স্পিকার পদে পুনর্নির্বাচিত ক্যাবেল্লো

ভেনেজুয়েলার জাতীয় পরিষদের প্রধান (পার্লামেন্ট স্পিকার) হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন দেশটির প্রেসিডেন্ট হুগো চাভেজের আস্থাভাজন বলে পরিচিত নেতা দিওসদাদো ক্যাবেল্লো। অসুস্থতার কারণে চাভেজ যত দিন দায়িত্ব পালন করতে পারবেন না তত দিন তিনি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।
এ ছাড়া চাভেজ মারা গেলে কিংবা দায়িত্ব পালনে চূড়ান্তভাবে অসমর্থ হলে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত ও শপথ গ্রহণ না করা পর্যন্ত ক্যাবেল্লোই প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।
আগামী বৃহস্পতিবার নতুন মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে চাভেজের শপথ গ্রহণের কথা। কিন্তু ধারণা করা হচ্ছে, তিনি শপথ অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না। নির্ধারিত দিনে চাভেজ শপথ নিতে না পারলে নতুন নির্বাচন দেওয়ার আহ্বান জানিয়েছে বিরোধীরা। বিরোধীদের দাবি নাকচ করে ভাইস প্রেসিডেন্ট নিকোলা মাদুরো বলেছেন, নির্ধারিত তারিখেই চাভেজের শপথ নিতে হবে—সংবিধানে এমন কথা উল্লেখ নেই। এ ব্যাপারে সুপ্রিম কোর্ট সমাধান হতে পারে। সুপ্রিম কোর্ট পরে কোনো একসময় চাভেজকে শপথ পাঠ করাতে পারেন।
তবে শেষ পর্যন্ত নতুন নির্বাচন যদি দিতেই হয় সে ক্ষেত্রে অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন ক্যাবেল্লো।
জাতীয় পরিষদে ক্যাবেল্লোর পুনর্নির্বাচিত হওয়াটা একরকম প্রত্যাশিতই ছিল। কেননা জাতীয় পরিষদে চাভেজের ক্ষমতাসীন ইউনাইটেড সোশ্যালিস্ট পার্টি অব ভেনেজুয়েলার (পিএসইউভি) রয়েছে বিপুল সংখ্যারিষ্ঠতা। পুনর্নির্বাচিত হওয়ার পর ক্যাবেল্লো বলেন, ‘প্রেসিডেন্ট ১০ তারিখের পরও প্রেসিডেন্ট হিসেবেই দায়িত্ব পালন করবেন। এ ব্যাপারে কারও সন্দেহ থাকা উচিত নয়। আমরা কখনোই জনগণকে প্রবঞ্চিত করব না।’
বিশেষজ্ঞরা মনে করেন, চাভেজ অধ্যায়ের পর ভবিষ্যৎ নেতৃত্বের প্রশ্নে মাদুরোর প্রধান প্রতিদ্বন্দ্বী হচ্ছেন ক্যাবেল্লো।
সমাজতন্ত্রপন্থী নেতা চাভেজকে (৫৮) কিউবার রাজধানী হাভানায় একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। সেখানে তাঁর চতুর্থ দফা অস্ত্রোপচার হয়েছে। কিন্তু এখন তিনি অস্ত্রোপচার-পরবর্তী নানা জটিলতায় ভুগছেন। বিবিসি।

No comments

Powered by Blogger.