মহিলা বিশ্বকাপ বাছাই পর্ব : আবারও হার স্বাগতিকদের

হিলা বিশ্বকাপ বাছাই পর্ব শুরু হতে আর মাত্র বাকি দুই দিন। আগামী ১৪ নভেম্বর ঢাকায় স্বাগতিক বাংলাদেশসহ ১০টি দল লড়াই করবে মূল পর্বে জায়গা করে নিতে। বাছাই পর্ব শুরুর আগে নিজেদের শক্তি পরখ করে নেয়ার ম্যাচে শ্রীলঙ্কার কাছে আবারও হেরেছে মমতার শিষ্যরা। গতকাল বিকেএসপিতে অনুষ্ঠিত ম্যাচে ৬ উইকেটের জয় তুলে নেয় লঙ্কান মেয়েরা। এর আগে গত ৯ নভেম্বর মিরপুরে প্রথম প্রস্তুতি ম্যাচে স্বাগতিকদের ৬৪ রানে হারিয়েছিল তারা।


বিকেএসপির সবুজ চত্বরে সকাল ৯টায় টস জিতে স্বাগতিকদের ব্যাট করতে মাঠে আমন্ত্রণ জানান লঙ্কান অধিনায়ক সুরাঙ্গিকা। ইনিংসের প্রথম বলেই প্রাবধানির বলে সাথিয়া সরকার সাজঘরে ফিরে গেলে উইকেট উত্সবে মেতে ওঠে সফরকারীরা। দলীয় ৩৭ রানের মধ্যে আরও দুই উইকেট হারায় স্বাগতিকরা। তবে চতুর্থ উইকেট জুটিতে দলের স্কোরবোর্ডে ৩৯ রান জমা করে দলকে লো-স্কোরিংয়ের লজ্জার হাত থেকে রক্ষা করেন ফারজান ও অধিনায়ক সালমা খাতুন। ব্যক্তিগত ১৭ রানে সালমা খাতুন বিদায় নিলেও ফারজান আগলে রেখেছিলেন উইকেটের এক প্রান্ত। কিন্তু দলীয় ৯৬ রানে ফারজানের বিদায় বাংলাদেশের ইনিংসের লাগাম টেনে ধরে। দলের পক্ষে সর্বোচ্চ (৩৪) রান করা ফারজান নিজের ইনিংসটি সাজাতে খরচ করেছেন ৮৩ বল। মাত্র একবার বল বাউন্ডারির বাইরে পাঠিয়ে ছিলেন তিনি। বলের খরচটা বেশি করলেও তার ব্যাটেই লজ্জা নিবারণ কিছুটা হলেও হয়েছে স্বাগতিকদের। এরপর শুকতারার (১৯) ও পান্নার করা (১৪) রান বাংলাদেশের ইনিংসকে নিয়ে যায় ১২৯ রানে। ৮ উইকেটে পুরো ৫০ ওভার ব্যাট করে এ স্কোর গড়ে মমতার শিষ্যরা। লঙ্কানদের পক্ষে মাত্র ২২ রানে ৩ উইকেট তুলে নেন ডি আলউইস।
জয়ের জন্য ১৩০ রানের টার্গেটটা একেবারেই মামুলি সেটা প্রথম পস্তুতি ম্যাচেই জানান দিয়েছিল শ্রীলঙ্কার মেয়েরা। গতকাল মাঠে নেমে সেটা প্রমাণ করতে খুব বেশি সময় নেননি তারা। মাত্র ২৮.১ ওভার ব্যাট করে ৪ উইকেট হারিয়েই জয়ের বন্দরে তরী ভিড়ায় লঙ্কানরা। দলের পক্ষে সর্বোচ্চ ৪০ রান করেন কৌশালা। ওপেনার ওয়েরাকোদি করেন ৩৮ রান। ওয়েরাকোদিকে সাজঘরে ফেরাতে পারলেও কৌশালার উইকেট তুলে নিতে পারেননি স্বাগতিক বোলাররা। বাংলাদেশের পক্ষে রুমানা দুটি, সালমা ও খাদিজা একটি করে উইকেট নেন।
বাছাই পর্ব শুরুর আগে স্বাগতিক শিবিরের প্রস্তুতি পর্বটা সুখকর না হলেও কোচ মমতা আশা করছেন তার দল ভালো কিছু করতে পারবে। আগামী ১৪ নভেম্বর বাছাই পর্বে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

No comments

Powered by Blogger.