প্রথম ওয়ানডেতে পাকিস্তানের বড় জয়

দারুণভাবে ব্যর্থ হয়েছেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। গতকাল দুবাইয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ১৬৯ বল হাতে রেখেই ৮ উইকেটের বিশাল ব্যবধানে লঙ্কানদের বিপক্ষে জয় পায় পাকিস্তান। এ জয়ের ফলে সিরিজে ১-০’তে এগিয়ে গেল মিজবাহ বাহিনী। ম্যাচটিতে যাচ্ছেতাই ব্যাট করেছেন দিলশান, সাঙ্গাকারা, জয়াবর্ধনেরা। সিরিজের প্রথম ম্যাচটিতে মাত্র ১৩১ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। একে একে দলের সবাই ব্যর্থতার মিছিলে যোগ দিলে ৪০.৩ ওভার শেষেই গুটিয়ে যায় লঙ্কানরা। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে দিলশান বাহিনী।


আফ্রিদিদের একচ্ছত্র বোলিং আক্রমণে লঙ্কান ব্যাটসম্যানরা অসহায় আত্মসমর্পণ ছাড়া আর কোনো উপায় খুঁজে পাননি। লঙ্কানদের ইনিংসে প্রথম আঘাত হানেন পাক পেসার ইজাজ চিমা। তার বলে সরাসরি বোল্ড হয়ে দলীয় ১২ রানের সময় প্যাভিলিয়নের পথ ধরতে হয় ওপেনার অধিনায়ক দিলশানকে (৪)। এরপর দলীয় ৩৬ রানের সময় রাজ্জাকের বলে সরফরাজের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন সাঙ্গাকারা (৫)। পাকিস্তানি বোলারদের চাপে একপর্যায়ে ১০৪ রানে প্রথম সারির পাঁচটি উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। লঙ্কানদের শেষ পাঁচটি উইকেট পড়ে মাত্র ২৭ রানে। শেষ পাঁচজনের মধ্যে লাসিথ মালিঙ্গা (১১) ও প্রসন্ন (৫) ছাড়া বাকি তিনজনের মধ্যে কেউই রানের খাতা খোলার সুযোগ পাননি। দলের পক্ষে সর্বোচ্চ রান করেন দিনেশ চান্দিমাল (২৮)। পাকিস্তান দলের পক্ষে চমক দেখিয়েছেন অবসর ভেঙে দলে ফেরা স্পিনার শহীদ আফ্রিদি। ৯.৩ ওভার বল করে ২৭ রান দিয়ে সর্বোচ্চ তিন উইকেট নিয়েছেন তিনি। দুটি করে উইকেট নেন মোহাম্মদ হাফিজ ও সাঈদ আজমল।
জয়ের জন্য শ্রীলঙ্কার বেঁধে দেয়া ১৩২ রানের লক্ষ্যমাত্রা সামনে রেখে ব্যাট করতে নামে পাকিস্তান। ব্যাট করতে নেমে ভালো সূচনা এনে দিতে পারেননি দুই ওপেনার মোহাম্মদ হাফিজ ও ইমরান ফরহাদ। দলীয় ১২ রানের সময় সুরেঙ্গা লকমলের বলে কুলসেকারার হাতে ক্যাচ দিয়ে উইকেট ছাড়েন হাফিজ (৫)। এরপর ইমরান ফরহাদ ও ইউনিস খানের ১০৩ রানের জুটি দলের জয়টাকে একেবারে সহজ করে তোলে। দলীয় ১১৫ রানের সময় লকমলের বলে এলবিডব্লিউ’র ফাঁদে পড়ার আগে ইমরান ৫০ রানের একটি ইনিংস খেলেন। শেষ পর্যন্ত ইউনিস খান ৫৬ ও সরফরাজ আহমেদ ৪ রানে অপরাজিত থাকেন। শ্রীলঙ্কার পক্ষে পেসার সুরেঙ্গা লকমল একাই দুটি উইকেট নেন। ম্যান অব দ্য ম্যাচ হন পাকিস্তানের শহীদ আফ্রিদি।

No comments

Powered by Blogger.