মডেল আদৃতা হত্যাকাণ্ড-ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রের স্বীকারোক্তি-'ক্ষোভ থেকে ইয়াবায় মাতাল করে শ্বাসরোধে হত্যা করি' by রেজোয়ান বিশ্বাস

ধানমণ্ডি এলাকা থেকে তিনটি ইয়াবা ট্যাবলেট কিনি। এরপর মোহাম্মদপুরের তাজমহল রোডের একটি ভবনের চিলেকোঠায় যাই। সেখানে ইয়াবার নেশায় মাতাল করে আদৃতার ওড়না দিয়েই ওর শ্বাস রোধ করি। মৃত্যু নিশ্চিত করতে ওর মাথা দেয়ালে আছড়িয়েছি। পরে ধর্ষণের নাটক সাজানোর জন্য আদৃতাকে প্রায় বিবস্ত্র করে ফেলে রাখি।' এভাবেই র‌্যাম্প মডেল তাহিয়া তাবাসসুম আদৃতা খুনের বর্ণনা করেছেন আরেক র‌্যাম্প মডেল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র আশিস কর্মকার ওরফে রেহান ওরফে বিদ্যুৎ (২৬)। গত বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বর এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করে ডিবি।


গতকাল শুক্রবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড কমিউনিটি সার্ভিস সেন্টারে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে রেহানকে হাজির করেন গোয়েন্দারা। এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের মুখে রেহান অকপটে আদৃতাকে খুন করার কথা স্বীকার করেন। রেহান বলেন, "ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার পাশাপাশি আমি মডেলিংয়ের সঙ্গে সম্পৃক্ত ছিলাম। এরপর আদৃতার সঙ্গে পরিচয় ও প্রেমের সম্পর্ক হয়। কিন্তু আদৃতার প্রেম আমাকে নরকের যাতনা দিয়েছে। ওর সঙ্গে সম্পর্ক হওয়ার পর আমি অন্ধকারে ডুবে গিয়েছিলাম। ওর কারণে আমার পড়াশোনা শেষ হয়ে যাচ্ছিল। ও আমাকে বিয়ে করে হল ছাড়তে বলেছিল। বিশ্ববিদ্যালয়ের ক্লাসে যেতে নিষেধ করেছিল। ওর কারণে বন্ধু-বান্ধবীদের সঙ্গে যোগাযোগ করতে পারছিলাম না। আদৃতা নিজে মডেল হওয়ার জন্য মরিয়া হয়ে উঠলেও আমাকে মডেলিং জগৎ থেকে ফেরানোর জন্য পীড়াপীড়ি করত। প্রতিদিনই যেখানে-সেখানে ঝগড়া করত। যেকোনো বিষয়ে কারণে-অকারণে সন্দেহ করত। সম্প্রতি অনবরত আমাকে বিয়ের জন্য চাপ দিচ্ছিল। আমার সব কিছুতেই ওর 'অবজেকশন' ছিল। একপর্যায়ে আমি দিশেহারা হয়ে পড়ি, পাগলের মতো হয়ে যাই। ওর অত্যাচারে আমার সুন্দর জীবন নষ্ট হতে চলেছিল। ওর সঙ্গে দেখা হলেই নানা আতঙ্ক ভর করত আমার ওপর। এভাবে ছয় মাস ধরে আদৃতা আমার জীবনটা অতিষ্ঠ করে তোলে।"
রেহান কাতর কণ্ঠে জানান, আদৃতাকে খুন করার তাঁর কোনো ইচ্ছা ছিল না। তাঁকে পরিকল্পিতভাবে খুন করেননি। সাময়িক উত্তেজনার বশে তিনি আদৃতাকে শ্বাসরোধে হত্যা করেন। তবে আদৃতাকে খুন করায় তাঁর কোনো অনুশোচনা নেই। একজন মানুষকে খুন করায় তাঁর মধ্যে অপরাধবোধ কাজ করছে।
হত্যাকাণ্ডের বর্ণনা দিয়ে রেহান জানান, ঘটনার দিন ছিল রবিবার। দুপুরের পর হঠাৎ আদৃতা তাঁর হলে আসেন। আদৃতা তাঁকে বাসা খুঁজতে বাইরে যেতে বলেন। এরপর তাঁরা হল থেকে একসঙ্গে বের হন। চলে যান ধানমণ্ডির উৎসব রেস্টুরেন্টে। সেখানে লাঞ্চ সেরে বাসা খুঁজতে রিকশা নিয়ে শ্যামলী, মোহাম্মদপুর ও লালমাটিয়া এলাকায় ঘোরাঘুরি করেন। ঘুরতে ঘুরতে ধানমণ্ডির শঙ্কর এলাকা থেকে আদৃতা এক ব্যক্তির কাছ থেকে তিনটি ইয়াবা ট্যাবলেট কেনেন। পরে তাঁরা ওই ইয়াবা সেবনের জন্য বেছে নেন তাজমহল রোডের সি ব্লকের ১২/৬ নম্বর ভবন। এ ভবনে অবস্থিত জেনেসিস ভিউ অ্যান্ড মিডিয়া ম্যানেজমেন্টের অফিস। ওই অফিসে আগে থেকেই আদৃতার যাতায়াত ছিল। এ কারণে ওই অফিস-সংলগ্ন সিঁড়ির নির্জন চিলেকোঠায় ইয়াবা সেবনের জন্য যান তাঁরা। সেখানে বসে দুজনে মিলে একে একে তিনটি ইয়াবা পুড়িয়ে সেবন করেন। এ সময় তাঁরা দুজনের ভবিষ্যৎ ও সংসারবিষয়ক নানা গল্প করেন। এরপর কিছুক্ষণ অন্তরঙ্গ সময় কাটান। এ অবস্থায় আদৃতা তাড়াতাড়ি বিয়ে করার জন্য তাঁকে চাপ দিতে থাকেন। এ নিয়ে শুরু হয় দুজনের তর্ক-বিতর্ক। একপর্যায়ে তা হাতাহাতিতে গড়ায়। আদৃতা তাঁর জামার কলার চেপে ধরে আঘাত করতে থাকেন।
রেহান বলেন, 'আদৃতা আমাকে মারধর করতে থাকলে আমার মাথা গরম হয়ে যায়। আমিও ওর নাকে-মুখে আঘাত করি। একসময় ওড়না দিয়ে আদৃতার গলায় প্যাঁচ দিয়ে দুই দিকে টান মেরে ফাঁস লাগাই। ওই অবস্থায় ওপরে উঠিয়ে কিছুক্ষণ ধরে রাখি। হাত-পা ছোড়াছুড়ি শুরু করলে দেয়ালে আছড়িয়ে মৃত্যু নিশ্চিত করি।'
ডিবির উপকমিশনার (ডিসি) মাহবুবুর রহমান সাংবাদিকদের জানান, মডেলিংয়ের সূত্র ধরে রেহানের সঙ্গে ২০১০ সাল থেকে আদৃতার প্রেমের সম্পর্ক চলছিল। তখন থেকেই তাঁরা দুজনে বিয়ে না করেও বিভিন্ন বন্ধুর বাসায় স্বামী-স্ত্রী পরিচয়ে রাত যাপন করে আসছিলেন।
ডিবির ডিসি জানান, মাদকাসক্ত রেহান ঘটনার দিন ৩১ অক্টোবর মোহাম্মদপুরের তাজমহল রোডের সি ব্লকের ১২/৬ বাড়ির চতুর্থ তলার চিলেকোঠায় আদৃতাকে নিয়ে যান। সেখানে তাঁদের মধ্যে কয়েকটি বিষয় নিয়ে কথা কাটাকাটি ও হাতাহাতি হয়। রেহান একপর্যায়ে আদৃতাকে মেঝেতে ফেলে ওড়না দিয়ে পেঁচিয়ে হত্যা করে পালিয়ে যান। নিহত আদৃতা ও গ্রেপ্তার রেহান দুজনই বেপরোয়া জীবন যাপন করতেন।
ডিবির তদারক কর্মকর্তা মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (এসি) মোহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন, 'রেহান ঠাণ্ডা মাথার হিংস্র প্রকৃতির খুনি। সে জিজ্ঞাসাবাদে আদৃতাকে হত্যার কথা স্বীকার করে পুলিশকে বলেছে, রাগ উঠলে সে পশুর মতো আচরণ করে।'
এসি তৌহিদুল ইসলাম আরো বলেন, 'মোবাইল ফোনের প্রযুক্তি বিশ্লেষণ করে রেহানকে ঘাতক হিসেবে শনাক্ত করা হয়। হত্যাকাণ্ডের দিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত রেহান তার মোবাইল ফোন থেকে আদৃতাকে কোনো কল করেনি। অথচ এর আগে দুজনের মধ্যে অসংখ্যবার কথা হয়েছে। এ থেকে হত্যাকাণ্ডের ঘটনায় রেহানকে সন্দেহ করা হয়। পরে গত বৃহস্পতিবার দোয়েল চত্বর থেকে গ্রেপ্তার করে তাকে জিজ্ঞাসাবাদের একপর্যায়ে সে হত্যাকাণ্ডের কথা স্বীকার করে।'
গোয়েন্দা সূত্র জানায়, খুন করার পর আদৃতার ব্যবহৃত মোবাইল ফোন ও পার্টস নিয়ে রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের ড্রেনে ফেলে দেন রেহান। একই সঙ্গে পুলিশ কিংবা গোয়েন্দারা যাতে তাঁকে সন্দেহ করতে না পারেন সে জন্য মৃত আদৃতার মোবাইল ফোনে একাধিক ভালোবাসার মেসেজ পাঠিয়েছিলেন তিনি। মেসেজে তিনি বলেছিলেন, 'জান, তুমি কোথায়? ফিরে এসো আমার কাছে। আমরা সবাই খোঁজ করছি তোমাকে।'
গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদে রেহান আরো জানান, আদৃতার সঙ্গে তাঁর প্রেমের সম্পর্ক দীর্ঘদিনের। সম্পর্কের আগে বিভিন্ন পার্টি ও ফেসবুকে আদৃতার সঙ্গে তাঁর যোগাযোগ হয়েছে। সেখান থেকেই ধীরে ধীরে তাঁর সঙ্গে সম্পর্কের গভীরতা বাড়ে। বিয়ে না করলেও স্বামী-স্ত্রী পরিচয়ে তাঁরা ঘুরে বেড়াতেন। ঘনিষ্ঠজনদের বাসায় রাত কাটাতেন।
রেহান কালের কণ্ঠকে জানান, আদৃতাকে হত্যার পর মোহাম্মদপুর থানার পুলিশ তাঁকে দুই দফায় আটক করে জিজ্ঞাসাবাদ করেছিল। কিন্তু তিনি বিষয়টি চেপে যান। পুলিশ তখন তাঁর স্বীকারোক্তি আদায় করতে পারেনি। তবে তাঁর কাছ থেকে আদৃতার ঘনিষ্ঠজনদের নাম ও মোবাইল নম্বর নিয়েছিল পুলিশ। দুই দফা জিজ্ঞাসাবাদের পর তাঁকে ছেড়ে দেওয়া হয়।
রেহানের ভালো নাম আশিস কর্মকার। তিনি মডেলিং জগতে রেহান ও এলাকায় বিদ্যুৎ নামে পরিচিত। ২০০৬ সালে নটর ডেম কলেজ থেকে এইচএসসি পাস করে ২০০৬-০৭ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন। বর্তমানে তিনি এলএলবি শেষ বর্ষের ছাত্র। ২০১০ সাল থেকে মডেলিং জগতে জড়িয়ে পড়েন তিনি। তাঁর গ্রামের বাড়ি টাঙ্গাইলের দেলদুয়ার থানার পাইকড়া এলাকার হাসড়া গ্রামে। তাঁর বাবার নাম কার্তিক কর্মকার। দুই ভাইবোনের মধ্যে তিনি বড়। থাকতেন জগন্নাথ হলের ৩৫৩ নম্বর কক্ষে।
এদিকে রেহান গ্রেপ্তার হওয়ার পর আদৃতার খালা আরিফা জাহান রুমি কালের কণ্ঠকে বলেন, 'হত্যাকারী গ্রেপ্তার হওয়ায় আমরা খুশি। তবে এখানেই শেষ নয়। বিচারে তার দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত, যাতে আর কেউ এমন জঘন্য কাজ করতে না পারে।'

No comments

Powered by Blogger.