ইইউতে শুল্ক সুবিধা-পাকিস্তানের ওপর থেকে আপত্তি তুলে নিচ্ছে বাংলাদেশ

সাম্প্রতিক বন্যায় বিপর্যস্ত পাকিস্তান। নড়বড়ে হয়ে পড়েছে দেশটির অর্থনীতি। এ অবস্থায় বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে পাকিস্তানকে তৈরি পোশাক শিল্পে বিশেষ শুল্ক সুবিধা দেওয়ার প্রস্তাব করেছিল ইউরোপীয় ইউনিয়ন। বাংলাদেশ ওই প্রস্তাবে আপত্তি জানিয়েছিল। অবশেষে সেই আপত্তি প্রত্যাহার করে নিচ্ছে ঢাকা।মালদ্বীপের আদ্দু সিটিতে সার্ক শীর্ষ সম্মেলন চলাকালে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খানকে ঢাকার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব মোহাম্মদ মিজারুল কায়েস। মিজারুল কায়েসের সঙ্গে কথা বলার পর হিনা রাব্বানি পাকিস্তান কর্তৃপক্ষকে বলেছেন, 'বাংলাদেশের পক্ষ থেকে শুল্ক প্রত্যাহার প্রস্তাবে আপত্তি জানানোর বিষয়টি ছিল একটি দুর্ঘটনা।


ইউরোপের বাজারে পাকিস্তানের তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে অতিরিক্ত সুবিধায় বাংলাদেশের আপত্তির কথা বুধবার আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়। এরপরই পাকিস্তানের কূটনৈতিক তৎপরতা শুরু হয়ে যায়। বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে পাকিস্তানকে প্রস্তাবিত ওই সুবিধা দেওয়ার বিষয়ে বাংলাদেশের 'আপত্তি' থাকলেও ইইউর সিদ্ধান্ত সমর্থন করেছে ভারত।
আপত্তির বিষয়ে বাংলাদেশের সংশ্লিষ্ট ব্যক্তিদের বক্তব্য হলো_স্বল্পোন্নত দেশ (এলডিসি) না হওয়ায় পাকিস্তান এ সুবিধা পেতে পারে না। বাংলাদেশের গার্মেন্ট ব্যবসায়ীদের আশঙ্কা, পাকিস্তান এমন সুবিধা পেলে বাংলাদেশের ওপর এর নেতিবাচক প্রভাব পড়বে।
বাংলাদেশের বাণিজ্যসচিব গোলাম হোসেন অবশ্য গণমাধ্যমকে বলেছেন, বাংলাদেশ কোনো আপত্তি করেনি; বাংলাদেশ তার কনসার্ন জানিয়েছে যে, আটটি ট্যারিফ লাইনে তার সমস্যা আছে। বিষয়টি যেন দেখা হয়। তিনি বলেন, বাংলাদেশের পাশাপাশি ইন্দোনেশিয়া, পেরু, ব্রাজিল ও আর্জেন্টিনার পক্ষ থেকেও এ বিষয়ে উদ্বেগ তুলে ধরা হয়েছে। তিনি আরো বলেন, 'বাংলাদেশ ছাড়া আরো কয়েকটা দেশ জানিয়েছে যে, এতে তাদের সময় লাগবে এবং তাদের আরো কনসালটেন্স প্রয়োজন রয়েছে। বাংলাদেশও একই কথা জানিয়েছে।
বাংলাদেশের তৈরি পোশাক শিল্পকারখানার মালিকদের সংগঠন বিজিএমইএর সহসভাপতি ফারুক হাসান বলেন, 'আপত্তির মূল বিষয়টি হলো পাকিস্তান এলডিসির মধ্যে পড়ে না। এই সুবিধা শুধু এলডিসিভুক্ত দেশগুলোর জন্য। তিনি বলেন, 'আমরা মনে করি যেহেতু এটা বন্যার জন্য, সুতরাং ইউরোপীয় ইউনিয়ন অন্যভাবে আর্থিক সুবিধা দিতে পারে পাকিস্তানকে।'

No comments

Powered by Blogger.