হাসিনা-বাবুরাম বৈঠক-১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ নিতে নেপাল অনুরোধ জানিয়েছে

নেপাল থেকে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ নেওয়ার অনুরোধ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরাই। এর মধ্যে শিগগিরই এক হাজার মেগাওয়াট এবং আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ রপ্তাানির প্রস্তাব দিয়েছেন তিনি। গতকাল শুক্রবার সকালে মালদ্বীপের সাংগ্রিলা রিসোর্টে শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এ অনুরোধ জানান। এ ছাড়া শিগগিরই দ্বিপক্ষীয় সফরে নেপালের প্রধানমন্ত্রীর বাংলাদেশে আসার ব্যাপারেও ইতিবাচক আলোচনা হয়।


প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে নেপালের সপ্তকোষী জলাধার থেকে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানির ব্যাপারে দেশটির সঙ্গে বৃহৎ পরিসরে একটি চুক্তির প্রস্তাব দিয়েছেন। এ ছাড়া তাঁরা আঞ্চলিক ও উপ-আঞ্চলিক পর্যায়ে বিভিন্ন জলবিদ্যুৎ প্রকল্পের ব্যাপারেও আলোচনা করেন।
নেপালের সঙ্গে বাণিজ্য জোরদারের ওপর গুরুত্বারোপ করে আবুল কালাম আজাদ বলেন, বাণিজ্য বৃদ্ধির জন্য বাংলাদেশ ইতিমধ্যে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যোগাযোগ অবকাঠামো ও স্থল কাস্টম স্টেশন আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে।
আবুল কালাম আজাদ আরো বলেন, নেপালকে রেল ট্রানজিট দেওয়ার জন্য বাংলাদেশ ইতিমধ্যে ভারতের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। ওই পথে ইতিমধ্যে ৫০ হাজার টন সার বাংলাদেশ থেকে নেপালে পাঠানো হয়েছে।
আগামী বছরের মধ্যে বিরল-রাধিকাপুর ডাবল গেজ রেল সংযোগ স্থাপিত হলে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য আরো বাড়বে বলেও প্রেসসচিব জানান।
এদিকে বৈঠক সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, নেপালকে রেল ট্রান্সশিপমেন্ট দেওয়ার পথ সুগম করতে ভারতের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য দেশটির প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরাই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। তিনি শিগগিরই বাংলাদেশ সফরে আসার আগ্রহ প্রকাশ করেন।
প্রধানমন্ত্রী তাঁকে আমন্ত্রণ জানালে তিনি তা গ্রহণ করেন।
পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন বৈঠকে উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.