ইশারায় চালান ল্যাপটপ, মুঠোফোন!

কেবল হাতের আঙুল দিয়ে ইশারা করেই চালানো যাবে ল্যাপটপ, ডেস্কটপ ও মুঠোফোন। স্পর্শ ছাড়া কেবল আঙুলের ইশারায় কম্পিউটার নিয়ন্ত্রণের জন্য ইউএসবিসদৃশ নতুন একটি পণ্য তৈরি করেছে সানফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠান লিপ মোশন।
জেশ্চার প্রযুক্তি বা অঙ্গভঙ্গি শনাক্তকারী এই ডিভাইসটির নাম ‘লিপ’। সম্প্রতি কম্পিউটার নির্মাতাপ্রতিষ্ঠান আসুস হাই অ্যান্ড বা দামি ল্যাপটপ ও অল-ইন-ওয়ান কম্পিউটারে লিপ প্রযুক্তিটি যুক্ত করার ঘোষণা দিয়েছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটের এক সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, লিপ মোশন ও আসুসের মধ্যে নতুন প্রযুক্তি ব্যবহারে চুক্তি হয়েছে।
এ প্রসঙ্গে লিপ মোশনের প্রধান নির্বাহী মাইকেল বাকওয়ার্ল্ড জানিয়েছেন, ল্যাপটপ ও ডেস্কটপে প্রি-ইনস্টল করা থাকবে লিপ। কম্পিউটার নির্মাতাপ্রতিষ্ঠান আসুসের কম্পিউটারে এ ধরনের প্রযুক্তি প্রথমবারের মতো যুক্ত হচ্ছে। পরবর্তী সময়ে অন্যান্য প্রতিষ্ঠানের কম্পিউটার ও স্মার্টফোনে স্পর্শ ছাড়াই চালানোর এ পদ্ধতিটি যুক্ত করতে কাজ করবে লিপ মোশন।
গবেষকেরা জানিয়েছেন, চলতি বছরেই বাজারে আসবে লিপ প্রযুক্তির আসুস কম্পিউটার, যা দূর থেকে হাতের ইশারা বুঝবে।
প্রসঙ্গত, ৮ জানুয়ারি থেকে লাসভেগাসে অনুষ্ঠিতব্য সিইএস মেলায় উইন্ডোজনির্ভর কম্পিউটার চোখের ইশারায় চলবে এমন প্রযুক্তির ঘোষণা দিয়েছে টোবি নামের একটি প্রতিষ্ঠান।
উল্লেখ্য, এ ধরনের প্রযুক্তি টম ক্রুজ অভিনীত স্টিভেন স্পিলবার্গ পরিচালিত ‘মাইনরিটি রিপোর্ট’ চলচ্চিত্রে দেখানো হয়েছিল।
জেশ্চার বা অঙ্গভঙ্গি ব্যবহার করে কম্পিউটার চালানোর এ ধারণা অবশ্য একেবারে নতুন কিছু নয়। এক্সবক্স কাইনেক্ট ও নিনটেনডো উয়ি গেম কনসোলেও এ প্রযুক্তি রয়েছে।
লিপ মোশনের প্রধান নির্বাহী মাইকেল বাকওয়ার্ল্ড জানিয়েছেন, গেম কনসোলের ক্ষেত্রে স্ক্রিনের ওপরে সেন্সর রাখতে হয়। কিন্তু লিপ ডিভাইসটি ইউএসবির ডিভাইসের মতো কম্পিউটার বা ল্যাপটপের ইউএসবি পোর্টে লাগিয়ে দিলেই চলবে। তবে আসুসের কম্পিউটারে এটি বিল্ট ইন থাকবে।

No comments

Powered by Blogger.