বাকপটু রোবট

হাইটেক ইন্ডাস্ট্রিতে অতি সূক্ষ্ম ও ভীষণ ঝুঁকিপূর্ণ কাজে রোবটের ব্যবহার শুরু হয়েছে বহু আগেই। সময়ের ব্যবধানে রোবট প্রযুক্তি আরও উন্নত হয়েছে। এখন এমন এক ধরনের রোবট আবিষ্কার করা হয়েছে যা মানুষের কথা বুঝতে পারে, কথার উত্তরও দিতে পারে মানুষের মতোই শব্দ উচ্চারণ করে। বাকপটু এই রোবটের নাম 'মাস্ক-বট'। এটি আবিষ্কার করেছেন জার্মানির টেকনিক্যাল ইউনিভার্সিটি অব মিউনিখের প্রকৌশলীরা। এই আবিষ্কারেরমধ্য দিয়ে মানুষ ও রোবটের মধ্যে পারস্পরিক ভাব বিনিময়ের কাজ আরও এক ধাপ এগিয়ে গেল। খবর মেইল অনলাইনের।


টেকনিক্যাল ইউনিভার্সিটি অব মিউনিখের প্রকৌশলী ও গবেষক দলের প্রধান অধ্যাপক গর্ডন চেং বলেন, 'মাস্ক-বট রোবট চোখের পাতা, হাত ও ঠোঁট নাড়িয়ে কথা বলতে পারে। রোবটটির সামনে 'রংধনু' শব্দটি উচ্চারণ করলে এটি সঙ্গে সঙ্গে বলে দিতে পারে রংধনু কী, এটা কীভাবে সৃষ্টি হয় ইত্যাদি। এভাবেই এই রোবটের হার্ডডিস্ক তৈরি করা হয়েছে। তবে এই রোবট এখনও সব স্পোকেন ওয়ার্ড বুঝতে পারে না।'
জাপানি গবেষক ডক্টর তাকাকি কুকাতাতি বলেন,'অনুভূতিসম্পন্ন ও সচল রোবট প্রথম ব্যবহার হয় গত শতাব্দীর ষাটের দশকে, তাও সেটা কল্পবিজ্ঞানভিত্তিক চলচ্চিত্রে। এর শুরুটা করেছিল ওয়াল্ট ডিজনি। সে জায়গা থেকে রোবট প্রযুক্তি এখন অনেক এগিয়ে গেছে। সেদিন আর বেশি দূরে নয় যখন রোবট কোনো মানুষের প্রতিনিধি হিসেবে ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে প্রশ্নকারীদের কথার জবাব দেবে। তিনি আরও জানান, দ্বিতীয় প্রজন্মের মাস্ক-বট রোবটের কম্পিউটার সিস্টেম আরও উন্নত করার কাজ চলছে। এ ধরনের রোবট অচিরেই বুড়ো-বুড়িদের চলাফেরা ও ঘর-গৃহস্থালির কাজে সহায়তা করতে পারবে। জাপান ও জার্মানিতে এই উপকারী রোবট বানানোর কারিগরি পরীক্ষা চালানো হচ্ছে।

No comments

Powered by Blogger.