১১.১১.১১ উন্মাদনা

১.১১.১১ উপলক্ষে গতকাল শুক্রবার বিশ্বজুড়ে শুরু হয় উন্মাদনা। তবে এটা সবচেয়ে বেশি ছিল এশিয়ানদের মধ্যে। এশিয়ায় বিয়ের মাধ্যমে কয়েক হাজার তরুণ-তরুণী এ দিনটিকে স্মরণীয় করে রেখেছেন। বিশ্বের বৃহৎ জনসংখ্যার দেশ চীনে কয়েক হাজার তরুণী বিবাহ বন্ধনে আবদ্ধ হন। দিনটি উপলক্ষে সাংহাইয়ের হোটেলগুলোতে ছিল উপচেপড়া ভিড়। বিয়ে রেজিস্ট্রি কার্যালয়ের হিসাব মতে, ১৯৯০ সালের পর কোনো একটি দিনে এত বিয়ে হয়নি। শুধু চীনের সাংহাইতে ৫ হাজার তরুণ-তরুণী বিয়ে করেছেন। ভিয়েতনামের হো চি মিন সিটিতে প্রায় ৮০ জুটি তরুণ-তরুণী একটি অনুষ্ঠানের মাধ্যমে গণবিয়ে করেন। সিঙ্গাপুরে ৫৭৪ জুটি তরুণ-তরুণী গণবিয়ের আয়োজন করেন।


এ ছাড়া এ দিনটিতে অস্ত্রোপচারের মাধ্যমে শিশু জন্মদানের হারও এশিয়াজুড়েই ছিল সবচেয়ে বেশি। পাঞ্জাব ইঞ্জিনিয়ারিং কলেজের (পিইসি) ১৯৯৩ সালের ব্যাচের শিক্ষার্থীরা আয়োজন করেছে ব্যতিক্রমী পুনর্মিলনী উৎসব যার নাম ১১.১১.১১.১১.১১.১১.১১.১১!
আজ থেকে ১৮ বছর আগে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩৫ শিক্ষার্থী তাদের গ্র্যাজুয়েশনের পর বিদায় অনুষ্ঠানে ওয়াদা করেন ১১.১১.১১ তারিখে তারা পৃথিবীর যে স্থানেই থাকুন না কেন, সবাই একসঙ্গে মিলিত হবেন। আর তাদের সাক্ষাতের স্থানটিও তারা সেই ১৮ বছর আগেই ঠিক করে রাখেন। ২০১১ সালের নভেম্বরের ১১ তারিখে চণ্ডীগড়ের ১১ নম্বর সেক্টরের ১১ নম্বর বাড়িতে, ঠিক সকাল ১১টা ১১ মিনিট ১১ সেকেন্ডে। সব মিলিয়ে তাই সংখ্যাটি দাঁড়ায় ১১.১১.১১.১১.১১.১১.১১.১১!

No comments

Powered by Blogger.