ফখরুদ্দীন-মইনকে সংসদীয় কমিটিতে তলবের সিদ্ধান্ত

বিগত সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমদ ও সাবেক সেনাপ্রধান মইন উ আহমেদকে সংসদীয় উপকমিটিতে তলবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী এক মাসের মধ্যেই তাঁদের ডাকা হতে পারে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) খেলার মাঠের ঘটনাকে কেন্দ্র ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষক ও সেনা সদস্যের মধ্যে সহিংসতার ঘটনা তদন্তে গঠিত শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় উপকমিটি গতকাল রবিবার এ সিদ্ধান্ত নেয়। সংসদ ভবনে অনুষ্ঠিত উপকমিটির চতুর্থ বৈঠকে সশস্ত্র বাহিনীর সাবেক চিফ অব জেনারেল স্টাফ সিনা ইবনে জামালী ও তৎকালীন ডিজিএফআই কর্নেল ছামসের দেওয়া সাক্ষ্যের ভিত্তিতে দুজনকে তলবের সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে উপকমিটির আহ্বায়ক রাশেদ খান মেনন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, বৈঠকে ব্রিগেডিয়ার জেনারেল ফজলুল বারী ও তৎকালীন ডিজিএফআইয়ের প্রধান এ টি এম আমিনকেও ডাকা হয়েছিল। কিন্তু সেনা অধিদপ্তর জানিয়েছে, এ টি এম আমিনকে তাঁর ঠিকানায় পাওয়া যায়নি এবং ফজলুল বারী পলাতক। বৈঠকে জামালী ও ছামস জানিয়েছেন, ওই সময়ে তাঁদের নিজেদের কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ছিল না। তাঁরা যা করেছেন, এর সবই তৎকালীন প্রধান উপদেষ্টা ও সেনাপ্রধানের নির্দেশে। এ কারণেই কমিটি আগামী বৈঠকে ফখরুদ্দীন আহমদ ও মইন উ আহমেদকে ডাকার সিদ্ধান্ত নিয়েছে। তবে ওই বৈঠকের তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।
বিশ্ববিদ্যালয়ের ওই ঘটনা অধিকতর তদন্তে গঠিত এ উপকমিটির বৈঠকে আহ্বায়ক শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির আহ্বায়ক রাশেদ খান মেননসহ অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.