ইরানে হামলার ব্যাপারে যুক্তরাষ্ট্র সতর্ক :প্যানেট্টা-ওবামার মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ উপদেষ্টার পদত্যাগ

রানের পরমাণু স্থাপনায় যে কোনো সামরিক অভিযান ওই অঞ্চলে ভয়াবহ পরিস্থিতি ডেকে আনতে পারে বলে সতর্কতা উচ্চারণ করেছেন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লিওন প্যানেট্টা। বৃহস্পতিবার তিনি এ মন্তব্য করেন। এদিকে ইরানের হুমকি মোকাবেলা করতে যুক্তরাষ্ট্র ইউনাইটেড স্টেটস অব আমিরাতকে বাঙ্কার বিধ্বংসী বোমা সরবরাহের পরিকল্পনা করছে বলে জানা গেছে। ওয়ালস্ট্রিট জার্নাল জানিয়েছে, অত্যাধুনিক এ বোমা বিভিন্ন ধরনের বাঙ্কার, টানেল এবং নির্দেশিত লক্ষ্যবস্তু উড়িয়ে দিতে সক্ষম। ইরানের ভূগর্ভস্থ পরমাণু স্থাপনা উড়িয়ে দিতেই এসব বোমা আরব আমিরাতকে দেওয়া হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।


আগামী কয়েক দিনের মধ্যে এ সংক্রান্ত একটি বিল মার্কিন কংগ্রেসে উত্থাপন করা হবে।অন্যদিকে ইরানে হামলার জল্পনা-কল্পনার মধ্যেই পদত্যাগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ উপদেষ্টা ডেনিস রস। গত ছয় মাসের মধ্যে এ নিয়ে ওবামা প্রশাসনের মধ্যপ্রাচ্য বিষয়ক দুই উপদেষ্টা পদত্যাগ করলেন। ইরান সম্পর্কিত মার্কিন নীতির ক্ষেত্রে ডেনিস রসের জোরালো ভূমিকা রয়েছে। এর আগে ১৩ মে আরব-ইসরায়েল শান্তি বিষয়ক মধ্যপ্রাচ্যের বিশেষ দূত সিনেটর জর্জ মিশেল পদত্যাগ করেন। খবর জিনিউজ, এএফপি, বিবিসির।
ইরানের পরমাণু স্থাপনায় যে কোনো হামলা কঠিন হাতে মোকাবেলা করা হবে_ তেহরানের এমন হুশিয়ারি উচ্চারণের একদিন পরই পেন্টাগনের শীর্ষ কর্মকর্তা প্যানেট্টা এ সতর্কতা প্রকাশ করলেন। তিনি বলেন, 'ইরানে সম্ভাব্য সামরিক হামলা সম্পর্কে আমাদের সতর্ক থাকতে হবে। সেখানে যে কোনো অভিযান তেহরানকে তাদের কার্যক্রম থেকে বিরত রাখতে ব্যর্থ হবে এবং তা কেবল তাদের বিতর্কিত পরমাণু কার্যক্রম বিলম্বিতই করবে।' ইরানে হামলা ওই অঞ্চলে মার্কিন বাহিনীর ওপর প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করেন তিনি।
প্যানেট্রা বলেন, 'আমি মনে করি, এসব বিষয় আমরা জানি। তাই সতর্কতার সঙ্গে সেগুলো বিবেচনা করা উচিত।' ইরানকে তাদের পরমাণু তৎপরতা থেকে বিরত রাখতে সামরিক হামলার পরিবর্তে তেহরানের ওপর যৌথভাবে অর্থনৈতিক, কূটনৈতিকসহ অন্যান্য অবরোধ আরোপের ওপর জোর দেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, ইরানের মনোভাব পরিবর্তনে তেহরানের ওপর অবরোধ আরোপের লক্ষ্যে যুক্তরাষ্ট্র তাদের মিত্রদের সঙ্গে আলোচনা করছে। তবে রাশিয়া ও চীন ইরানে আরও অবরোধের বিরোধিতা করে বলছে, নিষেধাজ্ঞার মাধ্যমে সংকট সমাধান হবে না।
এদিকে পদত্যাগ বিষয়ে ওবামার মধ্যপ্রাচ্য বিষয়ক উপদেষ্টা ডেনিস রস জানান, তিনি হোয়াইট হাউসে কাজ করার ব্যাপারে দুই বছরের জন্য প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন। চলতি বছরে আরব দেশগুলোতে গণজাগরণ শুরুর পরিপ্রেক্ষিতে তার মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়। কিন্তু দুই বছরের বেশি মেয়াদে তিনি এ দায়িত্ব পালন অব্যাহত রাখবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন।
হোয়াইট হাউস জানিয়েছে, চলতি বছর শেষ হওয়ার মধ্য দিয়ে রসও জাতীয় নিরাপত্তা কাউন্সিল ছেড়ে যাবেন। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জে কার্নেই বলেন, ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে ইসরায়েলের সঙ্গে নিরাপত্তা সম্পর্ক আরও গভীর করার ব্যাপারে রস অনেক সহায়তা করেছেন।

No comments

Powered by Blogger.