ভিন্ন ধারার ছবির শ্যুটিং একই সঙ্গে শ্যুটিং ফ্লোরে। কাজেই বাপ্পাদিত্যকে প্রশ্ন করেছিলাম, আপনার অবস্থা তো কলকাতা ২০১২ ছবির আটটা গল্পের মতো।

সামলাচ্ছেন কীভাবে? উত্তরে তিনি জানিয়েছিলেন, ‘দুটো ছবির আইডিয়া একই সঙ্গে মগজে এসে হাজির হয়। ভাবলাম দেরি করে লাভ কী! ঝাঁপিয়ে পড়লাম’।

তা, দুটো তো ভিন্ন ধারার ছবি। অসুবিধে হচ্ছে না? ‘খুব একটা নয়। ইনফ্যাক্ট ভালই লাগছে’।

দেখুন গ্যালারি : কলকাতা ২০১২

শুনেছি আপনার নায়িকা সংবাদ ছবিটা নাকি একই নামের পুরনো ছবিটার রিমেক? প্রশ্নটা করতেই ভেসে এল পাল্টা প্রশ্ন। ‘তাই কি? জানি না এই কথাটা সবাই আমার কাছে জানতে চাইছে কেন? পরিষ্কার করে বলতে হলে আমার এই ছবি রিমেক নয়।

এইটুকুই বলতে পারি। কারণ এই নতুন নায়িকা সংবাদের গল্পের সঙ্গে পুরনোটার কোনও মিল নেই’। আর কলকাতা ২০১২? ‘একেবারে আটটা গল্প নিয়ে ছবি’।

ব্যাপারটা একটু পরিষ্কার করে বলবেন? ‘কলকাতা ২০১২ ছবিতে আটটা গল্প রয়েছে। একই সঙ্গে চলতে থাকে এই আটটা গল্প। কোনও গল্পের শেষ রয়েছে। আবার কোনও গল্পের শেষ নেই। পুরো কলকাতাকে, কলকাতার সাধারণ জীবনযাপনকে মাথায় রেখেই এই গল্পগুলো তৈরি হয়েছে’।

তো, গল্পগুলো কীরকম? ‘এই ছবি একজন মহিলা বাস কন্ডাকটার, একজন বাস চালক, দুজন সাংবাদিক, একজন মহিলা অ্যাথলেটিক, একজন ছেলে যে চাইনিজ ফুড খেতে ভালবাসে, এরকম কিছু মানুষের গল্প বলবে। তবে প্রত্যেকটা গল্প আলাদা হয়েও আলাদা নয়’।

এই প্রসঙ্গে আরেকটা প্রশ্নও এসে হাজির হয়। এখন কলকাতা নিয়ে ছবি মানেই কি অনেকগুলো গল্পের ছবি? সেই হিসেবে কৌশিক গাঙ্গুলির ল্যাপটপ, সৌকর্যের পেন্ডুলাম থেকে এই ছবি কতটা আলাদা?

‘হয়ত আমার এই ছবি প্যাটার্নের দিক থেকে এই ছবি দুটোর মতন। কিন্তু ট্রিটমেন্টটা একদম আলাদা। ইনফ্যাক্ট গল্পগুলোও একেবারে অন্যরকম’। সবাই বলছে ২০১২ সালে পৃথিবী নাকি ধ্বংস হবে। তা আপনার ছবির নাম যখন কলকাতা ২০১২, তখন এই ধ্বংস নিয়ে কোনও গল্প থাকছে নাকি? (হেসে ফেলে) ‘তা একটু থাকছে।

আমার এই ছবির চরিত্রগুলো এই ধ্বংস নিয়ে একটু ভীত বা চিন্তিত। তা ছবিতে দেখানও হবে। তবে ছবির নাম এর জন্য ২০১২ নয়’, জানালেন পরিচালক।

বাপ্পাদিত্য বন্দ্যোপাধ্যায়ের এই ছবিতে অভিনয় করছেন রিমঝিম গুপ্ত, রূপা ভট্টাচার্য, মুমতাজ সরকার, রুদ্রনীল ঘোষ, প্রিয়াঙ্কা সরকার, রাহুল, দোলন, তৃষা, মুম্বইয়ের সুজেন প্রমুখ। আর তাঁর আরেকটি ছবি নায়িকা সংবাদ-এ রয়েছেন অরুণিমা ঘোষ, সমদর্শী, মুমতাজ সরকার, ইন্দ্রনীল সেনগুপ্ত।

No comments

Powered by Blogger.