শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল পাকিস্তান

হীদ আফ্রিদির অবস্থা হয়েছে অনেকটা সৈয়দ মুজতবা আলীর চুঙ্গিঘর গল্পের 'ঝাণ্ডুদা'র মতো। ঝানু ব্যবসায়ী ঝাণ্ডুদাকে দেখলে যেমন বোঝা যেত না তিনি বিদেশ থেকে এসেছেন না যাচ্ছেন, অবসর এবং প্রত্যাবর্তন মিলিয়ে পুরো ব্যাপারটাকে আফ্রিদিও 'ঝাণ্ডুদা'র বিদেশ ভ্রমণের পর্যায়ে নিয়ে গেছেন! পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্টের পদ থেকে ইজাজ বাট সরে দাঁড়িয়েছেন, আফ্রিদিও মাঠে ফিরেছেন এবং প্রত্যাবর্তনের ম্যাচে বল হাতে সফলও হয়েছেন। ৯ ওভার ৩ বলে মাত্র ২৭ রান দিয়ে ৩ উইকেট পেয়েছেন তিনি। তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে সাইদ আজমল ও মোহাম্মদ হাফিজ নিয়েছেন দুটি করে উইকেট।


এই তিন স্পিনারের ঘূর্ণিতেই দুবাইতে পাঁচ ওয়ানডের সিরিজের প্রথম ম্যাচে ১৩১ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। পরে ইমরান ফারহাত (৫০) আর ইউনিস খান (৫৬*) ফিফটি করলে ২৮.১ ওভার হাতে রেখেই ৮ উইকেটে জিতে যায় পাকিস্তান।
শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের সাজঘরে ফেরার মিছিল শুরু হয়েছিল তিলকরত্নে দিলশানকে দিয়ে। দ্বিতীয় ওভারের পঞ্চম বলে কাট করতে গিয়ে অধিনায়ক 'প্লেড অন' হওয়ার সময় দলের সংগ্রহে মাত্র ১২ রান। টেস্ট সিরিজে রানের ফোয়ারা ছোটানো কুমার সাঙ্গাকারাও ৫ রান করে বিদায় নেন উইকেটের পেছনে ক্যাচ দিয়ে। এ বছর চারটি সেঞ্চুরি করা উপুল থারাঙ্গা অনেকক্ষণ টিকে থেকেও পারেননি স্কোরটা বড় করতে। মোহাম্মদ হাফিজের বলে আইজাজ চিমার হাতে ক্যাচ দেওয়ার মাধ্যমে শেষ হয় তাঁর ৫৬ বলে ২৫ রানের ইনিংস। মাহেলা জয়াবর্ধনেও পারেননি ৫৭ বলের ইনিংসটা ২৪ রানে শেষ হওয়ায়। কিছুটা প্রতিরোধের চেষ্টা ছিল দীনেশ চান্দিমালের ব্যাটে, কিন্তু তাঁর ৩১ বলে ২৮ রানের ইনিংসের ইতি ঘটে আফ্রিদির বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে।
১৩২ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারে হাফিজ (৫) লাকমলের বলে কুলাসেকারার ক্যাচ হলেও জয় পেতে সামান্যতম সমস্যাও হয়নি মিসবাহ-উল হকের দলের। দ্বিতীয় উইকেটে ইউনিসের সঙ্গে ১০৩ রানের জুটি গড়ে জয়কে হাত বাড়ানো দূরত্বেই রেখে গিয়েছিলেন ফারহাত। তাই তাঁকে ফিরিয়ে লাকমলের পাওয়া দ্বিতীয় সাফল্য শ্রীলঙ্কানদের সামান্য সান্ত্বনাই দিয়েছে, স্বস্তি দিতে পারেনি। ক্রিকইনফো
স্কোর : শ্রীলঙ্কা ১৩২ (৪০.৩ ওভার), চান্দিমাল ২৮, থারাঙ্গা ২৫, জয়াবর্ধনে ২৪; আফ্রিদি ৩/২৭, আজমল ২/২১, হাফিজ ২/২৪
পাকিস্তান ১৩২/২ (২১.৫ ওভার), হাফিজ ৫, ফারহাত ৫০, ইউনিস ৫৬*, সরফরাজ ৪*; লাকমল ২/১৬।

No comments

Powered by Blogger.