দক্ষিণে হামলার হুমকি উত্তর কোরিয়ার

পিয়ংইয়ংবিরোধী মনস্তাত্তি্বক প্রচারণা বন্ধ না করলে দক্ষিণ কোরিয়ার ভূখণ্ডে সরাসরি হামলা করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া। আজ থেকে যৌথ সামরিক মহড়া শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। বার্ষিক এ মহড়ার প্রাক্কালে গতকাল উত্তর কোরিয়া এ হুমকি দেয়।
উত্তর কোরিয়ার অভিযোগ, দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী মিসরের গণ-অভ্যুত্থানবিষয়ক লিফলেট উত্তর কোরিয়ার ভূখণ্ডে গোপনে সরবরাহ করছে। উত্তর কোরীয়দের কাছে খাদ্য, ওষুধ ও রেডিও পাঠাচ্ছে তারা। তাদের দাবি, এর মাধ্যমে জনগণকে সরকারবিরোধী পথে হাঁটার জন্য উসকে দিচ্ছে সিউল। এ অবস্থা চলতে থাকলে দক্ষিণ কোরিয়ার ভূখণ্ডে আঘাত হানা হবে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা কেসিএনএ গতকাল জানায়, 'বারবার সতর্ক করা সত্ত্বেও পিয়ংইয়ংবিরোধী মনস্তাতি্বক যুদ্ধ জারি রাখলে আমাদের সেনাবাহিনী রিমজিন প্যাভিলিয়নসহ অন্যান্য জায়গায় সরাসরি আক্রমণ করবে। নিজেদের আত্মরক্ষার জন্যই তাদের ধ্বংস করা হবে।' রিমজিন প্যাভিলিয়ন দক্ষিণ কোরিয়ার একটি জায়গা। অস্ত্রমুক্ত এই জায়গাটি দুই কোরিয়াকে বিভক্ত করেছে।
বার্তা সংস্থাটি জানায়, ওয়াশিংটন-সিউলের যৌথ সামরিক মহড়াকালীন সম্ভাব্য উসকানিমূলক আচরণের জন্য রাষ্ট্রীয় সতর্কতা বাড়ানো হবে। সূত্র : রয়টার্স, নিউইয়র্ক টাইমস।

No comments

Powered by Blogger.