কাশ্মীরে পাকিস্তান ও ভারতীয় সেনাদের মধ্যে গোলাগুলি

কাশ্মীরে বিতর্কিত সীমান্ত এলাকায় ভারত ও পাকিস্তানি সেনাদের মধ্যে গতকাল রবিবার গোলাগুলির ঘটনা ঘটেছে। পাকিস্তান কর্তৃপক্ষ দাবি করেছে, ভারতীয় সেনারা সীমান্ত অতিক্রম করে পাকিস্তানি অংশে ঢুকে গুলি চালিয়েছে।
এতে পাকিস্তানি এক সেনা মারা গেছে। তবে ভারতের দাবি, পাকিস্তানি সেনারা আগে তাদের ওপর হামলা করে।
পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক মুখপাত্র জানান, ভারতীয় সেনারা পাকিস্তান নিয়ন্ত্রণাধীন কাশ্মীরের হাজিপির সেক্টরে ঢোকে এবং সাওয়ান পাত্রা নামের একটি নিরাপত্তা চৌকিতে হামলা চালায়। এতে দুই পাকিস্তানি সেনা আহত হয়। তাদের মধ্যে একজন চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। ভারতীয় সেনাদের হামলার জবাবে পাকিস্তানি সেনারাও পাল্টা হামলা চালায়। ওই মুখপাত্র দাবি করেন, শেষ পর্যন্ত ভারতীয় সেনারা পিছু হঠতে বাধ্য হয়।
কাশ্মীরে নিযুক্ত ভারতীয় সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল ব্রিজেশ পাণ্ডে বার্তা সংস্থা এপিকে জানান, প্রথমে পাকিস্তানি সেনারাই ভারতীয় সামরিক ঘাঁটিতে মর্টার হামলা চালায়। এতে ভারতীয় অংশে এক বেসামরিক ব্যক্তির বাড়ি ধ্বংস হয়েছে। এর জবাবে পাল্টা হামলা চালায় ভারতীয় বাহিনী।
২০০৩ সাল থেকে সীমান্তে যুদ্ধবিরতি মেনে আসছে ভারত ও পাকিস্তান। কিন্তু ২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর ভারত পাকিস্তানের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত করে। গত বছরের ফেব্রুয়ারি থেকে আলোচনা ফের শুরু হয়েছে। সূত্র : বিবিসি, ডন।

No comments

Powered by Blogger.