গেইলদের জন্যও 'জাল' তৈরি হচ্ছে মিরপুরে

শহীদ আফ্রিদি আর ইমরান তাহিরের সাফল্য বাদ দিলে উপমহাদেশের বিশ্বকাপেও দাপট পেসারদের। শীর্ষ ১০ বোলারের তালিকায় স্পিনার আছেন এ দুজনই। ৪ মার্চ মিরপুরের তিন নম্বর উইকেট কি এ ধারা বদলে দিতে পারবে? সেদিন এ উইকেটে মুখোমুখি হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। যে উইকেটের গতি কমিয়ে দেওয়ার 'ষড়যন্ত্র' নাকি শুরুও হয়ে গেছে! নিয়মের মধ্যে থেকে যতটা সম্ভব উইকেট মন্থর করা যায়, তার সর্বাত্মক চেষ্টা চলছে।
ওয়েস্ট ইন্ডিজ দল ঢাকায় আসবে ১ মার্চ। তবে তার আগেই ক্রিকেটমুখী মানুষের ঠোঁটে হাসি, 'একটা উইকেট তো আগেই পড়ে গেল!' অস্ট্রেলিয়া ম্যাচে বোলিং করতে গিয়ে ডোয়াইন ব্রাভোর চোট এ হাসির উপলক্ষ। ওই ম্যাচে তিনটি ছক্কাসহ ৩৭ বলে ৪০ রান করেছিলেন তিনি, সঙ্গে মিডিয়াম পেস এবং ফিল্ডিং ক্ষিপ্রতার কারণে বাংলাদেশ দলের 'হিট লিস্ট'-এ সেদিনও উপরের দিকেই ছিলেন এ অলরাউন্ডার।
বাংলাদেশের বাঁহাতি স্পিনার আবদুর রাজ্জাক অবশ্য 'টিম রুলস' মেনে প্রতিপক্ষ সম্পর্কে মন্তব্য করায় প্রবল নিরাসক্ত। তাঁর ভাবনাজুড়ে শুধুই নিজের এবং দলের ক্রিকেট। তবে এ ভাবনার পথেই রাজ্জাকের সামনে একের পর এক চলে আসেন ক্রিস গেইল কিংবা শিবনারায়ণ চন্দরপল। যাঁদের বিপক্ষে বাঁহাতি স্পিনারদের রেকর্ড খুব আহামরি নয়। আয়ারল্যান্ড ম্যাচের মতো যদি ৪ মার্চও নতুন বল পান, তাহলে শুরুতেই গেইলের মুখোমুখি হতে হবে রাজ্জাককে।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও নতুন বল হাতে রাজ্জাককে দেখার সম্ভাবনা কম। ক্যারিবীয়দের উদ্বোধনী জুটিতে গেইলের সঙ্গী ডেভন স্মিথও বাঁহাতি। দুই বাঁহাতির সামনে অগি্নপরীক্ষায় রাজ্জাককে বাংলাদেশ অধিনায়ক ফেলে দেবেন বলে মনে হয় না। যদিও দক্ষিণ আফ্রিকা স্পিন দিয়েই শুরুতে ফিরিয়ে দিয়েছিল ক্যারিবীয় 'হিটম্যান' গেইলকে। তবে শিকারি ইয়োহান বোথা অফস্পিনার, বাঁহাতি নন। তাহলে ২২৪ ওয়ানডেতে ৯২৩টি চার এবং ১৬৬ ছক্কা মারা গেইলের জন্য স্পিন ফাঁদ তৈরি হবে কাদের নিয়ে? সাকিব নিজেও বাঁহাতি স্পিনার। তাহলে কি পার্টটাইমার নাঈম ইসলাম কিংবা মোহাম্মদ আশরাফুল করবেন দ্বিতীয় ওভার? বিশ্বাস করতে ভয়ই হচ্ছে! এর চেয়ে ভারত ম্যাচে দারুণ বোলিং করা পেসার রুবেল হোসেনই অপেক্ষাকৃত নিরাপদ। এবারের বিশ্বকাপে স্পিনরাজ্যও পেসারদের দাপট মুখ বুজে মেনে নিচ্ছে!
গেইলকে ছাড়াও বাংলাদেশের স্পিন শক্তি দেখানোর আরো জায়গা আছে। ক্যারিবীয় সাবেক এ অধিনায়কের বিগ হিটিং ক্ষমতা স্বীকৃতি পেয়েছে বহু আগে। ৩৩ ওয়ানডের ক্যারিয়ারে একই স্বীকৃতি আদায় করে নিয়েছেন কিয়েরন পোলার্ড। খুনে ব্যাটিংয়ে ইনিংসটাকে রকেটে চড়িয়ে দিতে জানেন ২৩ বছর বয়সী এ অলরাউন্ডার। ৩৩ ম্যাচে ২২ ছক্কা একেবারে ভিড়মি খাওয়ার মতো ব্যাপার নয়। তবে পোলার্ডের ছক্কার দূরত্ব চমকে ওঠার মতোই। সুনীল গাভাস্কারের দৃঢ় বিশ্বাস, 'ক্রিকেট বলকে এত দূরে আর কেউ পাঠাতে পারে না।'
এত জোরে যাঁরা মারে, তাঁদের থামিয়ে দেওয়ার অব্যর্থ 'রাশ' গতি মন্থরতা। এমনিতেই স্ট্রোকে অসুরের শক্তি। এর সঙ্গে যদি উইকেটের গতি আর উচ্চতা ঠিকঠাক থাকে, তাহলে গেইল-পোলার্ডদের ব্যাটে প্রতিপক্ষের উড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। তাই মহাসমারোহে তৈরি হচ্ছে মিরপুরের 'স্পেশাল' উইকেট। বল উইকেটে পড়ে হাই তুলবে। আবার ওঠা-নামাও করবে। উইকেট চরিত্রের যে বিচিত্রতা এক ম্যাচেই বুঝে ওঠা কঠিন। তবে আয়ারল্যান্ড মিরপুরের ছয় নম্বর উইকেটের ধাঁধা কিছুটা ধরে ফেলেছিল। সে কারণেই কি ক্যারিবীয়দের জন্য আরো জটিল উইকেট তৈরি হচ্ছে? এ ব্যাপারে সরকারি ভাষ্য পাওয়া অসম্ভব। প্রসঙ্গ উঠলে মাঠকর্মীরা আরো গভীর মনোযোগে ডুব দিচ্ছেন মাঠ পরিচর্যার কাজে।
মিরপুরের এ মাঠ থেকে গত দুই দিন বহু দূরে বাংলাদেশ দলের ক্রিকেটাররা। উন্মাদনা ভারত ম্যাচের পর আয়ারল্যান্ডের বিপক্ষে হাঁড়ভাঙা জয়ে শারীরিক এবং মানসিকভাবে ক্লান্ত ক্রিকেটাররা। সে ক্লান্তি দূর করতে কোচ জেমি সিডন্স দুই দিনের এ বিশ্রাম দিয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ দলের ম্যানেজার তানজিব আহসান সাদ। আজ আবারও সাকিব আল হাসানরা অনুশীলনে ফিরছেন। আরেকটি 'জিততেই হবে' ম্যাচের জন্য তৈরি হতে।
বাংলাদেশের কোয়ার্টার ফাইনাল স্বপ্নে যে ওয়েস্ট ইন্ডিজও আছে!

No comments

Powered by Blogger.