মজাদার কেকের খোঁজখবর

কেক প্রতিটা মানুষের অত্যন্ত প্রিয়। ঘরে তৈরি হোক আর বাইরের কেনা হোক। ঘরের তৈরি কেক অত্যন্ত ব্যয়বহুল হয় ডেকোরেশন করতে। অল্প একটা/দুটো কেক ডেকোরেশন করতে মেটেরিয়েলস বিশাল বাজেট ও সময় ব্যয় হয়ে যায়।
আবার বাইরের সুদৃশ্য কেক খেতে গিয়ে ডালডা আক্রমণে মুখ/জিহ্বা ঠিকমতো নড়াচড়া করা যায় না। তখন কেকের সৌন্দর্য বিকৃত হয়ে যায়। অনেকে বলবেন কেক খাবেন তা আবার সুন্দরের কি প্রয়োজন। এখানে সুন্দর নিয়ে টানাটানি কেন? তা কি হয়? সুন্দর সময়ে প্রাণবন্ত সবাই চায় খাবারটা যেন সুন্দরভাবে উপস্থাপন হয়। তাতে প্রতিক্রিয়াটা হয় আরও সুন্দর। পরিবেশও সুন্দর হয়।
ক্রেতা সাধারণের এই চাহিদার কথা ভেবে কিছু প্রতিষ্ঠান বাজারে নিয়ে এসেছে নানা ধরনের কেক। এই প্রসঙ্গে নিউট্রেন্ট-এর কর্ণধার মুহাম্মাদ উল্লাহর শরণাপন্ন হলে জানালেন, আমাদের পারিবারিক অনুষ্ঠানে এবং আত্মীয়দের অনুষ্ঠানে কেক নিয়ে সব সময় একটা অতৃপ্তি থেকে যেত। ভাবলাম আমাদের মতো যেন কেউ অসন্তুষ্টি-অতৃপ্ত না থাকে এমন কিছু ক্রেতার হাতে তুলে দেব। আমাদের ক্রেতাদের কাছে আমরা প্রশংসা পাচ্ছি। আমি চাই যারা জানেন না নিউট্রেন্ট কেক সম্পর্কে তাদের কাছে আমার এই আপ্রাণ সেবা ও প্রচেষ্টা। কথা পৌঁছাতে চাই। আমরা ক্রেতা সাধারণের চাহিদামতো গুণগত সেরা মানের ও স্বাদের কেক তাদের দোরগোড়ায় পৌঁছে দিতে।

জন্মদিনের কেক
জন্মদিনের কেক বড়দের চেয়ে শিশুরা উপহার পেয়ে থাকে। আর শিশুদের কেকটি হওয়া চাই অত্যন্ত আকর্ষণীয়। এ কেকগুলোতে পুতুলের আকৃতি, রোবট, গাড়ি, পাখি, ঘড়ি ইত্যাদির আকৃতি তৈরি করে দিলে শিশুরা খুবই খুশী। ফুলের নকশা, স্পাইডারম্যান টারজান, পিরামিড এসবের নকশা। নকশাও শিশুদের প্রিয়। বড়রা সাধারণত ফুল বা অন্যান্য সাদামাটা নকশা পছন্দ করে। এসব উৎসবের কথা চিন্তা করে কিছু প্রতিষ্ঠান এগিয়ে এলেও এদের সংখ্যা অত্যন্ত নগণ্য। তাছাড়া দেশ-বিদেশ ঘুরে আসা শিশু ও বড়দের পছন্দের কেক খুঁজে পেতে কষ্ট হয়। জন্মদিনের কেকটি আকর্ষণীয় হোক সবাই চায়। বৃদ্ধ-বৃদ্ধাদের কেক ঝলমলে/রঙের ঝলকানি না থাকলেও সিম্পল কেক কিন্তু আকর্ষণীয় হলে ভাল লাগে সবার। কিন্তু অন্য বয়সীদের জন্য চাই কেকের নকশা ও রঙে চাকচিক্য। দৃশ্যের চাহিদা নকশায় মাল্টি-কালার। একটি সুখ্যাত কেক প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত মীর হুসেন বলেন, জন্মদিনের কেক নকশা করার সময় রঙ ও গুণগতমানের দিকে খেয়াল রেখে বাজারে সরবরাহ করতে হয়। জন্মদিনের কেক শিশুরা সাধারণ মাল্টিকালারের ও শিশুদের নির্দিষ্ট চাহিদা অনুযায়ী হয়ে থাকে। তবে সাদার ওপর হাল্কা রঙের নকশা অভিভাবকদের পছন্দ। এক্ষেত্রে কেনার সময় দাম পড়বে ৬০০Ñ৬০০০। তারও বেশি দামের মধ্যে নিতে হলে অর্ডার দিতে হবে পূর্বে। পাবেন : মোহাম্মদপুর, রোড নং-৩, হাউজ-২১, উত্তরা হাউস বিল্ডিং, আনোয়ার কে সি প্লাজা, ধানম-ি সাত মসজিদ রোড, শেওড়াপাড়া, সেনপাড়া, মতিঝিল, বায়তুল মোকাররম ও গুলশানের নাভানা টাওয়ারে।

ওয়েডিং কেক
খ্রীস্টান ধর্মাবলম্বীদের বিয়ে ওয়েডিং কেক ব্যতীত সম্পন্ন হয় না। সংখ্যালঘু খ্রীস্টানদের দেশ বাংলাদেশ। এদের চাহিদার কথা ভেবে এগিয়ে এসেছে ইতোমধ্যে সুখ্যাত কেক প্রতিষ্ঠান নিউট্রেন্ড। নিউট্রেন্ডের আন্তরিক প্রচেষ্টায় বাজার ও শপিংমল ঝলমল করা কিছু সুদৃশ্য কেক। যা সত্যি ক্রেতা সাধারণের মনের চাহিদা মেটায়। তাছাড়া বেইলি রোডে স্কাইলার্ক গোল্ডেন ফুড ও অলিম্পিয়াসহ অন্যান্য কেক বায়তুল মোকাররম, মিরপুর ও উত্তরা শপিংমলে পাওয়া যায়। ওয়েডিং কেক সাধারণ সাদার ওপর অন্যান্য রঙের প্রলেপের নকশা বেশি জনপ্রিয়। দুই/তিন স্তরের বা ততোধিক স্তরের কেক অনেকের কাছে প্রিয় তবে তা খুবই ব্যয়বহুল। মাল্টি-কালার কেক অনেকের প্রিয়।

বন্ধু দিবসের কেক
এক বন্ধু অন্য বন্ধুকে বা বান্ধবীকে কিংবা এক বান্ধবী অন্য বান্ধবীকে বা বন্ধুকে বন্ধু দিবসে কেক উপহার দিয়ে বন্ধু দিবসে তার আন্তরিকতার বহির্প্রকাশ ঘটাতে পারে। সে জন্য খুব ঝলমলে রঙের বাহার না থাকাই ভাল। রুচিশীল ও গুণগতমানের একটা সুন্দর ও স্বাদের কেক চাই। আর এটা পেতে পারে রাজধানীর বসুন্ধরা শপিংমলের পেস্ট্রি শপে, গুলশানের সব মার্কেটে, নিউট্রেন্ড কোম্পানির যে কোন শাখায়, পুরানো ঢাকার ভাল ভাল পেস্ট্রি দেশের সর্বত্র। দেখে শুনে কিনতে হবে।

ভ্যালেন্টাইন কেক
মূলত ভালবাসার কেক ভ্যালেন্টাইন কেক। ভালবাসা দিবসের জন্যই এই কেক। কেবল প্রেমিক তার প্রেমিকাকে এই দিনটিতে একটি কেক দেবেন অথবা প্রেমিকা তার প্রেমিককে এই দিনটিতে অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি একটি কেক উপহার দেবেন। দু’জনে মিলে খাবেন। কখনও হয়ত এই সময়ে এরা ইচ্ছা করলে কেকের ভাগ আপনজনকে দেয়া প্রয়োজন মনে করলে দিতে পারেন। সঙ্গে রাখতে পারেন। নয়ত এই কেক শুধু এ দু’জনের মধ্যেই আদান-প্রদান, খাওয়া-দাওয়া, সৌন্দর্য শুধু এরাই উপভোগ করেন একান্তে-নিভৃতে। তাই এই কেক যে কেবল ওদের পছন্দের ওপর হয়ে থাকে। তবে বেশিরভাগ প্রেমিক-প্রেমিকার হৃদয় আকৃতির কেক ও সুস্বাস্থ্যের সুন্দর একটি কেকের প্রতি আগ্রহ প্রকাশ করে থাকে। নিউট্রেন্ড যে কোন শাখায় মাক্সমেনন, হোয়াইট গেনেজসহ অন্যান্য কেক বিভিন্ন আকৃতিতে পাবেন। তাছাড়া আছে বেইলি রোডের গোল্ডেন ফুড ও সুইসসহ যে কোন মার্কেট, শপিংমলে, দাম পড়বে পাউন্ড ৪৫০Ñ১৮০০ টাকার মধ্যে।

মা দিবস
মায়ের জন্য ভালবাসা, সোহাগ, আহ্লাদ ও আন্তরিকতা প্রকাশের জন্য প্রত্যেক সুসন্তান ব্যাকুল থাকে। কিন্তু মা যে বড় কড়া ব্যক্তিত্ব। মা হৃদয় নিংড়ে জান উজাড় করে ভালবাসা দেন। জীবনের মায়া ত্যাগ করে সন্তান গড়ে তুলেন। কিন্তু অনেক কড়া ব্যক্তি নিয়ে কঠোর থাকেন। সন্তানরা অনেক সময় মাকে গলা ধরে বলতে সাহস পায় না, ‘মা তোমাকে বড় বেশি ভালবাসি’ আবার মায়েরা অনেক আহ্লাদি, ঢঙি ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চান। কিন্তু পুত্রসন্তান বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে লাজুক হয়ে আস্তে আস্তে দূরত্ব গড়ে তোলে। কিন্তু সেও চায় মায়ের গলা ধরতে, বলতে, “মা তোমাকে ছোটবেলার মতোই ভালবাসি। তোমাকে কেবল বোঝাতে পারি না।” সে ক্ষেত্রে বা যে কোন সন্তান, সেই দিনটিতে পুত্র-কন্যারা তাদের মায়ের জন্য একটি সুদৃশ্য ও সুস্বাদের কেক দিয়ে মনের কথা বোঝাতে পারেন। নিউট্রেন্ড, মাবিয়াসহ বিভিন্ন কোম্পানি এ দিবস উপলক্ষে বাজারে সুদৃশ্য ও সুস্বাদের কেক সরবরাহ করে থাকেন। নানা নামে নানা কেক রয়েছে। তার মধ্যে নিউট্রেন্ডের ড্যানিলা কেক ও গেনেজ কেকের মতো সুস্বাদু কেক দেখে নিন, বেছে নিন। কেক কেনার সময় জেনে নিয়ে প্রস্তুতে কি কি ধরনের উপকরণ ছিল। যেমন নিউট্রেন্ডের মজার কেক গেনেজের উপকরণ চকোলেট স্পঞ্জ, বকলেট উইপ ক্রিম এবং চকোলেট গেনেজ এবং ভ্যানিলা কেক রয়েছে ভ্যানিলা স্পঞ্জ ও ভ্যানিলা ক্রিম। এসব উপকরণ রয়েছে কিনা দেখে মায়ের জন্য একটি ভাল নিলে বৃদ্ধা মায়েরা তা খুব পছন্দ করবেন। দাম পড়বে ২৫০Ñ২০০০ মধ্যে। ভাল কেক পাবেন নামী-দামী পরিচিত শপিংমল বা পেস্ট্রি শপে।

বাবা দিবস
মায়ের মতো বাবাও অনেকের কাছে প্রিয়। প্রতারক পিতা সন্তানদের কষ্ট দিলেও কিছু ভাল বাবা পৃথিবীতে আছেন। সে সব আদর্শনীতিবান পিতা শুধু সন্তানরা নয় সবাই শ্রদ্ধা করেন ভালবাসেন। তাদের জন্য এ দিবসে বিভিন্ন কোম্পানি সুদৃশ্য ও সুস্বাদের কেক সরবরাহ করে থাকেন। দামের দিক দিয়ে মায়ের কেকের চেয়ে কম হওয়া উচিত নয়। সেজন্য চাই ভাল কেক। দাম ২৫০Ñ২০০০ মধ্যে। বেইলি রোডের স্কাইলার্ক, মি. বেকারসহ দেশের সর্বত্র নানা দামে নানা স্বাদের কেক পাবেন। নিউট্রেন্ডের হোয়াইট ফরেস্ট কেক ও অপেরা কেক বা ম্যাঙ্গো বেরি কেক বেছে নিতে পারেন।

বড়দিনের কেক
বিশ্বের সব খ্রিস্ট ধর্মাবলম্বীর সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান ‘ক্রিস্টমাস ডে’ অর্থাৎ বড়দিন। তার জন্য চাই সবচেয়ে ভাল মানের, সুদৃশ্য ও সুস্বাদের কেক। সেটার জন্য পূর্ব থেকে ফরমায়েশ দেয়া কেক নয়ত সুখ্যাত প্রতিষ্ঠানের কেক। সেক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন মার্বেল কেক। টিরামীসু কেক, ডার্চ চকোলেট কেক, স্ট্রবেরি মুজ কেক, ওয়াল নাট কেক, কেরামেল, হেডেলে নাট জাতীয় কেক। এক্ষেত্রে আপনাকে যেতে হবে নিউট্রেন্ড ও স্কাইলার্কসহ কাছাকাছি কোন পেস্ট্রি শপ।
সবশেষে ভাবতে হবে কেনার সময় যে কেকটি নেব তা যেন সুপরিচিত প্রতিষ্ঠানের কেক হয় নতুবা কাছাকাছি কোন পরিচিত পেস্ট্রিশপের হয়। এরা নিজের সুনাম অক্ষুণœ রাখতে আপনাকে একটি ভাল কেক দিতে চেষ্টা করবেন। নয়ত আগেভাগে কেকের জন্য অর্ডার দিন।

মেহের নিগার

No comments

Powered by Blogger.