নতুন বছরে নিমন্ত্রণ

এসে গেল নতুন আরেকটি বছর। ভাবছেন নতুন বছরকে স্বাগত জানাতে পার্টি বা বাড়িতে এই বিশেষ দিনে কি পোশাক বা পরবেন, কি রকম খাওয়াদাওয়ার ব্যবস্থা করবেন। একটি গাইড লাইন রইল
পোশাক আশাক হ পার্টিতে সবার মাঝে নজর কাড়তে হলে বিশেষ যতেœর প্রয়োজন। সারা বছর একঘেয়ে সালোয়ার, কুর্তা, জিনস, টি শার্ট থেকে বেরিয়ে একটু অন্যরকম সাজুন। বেছে নিন থিম অনুযায়ী পোশাক। একটু এক্সপেরিমেন্টাল সাজে চমকে দিন সবাইকে। ইস্টার্ন এবং ওয়েস্টার্ন পোশাকের ফিউশন চেষ্টা করে দেখুন। <এলিগ্যান্ট মেটানিক শেডের গাউন পরতে পারেন। সঙ্গে আপনার রিস্টলেট। কানে সুন্দর দুল আপনাকে আরও সুন্দর করে তুলবে।
হ এছাড়া ব্যাকলেস কালো ড্রেস এ ক্ষেত্রে একেবারে আদর্শ। স্টাইলিশ স্টোলের সঙ্গে টিম আপ করতে পারেন। গলায় সুন্দর একটা নেকলেস আপনার সাজে আনবে অন্য মাত্রা।
হ যদি সাজ ট্র্যাডিশনাল রাখতে চান, তাহলে শাড়ি পরুন। তবে অতিরিক্ত জমকালো শাড়ি না পরে সফিস্টিকেটেড শাড়ি বেছে নিন। শিফন বা ভাল সিল্ক বা ঢাকাই জামদানি পরতে পারেন। শাড়ির সঙ্গে জুয়েলারি অবশ্যই পরবেন। সোনার গয়না না পরে হিরা বা পার্ল বা কুন্দনের সেট পরতে পারেন। এতে একটু অন্যরকম লাগবে। সব সময় যে রকম ব্লাউজ পরেন তা না পরে হল্টারনেক, ব্যাকলেস বা অন্য ধরনের ব্লাউজ পরতে চেষ্টা করুন।
হ নতুন ধরনের হেয়ার স্টাইল ট্রাই করুন। মেক আপের ওপর বিশেষ নজর দিন। চোখ এবং চিকবোন হাইলাইট করুন। খুব বেশি গাঢ় শেডের লিপস্টিক পরবেন না। গোলাপি, পিচ শেড বেছে নিন অথবা গ্লস লাগাতে পারেন।
হ জুতো আর ব্যাগের দিকে নজর দিন। হ্যান্ডব্যাগের জায়গায় স্মার্ট ক্লাচ ব্যাগ নিতে পারেন। জুতো, ব্যাগ দুটোই ট্রেন্ডি হওয়া দরকার। তবে তা এক রঙের হতে হবে তার কোন মানে নেই।

বাড়িতে পার্টি
হ পার্টির জন্য ইনডিটেশন কার্ড তৈরি করতে ভুলবেন না। নিজের হাতে কার্ড তৈরি করতে পারেন। এতে অতিথিরা নিজেদের স্পেশাল মনে করতে পারেন। কার্ডে ডিরেকশন এবং টাইমিং স্টষ্টভাবে উল্লেখ করবেন।
হ পার্টিতে মিউজিক্যাল চেয়ার, ট্রুথ অ্যান্ড ডেয়ার, পাসিং দ্য পিলো ইত্যাদির মতো মজার কিছু খেলার আয়োজন করতে পারেন। তাহলে কোন অতিথি বোরড ফিল করবেন না।
হ পার্টিতে মিউজিকের বিশেষ অবদান থাকে। তবে একই ধরনের মিউজিক যেন সারাক্ষণ না বাজে। সেদিকে খেয়াল রাখুন। টাইম টু টাইম মিউজিক বদলান। কখনও হিপ হিপ, কখনও ডিস্কো, কখনও বা সফট রোমান্টিক।

ডেকোরেশন
হ বাড়িতে পার্টির আমেজ আনতে ইনোভেটিভ ডেকোরেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। পার্টির জায়গায় ভাল করে ফুল লাগান। অর্কিড জাতীয় ফুল আপনার পার্টিতে বাড়তি সৌন্দর্য যোগ করবে।
হ খাওয়ার টেবিলেও ফুল রাখতে পারেন। এতে অতিথিরা আপনার সাজানোর প্রশংসা করবেন।
হ পার্টির থিম অনুযায়ী ডেকোরেশন করুন। যাতে লোকে পার্টিতে এসেই থিমের আভাস পেয়ে যায়।
হ পার্টিতে বাচ্চারা আমন্ত্রিত হলে ফ্যান্সি রিবন, স্ট্রিমার, হ্যাপি নিউ ইয়ার লেখা বেলুন, রঙিন স্নোফ্লেকস, বিভিন্ন ধরনের মোমবাতি দিয়ে সাজাতে পারেন।
হ আলোর দিকে বিশেষ নজর দিন। পুরো জায়গাটি আলোকিত করলে পার্টির ড্রামা নষ্ট হয়ে যেতে পারে। আলোআঁধারি রোমান্টিক পরিবেশ তৈরি করুন।

খাওয়াদাওয়া
হ পার্টি মানে ভাল খাওয়াদাওয়ার ব্যবস্থা তো করতেই হবে। পার্টির যদি কোন থিম ঠিক করে থাকেন, তা হলে সেই অনুযায়ী খাবারের আয়োজন করুন। তবে ঘরোয়া খাবার না করে এক্সক্লুসিভ রেসিপি ট্রাই করুন।
হ পার্টি মানেই যে রিচ খাবারের আয়োজন করতে হবে তার কোন মানে নেই। এমনভাবে খাবার গার্নিশ করুন যাতে তা আকর্ষণীয় হয়ে উঠতে পারে।
হ পার্টিতে বুফের আয়োজন করাই ভাল। এতে সবাই নিজের পছন্দমতো এবং পরিমাণমতো খাবার বেছে নিতে পারেন।
হ অ্যাপেটাইজারের আয়োজন করুন। তবে বেশি ভারি বা অত্যধিক পরিমাণে স্ন্যাকস রাখবেন না। তা হলে ডিনারের মজা নষ্ট হয়ে যেতে পারে।
হ ডেজার্ট ছাড়া নিউ ইয়ার পার্টি এক কথায় অসম্পূর্ণ। সম্ভব হলে ২ থেকে ৩ রকমের ডেজার্টের আয়োজন করুন। এবং সেগুলোকে নানাভাবে সাজান।

মেরীনা চৌধুরী

No comments

Powered by Blogger.