বাহরাইনে মন্ত্রিসভায় রদবদল, দেশে ফিরলেন বিরোধী নেতা

তীব্র গণ-আন্দোলনের মুখে সংস্কারের উদ্যোগ নিয়েছেন বাহরাইনের বাদশাহ। গত শনিবার চার মন্ত্রীকে বরখাস্ত করেছেন তিনি। তাঁদের জায়গায় নিয়োগ দিয়েছেন নতুন চার মুখ।
তবে এ উদ্যোগে কোনো ফল হয়নি। বরং স্বেচ্ছানির্বাসিত বিরোধীদলীয় এক নেতা দেশে ফিরেই বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন। লক্ষ্য অর্জনে জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন তিনি।
শনিবার সরকারি বিবৃতিতে জানানো হয়, বাদশাহ হামাদ বিন ইসা আল-খালিফা পাঁচটি মন্ত্রণালয়ে নতুন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীদের শপথ করিয়েছেন। গৃহায়ণ, স্বাস্থ্য ও মন্ত্রিসভাবিষয়ক মন্ত্রীদের বরখাস্ত করা হয়েছে। শ্রম মন্ত্রণালয়েও নতুন মন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে। এ ছাড়া তেল ও গ্যাসবিষয়ক মন্ত্রীর দায়িত্বের ক্ষেত্র বাড়ানো হয়েছে। বিদ্যুৎ ও পানিবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বও দেওয়া হয়েছে তাঁকে।
সংস্কারের দাবিতে চলমান বিক্ষোভের ১৩তম দিনে মন্ত্রিসভায় এ রদবদল করলেন বাদশাহ। একই দিন ব্রিটেনে স্বেচ্ছানির্বাসন থেকে দেশে ফিরেছেন বিরোধী নেতা হাসান মাশাইমা। দেশে ফিরেই বিক্ষোভের কেন্দ্রস্থল পার্ল স্কয়ারে ভাষণ দিয়েছেন তিনি। জনতার উদ্দেশে জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন তিনি, 'আজ আমাদের অর্থাৎ শিয়া, সুনি্ন, ধর্মনিরপেক্ষ সবাইকে এ সরকারের বিরুদ্ধে এক কাতারে দাঁড়াতে হবে। লক্ষ্য অর্জন ও মর্যাদা রক্ষায় লড়াই চালিয়ে যেতে হবে।'
বাদশাহ হামাদের জাতীয় সংলাপের প্রস্তাব নাকচ করে দিয়ে মাশাইমা বলেন, 'কোনো সংলাপ নয়। কারণ, আমরা সরকারের কাছ থেকে মিথ্যা শুনে অভ্যস্ত। বহুবার প্রতিশ্রুতি ভেঙেছে তারা। কী করে তাদের আবারও বিশ্বাস করব?' রাজনীতিবিদদের সতর্ক করে দিয়ে তিনি বলেন, 'সাবধান। অতীতের মতো আবারও ভুল পদক্ষেপ নেবেন না। জনগণের জন্য স্বাধীন হওয়ার এবং ইতিহাস তৈরির এটাই সুযোগ। দাস নই, স্বাধীন মানুষ আমরা।'
মাশাইমাসহ আরো ২৫ জনের বিরুদ্ধে গত অক্টোবরে অবৈধ সংগঠন 'হাক মুভমেন্ট' গড়ে তোলা, সন্ত্রাসে অর্থায়ন, গুজব
ছড়ানোর অভিযোগ আনা হয়। তখনই দেশ ছেড়ে ব্রিটেনে স্বেচ্ছানির্বাসনে যান তিনি। গত সপ্তাহে প্রবল বিক্ষোভের মুখে বাদশাহ মাশাইমাকে ক্ষমা করে দেন। সূত্র : সিএনএন, এএফপি।

No comments

Powered by Blogger.