গার্দিওলার চোখে মরিনহোই বিশ্বসেরা

ভালো ছাত্রই পরে ভালো শিক্ষক হবেন_এ কথা কে বলেছে? ভালো কোচকে আগে ভালো ফুটবলার হতে হবে এমনও তো কোথাও লেখা নেই। জগৎজুড়ে অনেক ভালো ফুটবলার আছেন যাঁরা পরে কোচ হয়ে খুব একটা সাফল্য পাননি। আবার কোনো দিন পেশাদার ফুটবল না খেলেও কোচিংয়ে এসে সাফল্যের চূড়ায় পেঁৗছেছেন_এমন উদাহরণও কি খুব কম? হাতের কাছেই হোসে মরিনহোর মতো একজন আছেন যিনি সর্বোচ্চ পর্যায়ে কখনো ফুটবল না খেলেও বিশ্বসেরা কোচ হয়েছেন।


মরিনহো বিশ্বসেরা কোচ! হ্যাঁ, কথাটা যিনি বলেছেন পরিসংখ্যান দেখলে হয়তো তাঁকেই অনেকে এই সম্মানটা দিতে চাইবেন। কিন্তু বার্সেলোনার হয়ে মোট ১২টি শিরোপা জেতা পেপ গার্দিওলা নিজের চেয়েও এগিয়ে রাখছেন তাঁর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ কোচ হোসে মরিনহোকে। কে জানে হয়তো মরিনহো কখনো ফুটবল না খেলেও একের পর এক এত সাফল্য পেয়েছেন বলেই কি না!
পরিসংখ্যানে অবশ্য গার্দিওলার চেয়ে একটুও পিছিয়ে নেই মরিনহো। পোর্তো, চেলসি, ইন্টার মিলান_আলাদা এই তিন ক্লাবের কোচ হিসেবে মোট ছয়টি লিগ শিরোপা জেতার অভিজ্ঞতা আছে পর্তুগিজ এ ভদ্রলোকের। আছে দুটো চ্যাম্পিয়নস লিগ (২০০৩-৪ পোর্তো, ২০০৯-১০ ইন্টার মিলান), একটি উয়েফা কাপসহ (২০০২-০৩ পোর্তো) মোট ১৮টি শিরোপা জয়ের অভিজ্ঞতা। পুরোদস্তুর প্রধান কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর এখন পর্যন্ত এমন কোনো মৌসুম যায়নি যাতে কোনো শিরোপা জেতেননি মরিনহো। এত অর্জনের সবই এসেছে কোনো দিন ফুটবল না খেলে! আর এ কারণেই হয়তো তাঁকে সেরা হিসেবে মেনে নিতেও আপত্তি নেই পেপ গার্দিওলার, 'আসলে ভালো ফুটবল কোচ হওয়ার জন্য ফুটবল খেলার অভিজ্ঞতা থাকাটা মোটেও দরকারি কিছু না। নিজে কখনো ফুটবল না খেলে অ্যারিগো সাচ্চি ফুটবলের অনেক দর্শন বদলে দিয়েছেন। কখনো সেভাবে ফুটবল না খেলা মরিনহো তো সম্ভবত বিশ্বসেরা কোচই!' স্প্যানিশ দৈনিক এএসের সঙ্গে সাক্ষাৎকারে এই স্বীকারোক্তির পাশাপাশি এ বিষয়ে নিজের অভিজ্ঞতাটাও জানিয়েছেন একসময়ে বার্সেলোনার এ তারকা ফুটবলার, 'ড্রেসিংরুমে থাকার অভিজ্ঞতা যেমন একটা সুবিধা দেয় তেমনি কখনো ড্রেসিংরুমে না থাকার অভিজ্ঞতাটাও অনেক ক্ষেত্রে কাজে অন্য রকম সুবিধা এনে দেয়। আমি যেহেতু আগে ফুটবলার ছিলাম আমার দল পরিচালনাটা একরকম, যিনি কখনো ছিলেন না তাঁরটা অন্য রকম। দুটোরই ভালো দিক আছে।' গোল ডটকম

No comments

Powered by Blogger.