'প্রধানমন্ত্রীকে কাঁটা নয়, লালগালিচা সংবর্ধনা দেয়ার প্রস্তুতি নিন'

সংসদ রিপোর্টার ভারত সফর সফল দাবি করে বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়াকে কাঁটার বদলে প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা দেয়ার প্রস্তুতি গ্রহণের আহ্বান জানালেন সরকারী দলের সংসদ সদস্যরা।
বিরোধীদলীয় নেত্রীর উদ্দেশে তাঁরা বলেন, "আপনি (বিরোধীদলীয় নেত্রী) বলেছিলেন, ভারত সফর সফল হলে সংবর্ধনা দেবেন, ব্যর্থ হলে পথে কাঁটা বিছিয়ে দেবেন। তাই ভারত সফর সফল হওয়ায় প্রধানমন্ত্রীকে সংবর্ধনা জানানো ছাড়া আপনার বিকল্প কোন পথ নেই।"
ঠুনকো অজুহাতে বিরোধী দলের সংসদ বর্জনের কঠোর সমালোচনা করেছেন মহাজোটের সংসদ সদস্যরা। নির্বাচনে পরাজয়ের ৰোভ-জ্বালা থেকে বিরোধী দল সংসদকে অকার্যকর এবং সংসদ যাতে মেয়াদ পূর্ণ করতে না পারে সেজন্য ষড়যন্ত্র করছে বলেও অভিযোগ করেন তাঁরা।
রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে আনীত ধন্যবাদ প্রসত্মাবের ওপর আলোচনায় অংশ নিয়ে সরকারী দলের সংসদ সদস্যরা এসব অভিযোগ করেন। নির্ধারিত সময়ের প্রায় ২৫ মিনিট বিলম্বে সোমবার বিকেল সাড়ে তিনটায় সংসদ অধিবেশন শুরম্ন হয়। প্রশ্নোত্তর পর্ব, জনগুরম্নত্বসম্পন্ন নোটিসের নিষ্পত্তির ওপর রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে আনীত ধন্যবাদ প্রসত্মাবের ওপর সাধারণ আলোচনা শুরম্ন হয়।
আলোচনার দ্বিতীয় দিনে সরকারী দলের এবিএম গোলাম মোসত্মফা, এ্যাডভোকেট তারানা হালিম ও শহীদুজ্জামান সরকার বক্তব্য রাখেন। আলোচনার আগে সংসদে সাংসদদের দুই মিনিট বক্তব্যের প্রেৰিতে সংশিস্নষ্ট মন্ত্রিদের সংৰিপ্ত উত্তরের বিবৃতি প্রসঙ্গে উত্থাপিত বিতর্ক সম্পর্কে রম্নলিং দেন স্পীকার এ্যাডভোকেট আবদুল হামিদ। আলোচনা শেষে আগামীকাল বৃহস্পতিবার বিকেল তিনটা পর্যনত্ম সংসদ মুলতবি করা হয়।
আলোচনায় অংশ নিয়ে সরকারী দলের সংসদ সদস্য ও জনপ্রিয় নাট্যশিল্পী এ্যাডভোকেট তারানা হালিম বলেন, রাষ্ট্রের সর্বোচ্চ পদে আসীন থেকেও রাষ্ট্রপতি বিরোধী দলকে সংসদে ফিরে আসার আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তির এ আহ্বানের পর বিরোধী দলের আলস্নাহর কাছে ফরিয়াদ ছাড়া আর কোন পথ রইল না। বিরোধীদলীয় নেত্রী দু'টি কথা বলেছেন। ভারত থেকে কিছু না আনলে পথে কাঁটা বিছিয়ে রাখবেন, আর যদি সফল হন তবে লালগালিচা সংবর্ধনা দেবেন। প্রধানমন্ত্রীর ভারত সফর সফল হওয়ায় বিরোধীদলীয় নেত্রীর উচিত এখন থেকেই লালগালিচা সংবর্ধনার প্রস্তুতি নেয়ার।
আওয়ামী লীগের শহীদুজ্জামান সরকার বলেন, দিনবদল করতে হলে নিজেদেরও বদল করতে হবে। সামনের সারিতে একটি আসন নিয়ে বিরোধী দল সংসদ বর্জন করেছে। সংসদকে অকার্যকর এবং সংসদ যাতে মেয়াদ পূর্ণ করতে না পারে সেজন্য বিরোধী দল ষড়যন্ত্র করছে। পরাজয়ের ৰোভ-জ্বালা থেকে বিরোধী দলের এসব ষড়যন্ত্র জাতি মেনে নেবে না। ওয়ান ইলেভেন আওয়ামী লীগ নয়, বিএনপি-জামায়াতের সন্ত্রাস, নীলনকশার নির্বাচনের ষড়যন্ত্রের কারণেই সৃষ্টি হয়েছে। তাই এদিনটি কালো দিবস পালন বিএনপির মানায় না। তিনি বলেন, আমরা নির্বাচিত হই সংসদে আসার জন্যই। আর বিএনপি এমন সুবোধ বালক নয় যে সরকারী দল চাইলে তারা সংসদে আসবে, না চাইলে আসবে না। জামায়াত কেন সংসদ বয়কট করছে জাতির সামনে পরিষ্কার নয়। তারা ছাগলের তিন নম্বর বাচ্চার মতো বিএনপির সঙ্গে লাফাচ্ছে।
আওয়ামী লীগের সংসদ সদস্য এ বি এম গোলাম মোসত্মফা দিনবদলের অঙ্গীকার বাসত্মবায়নে সকলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, ভবিষ্যত প্রজন্ম যেন কখনই এ ব্যাপারে ব্যর্থ বলতে না পারে।
দু'মিনিটের বক্তব্য নিয়ে স্পীকারের রম্নলিং
সংসদের কার্যপ্রণালী বিধি ৭১এর ১ অনুযায়ী সংসদ সদস্যদের দুই মিনিটের বক্তব্যের লিখিত জবাব টেবিলে উপস্থাপন সংক্রানত্ম দুই জন সিনিয়র সদস্যের বক্তব্যের ওপর রম্নলিং দিয়েছেন স্পীকার আবদুল হামিদ এ্যাডভোকেট। তিনি সংসদকে জানিয়েছেন, কার্যপ্রণালী বিধি অনুযায়ী এটা সঠিক ছিল। গত সোমবার সংসদে শেখ ফজলুল করিম সেলিম এভাবে টেবিলে উত্থাপন বিধি মোতাবেক হয়নি বলে অভিযোগ করেন। তিনি সংশিস্নষ্ট মন্ত্রীদের মাধ্যমে এটা উপস্থাপনের দাবি জানান। সরকার দলের অপর এক সিনিয়র সাংসদ তোফায়েল আহমেদও শেখ সেলিমের প েঅভিমত ব্যক্ত করেন। সে সময় সংসদের সভাপতির দায়িত্বে থাকা ডেপুটি স্পীকার কর্নেল (অব) শওকত আলী বিষয়টি সংসদের কার্যপ্রণালী বিধি মোতাবেক হয়েছে বলে বিষয়টির সুরাহা করেন।
কিন্তু মঙ্গলবারও সংসদে এ্যাডভোকেট ফজলে রাবি্ব পয়েন্ট অব অর্ডারে এ বিষয়টি সংসদে আবার তোলেন। বিষয়টি বিধি মোতাবেক ছিল বলে তিনি উলেস্নখ করেন এবং এ বিষয়ে সংসদে রম্নলিং দেয়ার জন্য স্পীকারকে অনুরোধ জানান। জবাবে স্পীকার জানান, সংসদে দুই মিনিটের বক্তব্য দেয়ার সময়ে দেখা যায় অনেক মন্ত্রী অমনোযোগী থাকেন। কেউ এটা শোনেন, আবার কেউ শোনেন না। প্রশ্নকর্তার প্রশ্ন হাওয়ায় মিলিয়ে যায়। তাই এবার এটা লিখিত আকারে টেবিলে উত্থাপনের সিদ্ধানত্ম নেয়া হয়েছে। এবার প্রথমবারের মতো হয়েছে বলেই অনেক সংসদ সদস্য বিষয়টি বুঝতে পারেননি। কিন্তু এটা সংসদের বিধিমোতাবেকই হয়েছে। সুতরাং এটা নিয়ে নতুন করে কোন বিতর্কের অবকাশ নেই।

No comments

Powered by Blogger.