সহিংসতার ঘটনায় ১১ মামলা- আলালসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের কর্মীরা আসামি

হরতালের আগের দিন গত শনিবার রাজধানীতে বোমা, ককটেল বিস্ফোরণ ও ১১টি বাসে আগুন দেওয়ার ঘটনায় ১০ থানায় ১১টি মামলা হয়েছে। মামলায় যুবদলের সভাপতি মোয়াজ্জেম হোসেন আলালসহ বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের আসামি করা হয়েছে।
ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম শাখার উপকমিশনার মো. মাসুদুর রহমান প্রথম আলোকে বলেন, শনিবার মধ্যরাত থেকে গতকাল রোববার পর্যন্ত রমনা, নিউমার্কেট, লালবাগ, কোতোয়ালি, সবুজবাগ, তেজগাঁও শিল্পাঞ্চল, মিরপুর, কাফরুল, গুলশান ও বনানী থানায় মামলাগুলো করা হয়েছে। এর মধ্যে রমনা থানায় দুটি এবং অন্য থানাগুলোতে একটি করে মামলা হয়েছে। দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গতকাল সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।
গুলশান অ্যাভিনিউয়ে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের পাশে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুর বাড়ির সামনে একটি বাসে আগুন দেওয়ার ঘটনায় গাড়ির মালিক মো. স্বপন বাদী হয়ে গুলশান থানায় একটি মামলা করেন।
গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, মামলায় যুবদলের সভাপতি মোয়াজ্জেম হোসেন, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল, ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, ছাত্রদলের সাধারণ সম্পাদক হাবিবুর রশিদসহ বিএনপি ও এর অঙ্গসংগঠনের ১৮ জন নেতার নাম উল্লেখ করা হয়েছে। এতে আরও অজ্ঞাতনামা ২২ জনকে আসামি করা হয়েছে। মামলায় বলা হয়েছে, হরতাল-সমর্থনকারীরা গুলশানে আবদুল আউয়াল মিন্টুর বাড়ির সামনে গাড়িটিতে আগুন দেন।
ঢাকা সিটি কলেজের সামনে বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার ঘটনায় নিউমার্কেট থানার উপপরিদর্শক (এসআই) রাশেদুল ইসলাম বাদী হয়ে ছাত্রদলের ১২ জন নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা করেন। ওই মামলায় অজ্ঞাতনামা আরও ২৮ জনকে আসামি করা হয়েছে।
আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজের সামনে বাস পুড়িয়ে দেওয়ার ঘটনায় লালবাগ থানার এসআই সরোয়ার হোসেন বাদী হয়ে বিএনপির ৩৪ জন নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা করেন। ওই মামলায় অজ্ঞাতনামা আরও ১০ জনকে আসামি করা হয়েছে।
পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের পাশে একটি বাসে আগুন দেওয়ার ঘটনায় কোতোয়ালি থানার এসআই ওয়াসিম আহমেদ বাদী হয়ে বিএনপির ৩৫ জনের বিরুদ্ধে একটি মামলা করেন।
শনিবার রাতে ইব্রাহিমপুর এলাকায় হরতাল-সমর্থনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় এসআই রকিবুল আহসান বাদী হয়ে দ্রুত বিচার আইনে একটি মামলা করেন। এই মামলায় ১৫ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা আরও ১০ জনকে আসামি করা হয়েছে।
রমনা পার্কের সামনে একটি কাভার্ড ভ্যান জ্বালিয়ে দেওয়ার ঘটনায় ওই প্রতিষ্ঠানের পরিবহন কর্মকর্তা হাসানুজ্জামান বাদী হয়ে রমনা থানায় একটি মামলা করেছেন। এই মামলায় অজ্ঞাতনামা ১৫-২০ জনকে আসামি করা হয়েছে।
মিরপুরে বাস পোড়ানোর ঘটনায় মিরপুর থানার এসআই কামরুল ইসলাম বাদী হয়ে অজ্ঞাতনামা ২০-২৫ জনকে আসামি করে মিরপুর থানায় মামলা করেন।
ঢাকা মহানগর পুলিশ জানিয়েছে, ১১টির মধ্যে কোতোয়ালি ও সবুজবাগে দুটি মামলা হয়েছে বিস্ফোরক দ্রব্য আইনে। কাফরুলে করা মামলাটি দ্রুত বিচার আইনে। বাকিগুলো দণ্ডবিধিতে করা হয়েছে।

No comments

Powered by Blogger.