ক্যাপটাউনে নাটকীয় টেস্টে দ. আফ্রিকার জয়

নাটকীয় ক্যাপটাউন টেস্টে জয় পেয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। সফরকারী অস্ট্রেলিয়াকে গতকাল টেস্টের তৃতীয় দিনে আট উইকেটের বিশাল ব্যবধানে হারায় তারা। অথচ একদিন আগে কী নাটকীয় খেলাই না খেলল দু’দল। একদিনে ২৩ উইকেট পতন, একই দিন দুই দলকে দু’বার ব্যাট করতে নামা, দ্বিতীয় ইনিংসে ৪৭ রান করা অস্ট্রেলিয়ার মাত্র ২১ রানে ৯ উইকেট পতন—এমন সব ঘটনাবহুল ম্যাচে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ল প্রোটিয়ারা। বৃহস্পতিবার টেস্টের দ্বিতীয় দিন ১১ উইকেট (দুই ইনিংস মিলিয়ে) খোয়ালেও গতকাল তৃতীয় দিন মাত্র এক উইকেট হারায় আইসিসির টেস্ট র্যাংকিংয়ে দুই নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা।


তবে দিনের একমাত্র উইকেট হিসেবে প্যাভেলিয়নে ফেরার আগে দলকে জয়ের দরজায় পৌঁছে দিয়ে যান শতক হাঁকানো হাশিম আমলা। ওয়ানডে স্টাইলে ব্যাট করে ১৩৪ বলে ১১২ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন তিনি। তার এ ইনিংসে ২১টি দর্শনীয় চারের মার রয়েছে। বৃহস্পতিবার টেস্টের দ্বিতীয় দিন ২৯ রানে অপরাজিত ছিলেন আমলা। অধিনায়ক গ্রায়েম স্মিথও তুলে নেন নিজের টেস্ট ক্যারিয়ারের ২৩তম শতক। স্মিথ ১৪০ বল মোকাবিলা করে ১০১ রানের হার না মানা একটি ইনিংস খেলেন। তার এ ইনিংসে ১৫টি চারের মার রয়েছে। আগের দিন করা ৩৬ রান নিয়ে গতকাল তৃতীয় দিন দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নামেন তিনি।
প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার দুই ইনিংসের স্কোর ছিল- ২৮৪ ও ৪৭। আর দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে সংগ্রহ ছিল ৯৬ রান। জয়ের জন্য প্রোটিয়াদের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৩৬। মাঝারি সাইজের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে দ্বিতীয় দিন দ্বিতীয় ইনিংসে ১৭ ওভারে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়ায় এক উইকেটে ৮১। আর তৃতীয় দিন মধ্যাহ্ন ভোজের আগেই খেলা শেষ করে দেন স্মিথ বাহিনী। তৃতীয় দিন ৩৩ ওভার ২ বল খেলে দক্ষিণ আফ্রিকা জয়ের জন্য বাকি ১৫৫ রান তুলে নেয়। স্বাগতিকদের দ্বিতীয় ইনিংসের দুটি উইকেট ভাগাভাগি করে পিটার সিডল ও মিসেল জনসন। প্রথম ইনিংসে পাঁচ উইকেট পাওয়া শেন ওয়াটসন ও চার উইকেট পাওয়া রায়ান হ্যারিস দ্বিতীয় ইনিংসে কোনো উইকেটের দেখা পাননি। এদিকে ম্যাচটিতে তিন সেঞ্চুরিয়ানকে (মাইকেল ক্লার্ক, হাশিম আমলা ও গ্রায়েম স্মিথ) টপকিয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতে নিয়েছেন টেস্ট ক্রিকেটে অভিষেক হওয়া দক্ষিণ আফ্রিকার পেসার ভেরনন ফিল্যান্ডার। অভিষেক ম্যাচেই দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট নিয়েছেন তিনি। এজন্য ভেরনন মোট ২৮ ওভার বল করে ২ দশমিক ৭৯ গড়ে দিয়েছেন ৭৮ রান। ১৭ নভেম্বর জোহানেসবার্গে দু’দলের মধ্যকার সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে। এর আগে সফরের দুটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজটি ১-১ ড্র করলেও তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ২-১ নিজেদের করে নেয় অস্ট্রেলিয়া।

No comments

Powered by Blogger.