তিন যুগ পর নিক্সনের গোপন সাক্ষ্য প্রকাশ

য়াটারগেট কেলেঙ্কারির জন্য বিশেষ আদালতে দেওয়া যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের গোপন সাক্ষ্য ৩৬ বছর পর প্রকাশ করেছে দেশটির জাতীয় সংগ্রহশালা। এতে বিরোধী ডেমোক্রেটদের কার্যালয়ে আড়িপাতার ওই ঘটনাকে 'বোকামি' ও 'অবিশ্বাস্য' বলে বর্ণনা করেন তিনি। এ ঘটনায় পদত্যাগে বাধ্য হওয়ার ১০ মাস পর ১৯৭৫ সালের জুনে নিঙ্নের ওই সাক্ষ্য গ্রহণ করা হয়।


উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের নিঙ্ন গবেষক স্ট্যানলি কাটলারসহ কয়েকজন ইতিহাসবিদের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের নির্দেশে দেশের জাতীয় সংগ্রহশালা ও ক্যালিফোর্নিয়ার নিঙ্ন প্রেসিডেন্সিয়াল লাইব্রেরি গত বৃহস্পতিবার এ-সংক্রান্ত তথ্য প্রকাশ করে। বিশেষ আদালতের কাছে দেওয়া দুদিনের সাক্ষ্যের পূর্ণাঙ্গ প্রতিলিপি প্রকাশ করে তারা।
ওয়াটারগেট কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর নিঙ্নের সঙ্গে হোয়াইট হাউসের চিফ অব স্টাফের সঙ্গে জরুরি বৈঠকের ধারণকৃত টেপ থেকে প্রায় ১৯ মিনিট মুছে ফেলা হয়। এ ব্যাপারে আদালত জানতে চাইলে এটিকে দুর্ঘটনা মাত্র উল্লেখ করেন নিঙ্ন। এতে তিনি ভীষণ ক্ষুব্ধ হন বলেও জানান। তবে মুছে যাওয়া অংশে তাঁদের মধ্যে কী আলোচনা হয়েছিল সে সম্পর্কে আদালতকে কিছু জানাননি তিনি।
শপথগ্রহণের মাধ্যমে ক্যালিফোর্নিয়ায় নিঙ্নের বাড়ির কাছে ওই সাক্ষ্য গ্রহণ করা হয়েছিল। ১৯৭২ সালের জুনে ওয়াশিংটন ডিসির ক্যাপিটলের ওয়াটারগেট কমপ্লেঙ্ েডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির কার্যালয়ে আড়িপাতার জন্য নিঙ্নের রিপাবলিকান দলীয় পাঁচকর্মী আটকের মধ্য দিয়ে ওয়াটারগেট কেলেঙ্কারির তদন্ত শুরু হয়। দুই বছরের মধ্যে দায় মাথায় নিয়ে পদত্যাগ করেন নিঙ্ন। এটিই কোনো মার্কিন প্রেসিডেন্টের পদত্যাগের একমাত্র ঘটনা।
ওয়াশিংটন পোস্টের দুই বিখ্যাত অনুসন্ধানী প্রতিবেদক বব উডওয়ার্ড ও কার্ল বার্নস্টেইন গোপন সূত্রের মাধ্যমে বিংশ শতাব্দীর অন্যতম এ রাজনৈতিক কেলেঙ্কারি ফাঁস করেন। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.