বিনোদবিহারীর আত্মজীবনী 'অগি্নঝরা দিনগুলো'র মোড়ক উন্মোচন- সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার 'তুমি তো এক সুদীর্ঘ কবিতা/এক শ' বছর ধরে রচিত হয়েছো/যার প্রতি সর্গে সর্গে জীবনের উত্থান/প্রতিপর্বে অতি পর্বে/কুরম্নৰেত্র বিস্মিত হয়েছে/রঙের বিন্যাসে।
/আমি শুধু পাঠ করি তোমার বিসত্মার।'_কবি ওমর কায়সারের এ কবিতার মতো সত্যিই আমরাও আজ পাঠ করছি তাঁর বিসত্মার। বটবৃৰের প্রতীক হয়ে ওঠা এ বিপস্নবীর নামটি উলেস্নখমাত্র মানুষের চিত্রকল্পে ভেসে ওঠে এক অপরাজেয় ব্যক্তিত্বের স্বাধিকার ও মানবমুক্তির সংগ্রামের বর্ণাঢ্য ইতিহাস। সেই অপরাজেয় ব্যক্তিত্ব বা বটবৃৰ বা বিপস্নবী ব্যক্তিটি হলেন বিনোদবিহারী চৌধুরী। যিনি রবিবার পা দিলেন এক শ' বছরে। জীবদ্দশায় নিজের শততম জন্মদিনের আয়োজন দেখতে পাওয়া এ সৌভাগ্যবান ব্যক্তিটির সম্মানে চট্টগ্রামে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রবিবার ছিল তাঁর সমাপনী দিন।
শোষণমুক্ত সমাজের দাবিতে সংগ্রামী এ বিপস্নবীর জন্মশতবার্ষিকী উপলৰে রাজধানী ঢাকাতেও তাঁকে নিয়ে অনুষ্ঠানের আয়োজন করেছিল শ্রেষ্ঠ বাঙালীদের কর্ম সংরৰণের জাদুঘর 'বাঙালিসমগ্র'। এতে বিনোদবিহারী চৌধুরীর লেখা আত্মজীবনীমূলক গ্রন্থ 'অগি্নঝরা দিনগুলো'র মোড়ক উন্মোচন করা হয়। বইটি প্রকাশ করে বাঙালিসমগ্র। মোড়ক উন্মোচন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যপক আআমস আরেফিন সিদ্দিক। 'বিপস্নবী বাঙালী ও আমাদের মুক্তির সংগ্রাম' শীর্ষক আলোচনায় মূল প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট শিৰাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। আরও বক্তৃতা করেন নাট্যব্যক্তিত্ব আতিকুল হক চৌধুরী, ইতিহাসের অধ্যাপক আনোয়ার হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলার অধ্যাপক ড. মনিরম্নজ্জামান ও বিশ্বজিৎ ঘোষ। শুভেচ্ছা বক্তৃতা করেন অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। ধন্যবাদ জ্ঞাপন করেন বাঙালিসমগ্রর নির্বাহী পরিচালক তারিক রহমান।
অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, বিনোদবিহারীর মতো বিপস্নবীরা কখনও নিজের ক্যারিয়ার বা নিজের পরিবারের কথা ভেবে রাজনীতিতে আসেননি। মানবতার কল্যাণের কথা ভেবেই রাজনীতিতে এসেছেন। দেশ ও জাতিকে পরাধীনতার গস্নানি থেকে মুক্ত করার জন্য ব্রিটিশ শাসকদের বিরম্নদ্ধে সশস্ত্র সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন। তাদেঁর মতো বিপস্নবীরা সততা ও শুদ্ধতা নিয়ে রাজনীতি করতেন। লোভ কখনও তাঁদের পরাসত্ম করতে পারত না। কিন্তু আজকের রাজনীতিবিদরা মানুষের কল্যাণের কথা বলেন, করেন না। তাঁরা পাওয়ার আশায় রাজনীতি করেন। সততা ও শুদ্ধতা তো তাঁদের কাছে কেতাবি কথা, বরং লোভ, দুর্নীতিতে তাঁরা সিদ্ধহসত্ম। উকিল হওয়া সত্ত্বেও সে পেশায় না গিয়ে বিনোদবিহারী ছাত্র পড়িয়ে জীবিকা নির্বাহ করতেন। দেশভাগ, হিন্দু-মুসলমান রায়ট, দেশ স্বাধীন হওয়ার পরও তিনি বাংলাদেশ ছেড়ে যাননি। এটাও তাঁর দেশমাতৃকার প্রতি টান ও সততারই বহির্প্রকাশ।
অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, মধুর ক্যান্টিনের একটা ইতিহাস আছে। আর এ স্থানটিতে বিপস্নবী বিনোদবিহারীর এ অনুষ্ঠানের আয়োজন করাকে আমি এক অসাধারণ ঘটনা বলেই মনে করছি। বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের এখান থেকে অনেক কিছু শেখার আছে। এখানে অনুষ্ঠানটি হওয়ায় ছাত্ররা এ বিপস্নবীর চারিত্রিক গুণাবলী ও দৃঢ়তা সম্পর্কে জানতে পারল।
অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, রাষ্ট্রের আজ উচিত ছিল এ মহান বিপস্নবীকে সংর্বধনা দেয়া। কিন্তু সেটা না ঘটায় মর্মাহত হয়েছি।
অনুষ্ঠানের শেষে এ বিপস্নবীর জীবনকর্ম নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র 'বিপস্নবী বিনোদবিহারী' পরিবেশিত হয়। পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন নিরম্ন শামসুন্নাহার।

মুক্তিযুদ্ধ জাদুঘরে চলচ্চিত্র উৎসব
মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত প্রদর্শনীতে প্রতিদিনই দেখানো হচ্ছে মুক্তিযুদ্ধ ও মানবাধিকার বিষয়ক চলচ্চিত্র। এরই ধারাবাহিকতায় রবিবার দেখানো হয় বিশ্ববিখ্যাত ওলন্দাজ চলচ্চিত্রকার প্রামাণ্যচিত্র ধারার অন্যতম জনক ইয়োরিস ইভেন্স নির্মিত তথ্যচিত্র সেভেনটিনথ প্যারালাল। গত শতকে পৃথিবীর দেশে দেশে মানুষের স্বাধীনতা ও মুক্তি সংগ্রামের অমূল্য দলিল হিসেবে সুনাম কুড়ানো ইভেন্সের প্রামাণ্যচিত্র দেখতে এদিন ভিড় ছিল দর্শকের। একই দিন দেখানো হয় সেদিকা মুজাদ্দিদি পরিচালিত প্রামাণ্যচিত্র 'মাদারল্যান্ড আফগানিসত্মান', মারম্নফ হাসান পরিচালিত 'মুক্তির সৈনিক', মানজারে হাসিন পরিচালিত 'হেনা দাস : হার অডিসি' ও কেন লচ পরিচালিত 'সেপ্টেম্বর ১।'
উৎসবে আজ সোমবার প্রদর্শিত হবে দেশ-বিদেশের আরও চারটি প্রামাণ্যচিত্র। সেগুলো হচ্ছে রিমেইনস, ফোর হানপ্রেপ মিলিয়ন্স, দ্য সাউন্ড অব সাইলেন্স ও ওয়ালমার্ট : দ্য হাই কস্ট অব লো প্রাইস।

দ্বিজেন ও শামা গাইবেন আজ
একই এ্যালবামে গাইলেন বাংলা গানের অনন্য শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায় ও শামা রহমান। এ্যালবামের শিরোনাম_ হৃদয়েতে পথ কেটেছি। নিজেদের পছন্দের কিছু রবীন্দ্রসঙ্গীত দ্বৈতকণ্ঠে গেয়েছেন তাঁরা। আজ সোমবার এ্যালবামের মোড়ক উন্মোচন করবেন নজরম্নল গবেষক ড. রফিকুল ইসলাম। এ উপলৰে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এ্যালবামের প্রকাশক বেঙ্গল ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করছে। এতে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী। আলোচনা শেষে এ্যালবামের গানগুলো পরিবেশন করবেন দুই শিল্পী।

বইয়ের প্রকাশনা উৎসব
প্রাবন্ধিক ও কথাকার বিজ্ঞানী পূরবী বসু রচিত নবযুগ প্রকাশনীর 'নারী, সৃষ্টি ও বিজ্ঞান' গ্রন্থের প্রকাশনা উৎসব হলো রবিবার জাতীয় প্রেসক্লাবে।
গ্রন্থের মোড়ক উন্মোচন করেন প্রফেসর হায়াৎ মামুদ। প্রধান অতিথি ছিলেন মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।
আলোচনায় অংশ নেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ্যাডভোকেট সুলতানা কামাল, প্রাবন্ধিক গবেষক প্রফেসর গোলাম মুরশিদ, কথাসাহিত্যিক গবেষক সেলিনা হোসেন ও কথাকার, বিজ্ঞানী ড. মুহম্মদ জাফর ইকবাল, নারীবিষয়ক গবেষক ড. গীতিআরা নাসরীন এবং গ্রন্থের রচয়িতা পূরবী বসু। শুভেচ্ছা জ্ঞাপন করবেন প্রকাশক অশোক রায় নন্দী। অনুষ্ঠানে সভাপতি ছিলেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান।

No comments

Powered by Blogger.