চুরি ডাকাতি ঠেকাতে ওয়াচম্যান

বিজ্ঞান ও প্রযুক্তির ছোঁয়ায় জনজীবনে পরিবর্তন এসেছে। কম্পিউটার, মোবাইলসহ নানা প্রযুক্তি এনেছে নানা সুযোগ-সুবিধা ও স্বাছন্দ্যে। তথ্য প্রযুক্তির এই যুগে অনেক অসম্ভবই সম্ভব হচ্ছে। অনেক কঠিন কাজ সহজ হচ্ছে।
রাজধানী ঢাকায় চুরি ডাকাতিসহ সব ধরনের অপরাধ ঠেকাতে চালু হয়েছে ডিজিটাল পুলিশ প্রটেকশন সিস্টেম। এই ব্যবস্থার আওতায় নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা, সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান, কলকারখানা এবং আবাসিক ভবনে এই অত্যাধুনিক সিসিটিভিটি লাগানো হবে; এর নাম দেয়া হয়েছে ওয়াচম্যান। এর মাধ্যমে কোন অপরাধ সংঘটিত হওয়া মাত্র সে খবর স্বয়ংক্রিয়ভাবে পৌঁছে যাবে প্রতিষ্ঠানের মালিক ও সংশ্লিষ্ট পুলিশ কন্ট্রোলরুমে। দেশে গত কয়েক বছর ধরে নানা অপরাধ বেড়ে চলেছে। ওয়াচম্যান নিঃসন্দেহে হতে পারে একটি কার্যকর অপরাধ প্রতিরোধ ব্যবস্থা। প্রতিটি বহুতল ফ্ল্যাটভবনের প্রবেশপথে লাগানো যেতে পারে ওয়াচম্যান। বিভিন্ন ফ্ল্যাটের লিফটের বারান্দাসহ গুরুত্বপূর্ণস্থানেও তা লাগনো যেতে পারে এটি। এর আগেও ফ্ল্যাটভবনের প্রবেশপথে প্রহরী থাকা সত্ত্বেও অপরাধীরা তাদের অপরাধ কর্মকান্ড করেছে। গত কয়েক বছর ধরে পোশাক কারখানায় অগ্নিকা-ে অনেক শ্রমিকের মৃত্যু হয়েছে। এসব ঘটনার বেশিরভাগ তদন্তে নাশকতামূলক বলে প্রমাণিত হয়েছে। কারখানার স্পর্শকাতর ও কিছু গুরুত্বপূর্ণ জায়গায় ওয়াচম্যান লাগানো থাকলে নাশকতামূলক অগ্নিকা-ের কারণ জানা যেত এবং এজন্যে দায়ী সন্দেহভাজন ব্যক্তিদের গ্রেফতার করতে সুবিধা হতো।
‘ওয়াচম্যান’ বাংলাদেশের মতো একটি ঘনবসতিপূর্ণ ও সমস্যা জর্জরিত দেশে জনগণের জন্য আশীর্বাদ হয়ে এসেছে। তারপরও সমাজের সর্বস্তরের মানুষ যাতে তাদের পারিবারিক ও সামাজিক নিরাপত্তার জন্য এই অত্যাধুনিক নিরাপত্তামূলক ব্যবস্থাটি ব্যবহার করতে পারে সেই সুযোগ সবাইকে দিতে হবে। ‘ওয়াচম্যানের’ মতো একটি অতিশয় কার্যকর যন্ত্রের ব্যবহার কোন বিশেষ গোষ্ঠীর মধ্যে আবদ্ধ রাখলে চলবে না। ওয়াচম্যানের ব্যবহার বৃদ্ধি পেলে আমাদের সমাজে পুলিশ বাহিনী ও জনগণের মধ্যে সহযোগিতা ভবিষ্যতে আরও বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।
‘ওয়াচম্যান’র ব্যবহার সারাদেশে ছড়িয়ে পড়ুক। একই সঙ্গে সর্বস্তরের মানুষ যাতে এই অত্যাধুনিক সিসিটিভি ব্যবহার করতে পারে সেজন্যে এর দাম ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসতে হবে। প্রয়োজনে এর ওপর থেকে শুল্ক প্রত্যাহার করতে হবে। রাষ্ট্রীয়জীবনে সর্বস্তরে একটি শান্তিপূর্ণ ও নিরাপদ সামাজিক জীবন প্রতিষ্ঠা হোক, এটাই সবার প্রত্যাশা।

No comments

Powered by Blogger.