সোনিয়ার অসুস্থতাই দলে রাহুলের ভূমিকা বাড়ার কারণ!

ভারতের ক্ষমতাসীন কংগ্রেস পার্টিতে রাহুল গান্ধীর ভূমিকা যে বাড়ছে তা স্পষ্ট। এই দায়িত্ব বাড়ার সঙ্গে দলীয় নেতা-কর্মীদের অনুভূতির সংগতি রয়েছে। তবে দলের নেতৃত্বের দায়িত্ব অর্পণে সভানেত্রী সোনিয়া গান্ধীর সিদ্ধান্তই চূড়ান্ত।
রাহুলের এই ভূমিকা বাড়তে থাকার সূত্র ধরে এখন একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অনেকের মনে, তা হচ্ছে—সোনিয়া গান্ধীর অসুস্থতাই কি দলীয় কর্মকাণ্ডে রাহুলের ভূমিকা বাড়ার পেছনে কাজ করছে?
কংগ্রেসের সাধারণ সম্পাদক জনার্দন দ্বিবেদী বলেন, ‘দলে রাহুল গান্ধীর ভূমিকা যে বাড়ছে, এতে কোনো সংশয় নেই। স্বাভাবিকভাবেই দলে তাঁর ভূমিকা বাড়তে থাকবে।’ সোনিয়া গান্ধীর অসুস্থতার সূত্র ধরে কংগ্রেসের নেতৃত্বের প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে দ্বিবেদী এ কথা বলেন। তিনি বলেন, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী দলের নেতৃত্ব দিচ্ছেন এবং কখন কী করতে হবে, তিনিই সে সিদ্ধান্ত নেবেন।
সম্প্রতি পাঞ্জাব ও উত্তরাখন্ড রাজ্য কংগ্রেসের নেতাদের এক বৈঠকে উপস্থিত ছিলেন রাহুল গান্ধীও। আগামী বছর ওই দুই রাজ্যে বিধানসভার নির্বাচন হবে।
দ্বিবেদী বলেন, দলীয় কর্মকাণ্ডে রাহুলের ক্রমবর্ধমান ভূমিকা কংগ্রেসের নেতা-কর্মীদের আকাঙ্ক্ষার সঙ্গে সংগতিপূর্ণ। তিনি বলেন, ‘কংগ্রেসের নেতা-কর্মীরা এটাই চান। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে তাঁরা চান রাহুলের ভূমিকা বাড়ুক।’
কংগ্রেসের জ্যেষ্ঠ সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিং এর আগে বলেছিলেন, রাহুল ‘আমাদের সবার’ দায়িত্ব নেবেন, সে সময় এসেছে। তবে কখন নেতৃত্বের পালাবদল ঘটবে, সে সম্পর্কে কোনো আগাম মন্তব্য করতে অস্বীকৃতি জানান তিনি।
প্রিয়াঙ্কা গান্ধীর রাজনীতিতে যোগ দেওয়ার সম্ভাবনাবিষয়ক এক প্রশ্নের জবাবে দিগ্বিজয় সিং বলেন, ‘পরিবারের কে কী করবেন, এ ব্যাপারে তাঁরা নিজেরাই সিদ্ধান্ত নেবেন এবং এই মুহূর্তে রাহুল রাজনীতিতে আছেন।’
দ্বিবেদী আভাস দেন, এখনো কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতি হওয়ার মতো আনুষ্ঠানিক কোনো পদের দরকার নেই রাহুল গান্ধীর। সূত্র জানায়, সোনিয়া গান্ধী যদি রাহুল গান্ধীকে পথ করে দেওয়ার জন্য সরে যাওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে রাহুলকে দলীয় প্রধান হিসেবে নিয়োগের জন্য অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির (এআইসিসি) বৈঠক ডাকতে হবে। কিন্তু রাহুলকে যদি কার্যনির্বাহী সভাপতি হিসেবে নিয়োগ করা হয়, তাহলে এ ধরনের বৈঠকের প্রয়োজন নেই। এ ক্ষেত্রে দলের গঠনতন্ত্র অনুযায়ী দলীয় প্রধান এ ব্যাপারে ঘোষণা দিতে পারবেন। তবে পরে কংগ্রেস কার্যনির্বাহী কমিটির বৈঠকে তা অনুমোদিত হতে হবে।
যুক্তরাষ্ট্রে সোনিয়া গান্ধীর অস্ত্রোপচারের পর থেকে রাহুলের বৃহত্তর ভূমিকা সম্পর্কে গুঞ্জন বেড়ে যায়। তাঁর অনুপস্থিতির সময় দলীয় কর্মকাণ্ড পরিচালনার জন্য সোনিয়া গান্ধী চার সদস্যের যে কমিটি গঠন করেছিলেন, সে কমিটিতে রাহুল গান্ধীকেও রাখা হয়।

No comments

Powered by Blogger.