সাংবাদিকদের বিরম্নদ্ধে পরোয়ানা জারির ৰমতা খর্ব করতে বিল উত্থাপন

সংসদ রিপোর্টার অন্যের বিবেচনায় 'মানহানিকর' কোন কিছু লেখার জন্য সাংবাদিকদের হয়রানি বন্ধ ও গ্রেফতারী পরোয়ানা জারির সরকারীর ৰমতা খর্ব করার লৰ্যে সোমবার জাতীয় সংসদে কোড অব ক্রিমিনাল প্রসিডিউর (সংশোধন) বিল ২০১০ নামে একটি নতুন বিল উত্থাপিত হয়েছে।
সাতদিন বিরতির পর সোমবার বিকেল সোয়া তিনটায় শুরম্ন হওয়া জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে বিলটি উত্থাপন করেন আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ। বিলটি উত্থাপনের পর পরীৰা-নিরীৰা করে আগামী দুই সপ্তাহের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য আইন, বিচার ও সংসদবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়। তবে দিনের কার্যসূচীতে অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ বিলটি উত্থাপনের জন্য অনত্মর্ভুক্ত থাকলেও ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরার অনুরোধে স্পীকার তা স্থগিত করেন।
কোড অব ক্রিমিনাল প্রসিডিউর (সংশোধন) বিল ২০১০ নামে নতুন বিল প্রসঙ্গে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বিলটির বিবৃতিতে বলেছেন, এ আইন পাসের মাধ্যমে অন্যের বিবেচনায় 'মানহানিকর' কোন কিছু লেখার জন্য সাংবাদিকদের হয়রানি বন্ধ হবে। এর মাধ্যমে 'মানহানিকর' কোন কিছু লেখার জন্য সাংবাদিকদের বিরম্নদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারির সরকারী ক্ষমতা খর্ব করা হবে। বিলে কোড অব ক্রিমিনাল প্রসিডিউর-১৮৯৮-এর ৫০০ ধারায় 'পরোয়ানা' শব্দের স্থলে 'তলব' শব্দ বসানো হয়েছে।
বিলটি পাসের জন্য উত্থাপনের পর সংবাদপত্রের সঙ্গে জড়িত সকলে সরকারকে সাধুবাদ জানিয়েছেন। এর মাধ্যমে সাংবাদিক ও সংবাদ শিল্পের সঙ্গে জড়িতরা অহেতুক হয়রানির শিকার থেকে মুক্তি পাবেন বলেও মনে করছেন সংশিস্নষ্টরা।

No comments

Powered by Blogger.