ঐতিহ্যবাহী চিটাগাং ক্লাব-নিবন্ধন না থাকার সুযোগে একই নামে আরেক ক্লাবের জন্ম by ফারুক ইকবাল,

ত বছরের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান চিটাগাং ক্লাব লিমিটেডের কোনো নিবন্ধন নেই। সরকারের কোনো বিধিবদ্ধ সংস্থার নিবন্ধন ছাড়াই দীর্ঘকাল ধরে চলছে প্রতিষ্ঠানটি। এ সুযোগে সম্প্রতি একই নামে জয়েন্ট স্টক কম্পানিতে নতুন আরেকটি ক্লাবের নিবন্ধন হয়েছে। চিটাগাং ক্লাব নিবন্ধনহীন_এ খবরে সংশ্লিষ্ট মহলে তোলপাড় শুরু হয়েছে। কেননা, প্রতিষ্ঠানটি জয়েন্ট স্টক কম্পানিজ অ্যান্ড ফার্মস ও সরকারের সব সুযোগ-সুবিধা ভোগ করে আসছে।অবশ্য ক্লাবটির বর্তমান কমিটির চেয়ারম্যান আবু তৈয়ব ক্লাবের নিবন্ধন না থাকার বিষয়টি অস্বীকার করেছেন। কালের কণ্ঠকে তিনি বলেন, '১৩৩ বছরের পুরনো এই ক্লাবের নিবন্ধন হয়েছে ১৮৮৮ সালের আসাম-বেঙ্গলের সিকিমে।


' কিন্তু জয়েন্ট স্টক কম্পানির তালিকা ও ওয়েবসাইটে চিটাগাং ক্লাব লিমিটেড নামে কোনো ক্লাবের নাম নেই কেন জানতে চাইলে তিনি বলেন, 'জয়েন্ট স্টক কম্পানির রেজিস্ট্রেশন না থাকলেও ওই কম্পানি আইনের ৪ নম্বর ধারা অনুযায়ী আর কেউ এই নামে কোনো ক্লাব করতে পারে না। কেউ যদি একই নামে আরেকটি ক্লাব গঠন করে কিংবা বাংলাদেশে বসে নিজেকে বারাক ওবামা দাবি করে তাহলে কী করার আছে!'
চিটাগাং ক্লাব লিমিটেডের নিবন্ধন সরকারের জয়েন্ট স্টক কম্পানিতে কেন করা হয়নি_এ প্রসঙ্গে জানতে চাইলে আবু তৈয়ব বলেন, 'এটা ব্রিটিশ আমলে প্রতিষ্ঠিত হওয়ার পর পাকিস্তান হয়ে বাংলাদেশে এসে বর্তমান সময় পর্যন্ত চালু আছে। তবে অসাবধানতাবশত রেজিস্ট্রেশনের বিষয়টি নিয়মিতকরণ (রেগুলারাইজ) করা হয়নি।' চিটাগাং ক্লাব লিমিটেড নামে নতুন আরেকটি ক্লাবের নিবন্ধন গ্রহণ ও চালুর বিষয়টিকে তিনি একটি 'অশুভ উদ্যোগ' বলে মন্তব্য করেন এবং বলেন, 'এ নিয়ে চিন্তার কোনো কারণ নেই। কারণ আমাদের সপক্ষে অজস্র ডকুমেন্ট রয়েছে।'
জানা যায়, চট্টগ্রামের কিছু ব্যবসায়ী ও পেশাজীবী মিলে সম্প্রতি জয়েন্ট স্টক কম্পানিজ অ্যান্ড ফার্মস থেকে চিটাগাং ক্লাব লিমিটেড নামে নতুন আরেকটি ক্লাব গঠনের উদ্যোগ নেন। তাঁদের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৩০ জুন জয়েন্ট স্টক কম্পানিজ অ্যান্ড ফার্মস চিটাগাং ক্লাব লিমিটেডের অনুকূলে লাইসেন্স দেয়। অতঃপর বর্তমান চিটাগাং ক্লাব লিমিটেডের পরিচালনা কমিটির পক্ষ থেকে নতুন করে লাইসেন্স নেওয়ার আবেদন করা হয়। সংশ্লিষ্ট কমিটি চিটাগাং ক্লাব লিমিটেড ও চিটাগাং ক্লাব প্রাইভেট লিমিটেড_এ দুটি নামে জয়েন্ট স্টক কম্পানিজ অ্যান্ড ফার্মসে আবেদন করলেও তা নাকচ হয়ে যায়।
সংশ্লিষ্ট ক্লাব কর্মকর্তারা জানান, চিটাগাং ক্লাব লিমিটেড নামে কোনো লাইসেন্স না থাকায় ক্লাবটির সদস্যরা দেশ-বিদেশে যেসব সমমানের ক্লাব ব্যবহারের সুবিধা পেতেন তা বাতিল হওয়ার আশঙ্কা রয়েছে। ক্লাবটির লিকার ও বার সুবিধা থেকে বঞ্চিত হওয়ারও আশঙ্কা রয়েছে। এটি লিমিটেড প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হওয়ায় অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে যে আয়কর সুবিধা পেত তা-ও রহিত হয়ে যেতে পারে।
লাইসেন্সপ্রাপ্ত চিটাগাং ক্লাব লিমিটেড ইতিমধ্যে তাদের কর্মকাণ্ড শুরুর তোড়জোড় আরম্ভ করেছে। এ ব্যাপারে নতুন ক্লাবের পরিচালনা পর্ষদের পক্ষ থেকে চট্টগ্রামের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ, পেশাজীবী ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়ও চলছে।
ক্লাবের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মোশারফ হোসেন জানান, বাংলাদেশের কম্পানি আইন অনুযায়ী তাদের চিটাগাং ক্লাব লিমিটেড একমাত্র রেজিস্টার্ড অব জয়েন্ট স্টক কম্পানিজ অ্যান্ড ফার্মসে নিবন্ধিত। অন্য কেউ 'চিটাগাং ক্লাব লিমিটেড' নাম ব্যবহার করলে তা হবে বেআইনি ও অবৈধ।
এদিকে বর্তমান চিটাগাং ক্লাব লিমিটেডের চেয়ারম্যান আবু তৈয়ব জানান, এটি একটি প্রতিষ্ঠিত ক্লাব। তাই এর রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই।

No comments

Powered by Blogger.