বিশ্বচ্যাম্পিয়নদের ইংল্যান্ড মিশন-আজ রাতে ওয়েম্বলিতে মুখোমুখি স্পেন-ইংল্যান্ড

প্রতিপক্ষ স্পেন_বিশ্বচ্যাম্পিয়ন, ইউরোপেরও সেরা। হোক না সেটা প্রীতি ম্যাচ, তাদের বিপক্ষে মাঠে নামার আগে স্কোয়াড নিয়ে, পরিকল্পনা-কৌশল সাজানো নিয়ে আলাদা করে ভাবতেই হয়। কিন্তু ১৫ বছর পর ওয়েম্বলি স্টেডিয়ামে লা ফিউরিয়া রোজাদের মুখোমুখি হওয়ার আগে ইংল্যান্ডের কোচ ফ্যাবিও ক্যাপেলোকে ভাবতে হচ্ছে অন্য বিষয় নিয়ে! উপায় কী! নানা রকম নাটকীয়তায় আজকের ম্যাচটায় যে পুরো শক্তির দল নামাতেই পারছেন না তিনি! ওয়েইন রুনি আর তাঁর ম্যানইউ সতীর্থ রিও ফার্ডিন্যান্ড স্কোয়াডেই নেই, ইনজুরি খেলতে দিচ্ছে না মধ্যমাঠের তারকা স্টিভেন জেরার্ডকেও।


তার ওপর নতুন সমস্যা হয়ে এসেছে অধিনায়ক জন টেরির বিপক্ষে বর্ণবাদের অভিযোগ নিয়ে বিতর্ক। ক্যাপেলো মুখে বলছেন, স্পেনের বিপক্ষে দলের রিজার্ভ বেঞ্চের শক্তি পরীক্ষা করতে চান, তাই টেরিকে এ ম্যাচে খেলাবেন না তিনি। কিন্তু আসল কারণটা যে বিতর্ক-জর্জর সময়টা কাটিয়ে উঠতে টেরিকে সময় দেওয়া সেটা সহজেই অনুমেয়। ব্রিটিশ মিডিয়ায় আলোচনার ঝড়টা অবশ্য টেরিকে নিয়ে নয়, আজকের ম্যাচের আগে ইংলিশদের একটা বিশেষ 'ইচ্ছে' পূরণ নিয়ে নাটককে ঘিরে। 'রিমেমব্রেন্স ডে' উপলক্ষে আজকের ম্যাচে জার্সিতে পপি ফুলের প্রতীক পরে খেলতে নামার আবেদন করেছিল থ্রি লায়ন্সরা, ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন সভাপতি প্রিন্স উইলিয়াম, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন আর ক্রীড়ামন্ত্রী হিউ রবার্টসনের অনুরোধের প্রেক্ষিতে শেষ পর্যন্ত সে অনুমতি দেওয়া হয়েছে তাদের। কালো আর্মব্যান্ডের ওপর পপি ফুলের প্রতীক লাগিয়েই আজ তাই মাঠে নামবে ইংলিশরা। কিন্তু সে প্রতীক কি বদলাতে পারবে তাদের ভাগ্য?
স্পেনের বিপক্ষে এমনিতে ইংল্যান্ডের রেকর্ড ভালোই, ২২ ম্যাচের ১১টিতেই জিতেছে তারা। কিন্তু সর্বশেষ জয়টা এসেছে প্রায় ১০ বছর আগে। দুই দলের সর্বশেষ তিনটি ম্যাচেই জিতেছে স্পেন, আর ওই তিন ম্যাচের একটিতেও লক্ষ্যভেদ করতে পারেনি ইংল্যান্ড। আজকের ম্যাচের আগে প্রেরণা একটাই, ওয়েম্বলিতে দুই দলের শেষ দেখায়, ১৯৯৬ সালের ইউরো কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে জিতেছিল স্বাগতিকরা।
এ ম্যাচের কারণে ছেলের বিয়ের অনুষ্ঠান মিস করতে যাওয়া ক্যাপেলো অবশ্য গলা ফাটাচ্ছেন পরীক্ষা-নিরীক্ষার কথা বলে, 'আমি কয়েকজন নতুন খেলোয়াড়কে দেখে নিতে চাই, দেখতে চাই ওরা কেমন করে। স্পেন এ মুহূর্তে বিশ্বের সেরা দল, তারা একেবারেই অন্য রকম ফুটবল খেলে। আমি দেখতে চাই তাদের বিপক্ষে আমরা কেমন করতে পারি।'
অন্যদিকে স্পেন কোচ ভিসেন্তে দেল বস্ক অনেকটাই নির্ভার। তিন দিন পরেই আরেকটি প্রীতি ম্যাচ, কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে তিনি ভরসা রাখতে চান পরীক্ষিত যোদ্ধাদের ওপরই, 'ইউরো-২০১২ দল ঘোষণার আগে আমরা আর মাত্র তিনটা ম্যাচ পাব, সেখানে আমাদের দলের শক্তিটা পরীক্ষা করে নিতে হবে না?'_বলেছেন স্পেনের বিশ্বকাপজয়ী কোচ। ওয়েবসাইট

No comments

Powered by Blogger.