মিউজিক এ্যাওয়ার্ড প্রদান আজ, দ্বিজেন-শামার গানে মুগ্ধ শ্রোতা- সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার সুস্থ সঙ্গীতের বিকাশ, উৎকর্ষ ও সঙ্গীত পরির্চযার সুস্থ পরিবেশ ফিরিয়ে আনতে ২০০৪ সাল থেকে শিল্পী কলাকুশলীদের মাঝে মিউজিক এ্যাওয়ার্ড প্রদানের আয়োজন করে আসছে সিটিসেল ও চ্যানেল আই।
সেই আয়োজনেরই পঞ্চম আসর বসছে আজ মঙ্গলবার। হোটেল শেরাটনে সন্ধ্যা সাড়ে সাতটায় এই আসরেই প্রদান করা হবে 'পঞ্চম সিটিসেল-চ্যানেল আই মিউজিক এ্যাওয়ার্ড।' ১৬টি ক্যাটাগরিতে প্রদান করা হবে এ এ্যাওয়ার্ড। ক্যাটাগরিগুলো হলো-আজীবন সম্মাননা, উচ্চাঙ্গসঙ্গীত (যন্ত্র), উচ্চাঙ্গসঙ্গীত (কণ্ঠ), রবীন্দ্রসঙ্গীত, নজরম্নলসঙ্গীত, লোকসঙ্গীত (পলস্নী/মরমী), আধুনিক গান, ছায়াছবির গান, ব্যান্ডসঙ্গীত, আন্ডারগ্রাউন্ড ব্যান্ড, নবাগত গায়ক/গায়িকা, সাউন্ড ইঞ্জিনিয়ারিং, কভার ডিজাইন, মিউজিক ডিরেক্টর ও মিউজিক ভিডিও। এ ছাড়া সাধারণ শ্রোতা ও দর্শকদের মতামতের গুরম্নত্বের ওপর নির্ভর করে এসএমএস ভেটিংয়ের মাধ্যমে বিশেষ চারটি ক্যাটাগরিতে প্রদান করা হবে 'সিটিসেল-চ্যানেল আই মিউজিক এ্যাওয়ার্ড বাই পপুলার চয়েজ।'
এ্যাওয়ার্ড প্রদানের এই আয়োজনে সাড়া দিয়ে শিল্পীরা তাঁদের রিলিজ প্রাপ্ত এ্যালবামগুলো পাঠান জুরি বের্ােডর কাছে। এতে প্রায় সাড়ে আট শ' এ্যালবাম জমা পড়ে। তিন ধাপে যাচাই-বাছাইয়ের পর সেখান থেকে জুরি বোর্ড চূড়ানত্ম তালিকা তৈরি করেন। উলেস্নখ্য, জুরি বোর্ডে ছিলেন খ্যাতিমান শিল্পী সুধীন দাস, সোহরাব হোসেন, মুসত্মাফা জামান আব্বাসী, ফেরদৌসী রহমান, শেখ সাদী খান, ফেরদৌস আরা, চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী, রফিকুন নবী ও হাশেম খান।
সোমবার চ্যানেল আইয়ের তেজগাঁও কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। এতে বক্তৃতা করেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, সিটিসেলের সিইও মাইকেল সীমোর, তসলিম আহমেদ প্রমুখ।

রবীন্দ্রসঙ্গীতের এ্যালবাম প্রকাশ
সোমবার সন্ধ্যায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে সুরের ইন্দ্রজাল বিসত্মার করেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায় ও শামা রহমান। রবীন্দ্রনাথের প্রাণছোঁয়া গীতিকাব্যের ভা-ার থেকে বেশ কিছু উপস্থিত শ্রোতাদের জন্য নিবেদন করেন তাঁরা। এদিন এ দুই শিল্পীর দ্বৈতকণ্ঠে ধারণকৃত 'হৃদয়েতে পথ কেটেছি' শিরোনামের একটি রবীন্দ্রসঙ্গীতের এ্যালবামও প্রকাশিত হয়। বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত অনুষ্ঠানে এ্যালবামের মোড়ক উন্মোচন করেন নজরম্নল গবেষক ড. রফিকুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী। এ্যালবামটিতে মোট ১১টি গান রয়েছে। এতে ঠাঁই পাওয়া গানের মধ্যে কোন পুরাতন প্রাণের টানে, তোমার সুরের ধারা ঝরে, বধূ মিছে রাগ করো না, কাঁদালে তুমি মোরে, ফুল তুলিতে ভুল প্রভৃতি।

সুন্দর আগামীর জন্য প্রামাণ্যচিত্র
মুক্তি ও মানবাধিকার বিষয়ক চতুর্থ আনত্মর্জাতিক প্রামাণ্যচিত্র উৎসব চলছে মুক্তিযুদ্ধ জাদুঘরে। সপ্তাহব্যাপী এ উৎসবের সেস্নাগান হলো 'সুন্দর আগামীর জন্য প্রামাণ্যচিত্র।' আয়োজক মুক্তিযুদ্ধ জাদুঘর। আজ মঙ্গলবার উৎসবের ষষ্ঠ দিন। আজ বিকেৎল তিনটায় দেখানো হবে কিম সয়োনস পরিচালিত ছবি 'করিইউ : সাউদার্ন ওম্যান।' পাঁচটায় দেখানো হবে ফাহিম রেজা পরিচালিত মালয়েশিয়ান ছবি 'টেন ইয়ার্স বিফোর ইন্ডিপেন্ডেন্স' এবং বাংলাদেশের ছবি নিরঞ্জন দে পরিচালিত 'নিভৃতচারিণী।' সন্ধ্যা সাতটায় পরিবেশিত হবে জার্মানি ও মালয়েশিয়ার দু'টি ছবি 'আওয়ার ডেইলি ব্রেড' এবং 'ফরগটেন।' উলেস্নখ্য, এ উৎসবটি খ্যাতিমান দুই আলোকচিত্রী ভ্রাতা নাইব উদ্দিন আহমেদ ও নওয়াজেশ আহমেদের স্মৃতির উদ্দেশে নিবেদিত হয়েছে।

প্রতিষ্ঠার কুড়ি বছর
মুক্তধারা আবৃতি চর্চা কেন্দ্র কুড়ি বছরে পা দিল। এ জন্য আজ মঙ্গলবার তারা 'প্রতিষ্ঠার কুড়ি বছর' শিরোনামে এক উৎসবের আয়োজন করেছে। পাবলিক লাইব্রেরীতে সন্ধ্যা ছ'টায় এ উৎসবের উদ্বোধন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। রফিকুল ইসলামের নির্দেশনায় এতে কবিগুরম্নর 'প্রথম পূজা' ও 'শিশুতীর্থ' পরিবেশিত হবে।

No comments

Powered by Blogger.