অস্কারে সম্মানিত হবে জেমস বন্ড

বারের অস্কার আসরে বিশেষ সম্মাননা প্রদান করা হবে জেমস বন্ডকে। বন্ড সিরিজের ২৩তম ছবি ‘স্কাইফল’-এর সাফল্যের স্বীকৃতি দিতেই এই সম্মাননার আয়োজন। সফলভাবে ৫০ বছর পার করায় বন্ড ছবির কারিগরদের শ্রদ্ধা জানানো হবে ৮৫তম অস্কার আসর থেকে।
এ প্রসঙ্গে অস্কার অনুষ্ঠানের প্রযোজক ক্রেইগ জেদান বলেন, ‘বন্ড ছবির যাত্রার ৫০ বছর পূর্তি উপলক্ষে এবারের অস্কার অনুষ্ঠানে বিশেষ সম্মাননা প্রদানের ব্যবস্থা করা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘এটা করতে পেরে আমরা অনেক আনন্দিত। ১৯৬২ সালে ডক্টর নো ছবির মাধ্যমে জেমস বন্ডের যাত্রা শুরু হয়েছিল। বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে যাত্রা অব্যাহত রেখেছে এই সিরিজের ছবি। বিশ্বের বিভিন্ন দেশের অগণিত দর্শকের কাছে খুবই প্রিয় একটি চরিত্রের নাম জেমস বন্ড।’ এক খবরে এমনটিই জানিয়েছে যুক্তরাজ্যের ‘ডেইলি স্টার’ পত্রিকা।
সাবেক বন্ড তারকা টিমথি ডাল্টনের মতে, এ যাবত্কালের সবচেয়ে সফল বন্ড সিরিজের ছবি ‘স্কাইফল’। সম্প্রতি এক সাক্ষাত্কারে ‘স্কাইফল’ ছবির প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন ‘লাইসেন্স টু কিল’খ্যাত বর্ষীয়ান এই ব্রিটিশ অভিনেতা। এ প্রসঙ্গে তাঁর ভাষ্য, ‘এক কথায়, চমত্কার একটি ছবি স্কাইফল। ছবিটিতে জেমস বন্ড চরিত্রকে সময়োপযোগী ও আধুনিকভাবে ফুটিয়ে তুলতে শতভাগ সফল হয়েছেন ড্যানিয়েল ক্রেইগ। অস্কারে বন্ড ছবি নিয়ে মাতামাতি করার সময় এসে গেছে।’
প্রসঙ্গত, এর আগে বন্ড সিরিজের মাত্র দুটি ছবি অস্কার পুরস্কার পেয়েছে। সেরা সাউন্ড ইফেক্ট এবং ভিজুয়াল ইফেক্ট বিভাগে অস্কার পেয়েছিল ‘গোল্ডফিঙ্গার’ এবং ‘থান্ডারবল’। এদিকে, গত বছরের ২৩ অক্টোবর মুক্তি পাওয়ার পর ‘স্কাইফল’ ছবিটি বিশ্বের বিভিন্ন দেশ থেকে সব মিলিয়ে আয় করেছে এক বিলিয়ন ডলারেরও বেশি। বন্ড ছবির ইতিহাসে এটাই সর্বোচ্চ আয়।

No comments

Powered by Blogger.