কায়রো যাচ্ছেন আব্বাস বৈঠক হবে মুরসির সঙ্গে-ফাতাহর সঙ্গে হামাসের বিরোধ দূর করাই হবে আলোচনার মূল লক্ষ্য

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস আগামী বুধবার মিসর যাচ্ছেন। হামাসের সঙ্গে বিভেদ দূর করার লক্ষ্যে আলোচনা শুরু করাই তাঁর এই সফরের প্রধান লক্ষ্য।
ফিলিস্তিনের স্বাধীনতার প্রশ্নে দুই অংশ হামাস শাসিত গাজা উপত্যকা ও ফাতাহ শাসিত পশ্চিম তীরের মধ্যকার বিরোধ দূর করে একজোট হওয়ার তাগিদ বোধ করছে উভয় পক্ষই। ফিলিস্তিনি কর্মকর্তারা গত শনিবার এ কথা জানিয়েছেন।
ফিলিস্তিন কর্তৃপক্ষের সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে সংবাদমাধ্যম সিনহুয়া জানায়, ফিলিস্তিনে নিয়োজিত মিসরীয় রাষ্ট্রদূতের সঙ্গে রামাল্লায় প্রেসিডেন্ট আব্বাসের সঙ্গে বৈঠক হয়েছে। ওই বৈঠকে আব্বাস জানান, তিনি মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করতে চান। ফিলিস্তিনি সূত্র জানায়, আব্বাস ও মুরসির বৈঠকের লক্ষ্য ফাতাহ ও তাদের প্রতিপক্ষ হামাসের মধ্যে বিরোধ মিটমাট। ২০০৭ সালে গাজার নিয়ন্ত্রণ নিয়ে নেয় হামাস। সেই থেকে ফিলিস্তিনের দুই অংশ দুই দলের নিয়ন্ত্রণে রয়েছে। তবে উভয় দলেরই মূল লক্ষ্য ইসরায়েলিদের হটিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা।
সূত্র আরো জানায়, আব্বাস মিসরীয় রাষ্ট্রদূতকে বলেছেন, কায়রো ও কাতারের বৈঠকে যেসব আলোচনা হয়েছে তা বাস্তবায়নের ব্যাপারে ফাতাহ অবগত আছে। তবে যেসব বিষয়ে সমঝোতা হয়ে গেছে তার বাইরে নতুন কিছু সংযোজন করা হলে তা আব্বাস প্রত্যাখ্যান করবেন। তিনি রাষ্ট্রদূতকে জানান, তারা যেন হামাসকে চাপ দেয়, যেসব বিষয়ে সমঝোতা হয়েছে তা যেন যথাশিগগির বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়।
দুই প্রতিপক্ষের মধ্যে মতভেদ দূর হওয়ার ইতিবাচক সম্ভাবনা সৃষ্টির পরিপ্রেক্ষিতেই আব্বাস মিসর সফরের পরিকল্পনা করেন।
গত ডিসেম্বরে হামাসের ২৫ বছর পূর্তির উৎসব হয়। তাতে ফাতাহর সমর্থকরাও যোগ দেন। গত শুক্রবার ফাতার ৪৮ বছর পূর্তিতেও যোগ দেয় হামাস সমর্থকরা। এসব ইতিবাচক কর্মকাণ্ডের ফলে পশ্চিম তীর ও গাজা উপত্যকার লোকজন দুই অংশের ঐক্যের ব্যাপারে ব্যাপক আশাবাদী হয়ে উঠেছে।
জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী করার প্রস্তাব : জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী করার একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে। নিউ জার্সি থেকে নির্বাচিত রিপাবলিকান সদস্য স্কট গ্যারেট এ প্রস্তব তুলেছেন। ১৯৯৫ সালে ইসরায়েলে মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের একটি প্রস্তাব পাস হয়। ওই প্রস্তাবটি আইনে পরিণত করারও আহ্বান জানান তিনি। সূত্র : জিনিউজ, ওয়াইনেট।

No comments

Powered by Blogger.