ওয়াসফিয়া জয় করলেন ভিনসন ম্যাসিফ পর্বতশৃঙ্গ

বাংলাদেশের সর্বকনিষ্ঠ এভারেস্ট বিজয়ী পর্বতারোহী ওয়াসফিয়া নাজরীন এ্যান্টার্কটিকার উচ্চতম পর্বতশৃঙ্গ ভিনসন ম্যাসিফ জয় করেছেন। তিনিই প্রথম বাংলাদেশী হিসেবে বিশ্বের সবচেয়ে দুর্গম অঞ্চলের এ পর্বতে আরোহণ করলেন।
‘বাংলাদেশ অন সেভেন সামিট’ ক্যাম্পেনের অংশ হিসেবে এটি তাঁর চতুর্থ পর্বতচূড়া জয়। ভিনসনের শীর্ষ চূড়া থেকে ওয়াসফিয়া স্যাটেলাইট ফোনের মাধ্যমে তাঁর ‘বাংলাদেশ অন সেভেন সামিট’-এর মুখপাত্র করভী রাকসান্দকে গত ৫ জানুয়ারি রাতে এ কথা জানান। ওয়াসফিয়া নাজরীন বলেন, এ পর্যন্ত যে কয়টা পর্বত চূড়ায় তিনি আরোহণ করেছেন তার মধ্যে এটাই ছিল সবচেয়ে কঠিন। এ কঠিন কাজটি তিনি করেছেন দেশের জন্য। যাতে আমরা নতুন আশা নিয়ে নতুন বছর শুরু করতে পারি যে, আমরা যদি আন্তরিকভাবে কাজ করি তাহলে সব কিছুই করা সম্ভব। ওয়াসফিয়াকে তাঁর গৌরবময় অর্জনের জন্য অভিনন্দন জানিয়ে ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদ বলেন, “ওয়াসফিয়া বাংলাদেশী নারীদের দৃঢ় ও সাহসী মনোভাবকে বিশ্ববাসীর কাছে তুলে ধরেছেন। যেহেতু আমরা বিশ্বের সব নারীর জন্য সমমর্যাদা অর্জনের লক্ষ্যে কাজ করছি তাই ওয়াসফিয়া সবার কাছে অনুপ্রেরণা হয়ে থাকবেন।”
গত বছর ৮ নবেম্বর পতাকা প্রদান অনুষ্ঠানের মাধ্যমে ওয়াসফিয়া ‘ভিনসন ম্যাসিফ’ পর্বত অভিযানের সূচনা করেন। তিনি ২৯ নবেম্বর কানাডায় পৌঁছান । সেখানে তিনি ৩০ বছর আগে প্রথম সেভেন সামিট জয়ী প্যাট্রিক মোরোর কাছ থেকে শীতল ঊষ্ণ জনহীন প্রান্তরে তিন সপ্তাহের একটি বিশেষ প্রশিক্ষণ নেন এবং সে দেশের আবহাওয়ায় নিজেকে অভ্যস্ত করে তোলেন। সবশেষে তিনি ২৯ ডিসেম্বর চিলি থেকে এ্যান্টার্কটিকার উদ্দেশে যাত্রা করেন।
বাংলাদেশের নারীপ্রগতির ৪০ বছর উদযাপন এবং অজস্র প্রতিকূলতার বিরুদ্ধে মানুষের সাফল্যগাথাকে তুলে ধরতে ওয়াসফিয়া সাত মহাদেশের সাতটি শীর্ষ পর্বতচূড়া জয়ের এই চ্যালেঞ্জ নেন।
ব্র্যাকের নির্বাহী পরিচালক ড. মাহবুব হোসেন বলেন, ওয়াসফিয়ার এ সাফল্য প্রমাণ করে যে, বাংলাদেশের নারীরা ক্ষমতায়ন ও স্বাধীনতার দিকে এগিয়ে যাচ্ছে। তিনি ওয়াসফিয়ার আগামী অভিযানগুলোর সাফল্য কামনা করেন। ওয়াসফিয়ার এই ভিনসন অভিযান যৌথভাবে পৃষ্ঠপোষকতা করেছে ব্র্যাক, বি-ক্যাশ লিমিটেড এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড। তিনি আগামী এক বছর ব্র্যাকের শুভেচ্ছাদূত হিসেবে নারীর ক্ষমতায়নের পক্ষে কাজ করবেন।
উল্লেখ্য, ভিনসন ম্যাসিফ কুমেরু অঞ্চল থেকে প্রায় ১২শ‘ কিলোমিটার দূরে এবং প্রায় ২১ কিলোমিটার দীর্ঘ ও ১৩ কিলোমিটার প্রস্থ। ভিনসন পর্বতের শীর্ষচূড়ার উচ্চতা ৪ হাজার ৮৯২ মিটার। ২০০৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের দীর্ঘ-সময়ের সদস্য কার্ল ভিনসনের নাম অনুসারে এর নামকরণ করা হয়।

No comments

Powered by Blogger.