ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম

ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম সংক্ষেপে এমআইএস সম্পর্কে আমরা কমবেশি সবাই পরিচিত। আজকাল মধ্যমমানের প্রতিষ্ঠান থেকে শুরু করে ফরচুন ৫০০ কোম্পানির মধ্যে এমআইএস বিভাগ ছাড়া কোন প্রতিষ্ঠান কল্পনাই করা যায় না।
বলা হয়ে থাকে যে, বর্তমান যুগে যে যত বেশি তথ্যসমৃদ্ধ সে তত বেশি শক্তিশালী। তথ্যের সমৃদ্ধি নির্ভর করে এর সুষ্ঠু ব্যবস্থাপনার ওপর। আর তাই ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগ প্রত্যেক ভাল প্রতিষ্ঠানে অতীব জরুরী। এ বিভাগ দক্ষতার সঙ্গে পরিচালনার জন্য চাই উপযুক্ত শিক্ষাসম্পন্ন ব্যবস্থাপক। এমআইএস ম্যানেজার হতে হলে এমআইএস রিলেটেড ডিগ্রী বা মাস্টার্স করা প্রয়োজন যা অনেকাংশে সাহায্য করে। এমআইএস ম্যানেজার হওয়ার জন্য লিডারশিপে দক্ষ হতে হয়। বিভিন্ন ওয়ার্কিং এনভারমেন্টে আইটি কর্মীদের দিয়ে কাজ করানোর যোগ্যতা থাকতে হয়। বিজনেস ট্রানজেকশন প্রসেসিং, কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট, স্টেটেজিক ডিসিশন মেকিং, রিসোর্স অপটিমাইজেশনসহ গুরুত্বপূর্ণ ব্যবসায়িক কার্যক্রম সম্পন্ন করা বা করতে সহায়তা করাই ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) মূল কাজ। এমআইএস ব্যবসায়ে নতুনমাত্রা, ব্যবসার নতুন ক্ষেত্র বা বাজার তৈরি, তুলনামূলক প্রতিযোগিতায় প্রতিষ্ঠানের অবস্থান মূল্যায়ন বা অবস্থানে করণীয় নির্ধারণ এমনতর গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ এবং দৈনন্দিন কার্যক্রম থেকে শুরু করে কৌশলগত সিদ্ধান্ত গ্রহণ পর্যন্ত সহায়তা করে থাকে।
ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিষয়ে মাস্টার্স প্রোগ্রাম প্রতিষ্ঠালগ্ন থেকে পরিচালনা করে আসছে। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান খ্যাতনামা প্রযুক্তিবিদ প্রফেসর ড. সৈয়দ আক্তার হোসেনের সার্বিক তত্ত্বাবধানে একজন পূর্ণকালীন সমন্বয়কারীর অধীনে এমএস ইন এমআইএস প্রোগ্রামে অধ্যাপনার দায়িত্বে রয়েছেন পর্যাপ্তসংখ্যক দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক। ভর্তি যোগ্যতা শর্ত সাপেক্ষে যে কোন বিভাগে ন্যূনতম স্নাতক দ্বিতীয় শ্রেণী। অধিকতর যোগ্যতাসম্পন্নরাও আবেদন করতে পারবেন। যোগ্যতা ও অভিজ্ঞতার আলোকে কোর্সের ফি এক লাখ একুশ হাজার টাকা থেকে এক লাখ একষট্টি হাজার টাকা এবং সময়কাল ১৬ মাস থেকে ২০ মাস। কোর্স শেষে শিক্ষার্থীদের রয়েছে বিজনেস এনালিস্ট, ইনফরমেশন সিস্টেম ম্যানেজার, ডাটাবেজ বা নেটওয়ার্ক এডমিনিস্ট্রেটর, সিস্টেম ডেভেলপার, টেকনিক্যাল স্পেশালিস্ট, প্রজেক্ট ম্যানেজার, বিজনেস ইন্টেলিজেন্স এনালিস্ট হিসেবে ক্যারিয়ার গড়ে তোলার সুযোগ। চাকরিজীবীদের জন্য সান্ধ্যকালীন শিফট রয়েছে। বর্তমানে ¯িপ্রং-২০১৩ সেমিস্টারে ৩৩ তম ব্যাচে ভর্তি চলছে।
যোগাযোগ: বাড়ি ০৭, রোড ১৪ (নতুন), ২৯ (পুরাতন), ধানমণ্ডি, ঢাকা-১২০৭, ফোন: ০১৭১৩-৪৯৩১৬৫, ৯১১৭২০৫।
ক্যাম্পাস প্রতিবেদক

No comments

Powered by Blogger.