আগের দিন থেকেই গাড়িতে আগুন- আজ ১৮ দলের সকাল-সন্ধ্যা হরতাল

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।
হরতালের আগের দিন গতকাল শনিবার বিকেল থেকেই রাজধানীতে যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা শুরু হয়।
গত রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত নগরের বিভিন্ন স্থানে ১০টি বাসে আগুন দেওয়া হয়েছে। কয়েকটি স্থানে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটানো হয়েছে।
ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম শাখার উপকমিশনার মো. মাসুদুর রহমান প্রথম আলোকে বলেন, হরতাল-সমর্থকেরা এসব অগ্নিসংযোগের ঘটনায় জড়িত। তিনি জানান, হরতাল চলাকালে সহিংস ঘটনা ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন প্রস্তুতি নিয়েছে। সেই সঙ্গে আটটি ভ্রাম্যমাণ আদালতও তৎপর থাকবেন।
বিএনপি জানিয়েছে, হাসপাতাল, অ্যাম্বুলেন্সসহ সেবাপ্রতিষ্ঠানের গাড়ি, লাশ ও সংবাদপত্রবাহী গাড়ি হরতালের আওতামুক্ত থাকবে। গতকাল বিকেল তিনটার দিকে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে একটি ওষুধ কোম্পানির কাভার্ড ভ্যান, পৌনে পাঁচটায় আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজের সামনে একটি বাসে, সন্ধ্যা ছয়টার পর মিরপুর ১ নম্বরের বৈশাখী মার্কেটের সামনে ও আনসার ক্যাম্পের সামনে দুটি বাসে, পৌনে সাতটায় তেজগাঁও সাত রাস্তার মোড়ে একটি কারে, রাত আটটার পর মিরপুর রোডে টিচার্স ট্রেনিং কলেজের সামনে একটি, পুরান ঢাকার জজ আদালতের সামনে একটি, গুলশানে একটি এবং মোহাম্মদপুরে দুটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিভিয়ে ফেলেন।
বিস্ফোরণে আহত: গতকাল সন্ধ্যা ছয়টার দিকে রাজারবাগ এলাকার বাগপাড়ায় খালেক মাঝির বাড়ির চারতলায় বোমা বানানোর সময় বিস্ফোরণে দুই যুবক আহত হন। আহত মো. রাসেল ও আরাফাত হোসেনকে পুলিশ গ্রেপ্তার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করিয়েছে। ঘটনাস্থল থেকে বিস্ফোরকসহ বোমা বানানোর উপকরণ উদ্ধার করা হয়।
সবুজবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাবুল আক্তার বলেন, বিস্ফোরণের ঘটনায় আহত রাসেলের বাবা আবদুল খালেক মাঝিকে গ্রেপ্তার করা হয়েছে। আজ হরতালে ব্যবহারের জন্য বোমা বানানো হচ্ছিল কি না, সে বিষয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ চলছে। তিনি জানান, ওই বাড়ির মালিক বিএনপির সমর্থক।
রাত পৌনে নয়টার দিকে ফার্মগেট আনন্দ সিনেমা হলের সামনে কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটে। এ সময় সেখানে যানবাহনের জন্য অপেক্ষমাণ মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তেজগাঁও থানার পুলিশ জানায়, সেখানকার কোনো ভবনের ছাদ থেকে পটকার বিস্ফোরণ ঘটানো হয়েছে। এতে কেউ আহত হয়নি।
তার আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।
বিএনপির অভিযোগ: হরতালের সমর্থনে গতকাল রাজধানীর বিভিন্ন জায়গায় প্রচারপত্র বিলি করেন বিএনপির নেতারা। বিকেলে বিএনপি ও জামায়াতে ইসলামীর কর্মীরা নগরের বিভিন্ন এলাকায় পৃথক সমর্থনে মিছিল বের করেন।
বিকেলে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেন, শুক্রবার রাত থেকে গতকাল বিকেল পর্যন্ত রাজধানীসহ বিভিন্ন জেলায় অভিযান চালিয়ে দলের দুই শতাধিক নেতা-কর্মীকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তিনি দাবি করেন, হরতালের সমর্থনে বের করা মিছিলে পুলিশের হামলায় ২১২ জন আহত হন। এর মধ্যে নেত্রকোনায় বিএনপির মিছিলে পুলিশ ও ক্ষমতাসীন দলের কর্মীরা যৌথভাবে হামলায় চালান। এ ছাড়া হরতালকে কেন্দ্র করে দলের নেতা-কর্মীদের বাড়িতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তল্লাশি চালানো এবং পরিবারের সদস্যদের নাজেহাল করারও অভিযোগ করেন তিনি।

No comments

Powered by Blogger.