মধুপুরে স্কুলছাত্রী গণধর্ষণ-ফুঁসে উঠছে জনতা মহাসড়ক অবরোধ

টাঙ্গাইলের মধুপুরে স্কুলছাত্রীকে গণধর্ষণের ঘটনায় ফুঁসে উঠছে দেশের মানুষ। প্রথম দিকে অনেকেই এ বিষয়ে এগিয়ে না এলেও এখন অনেকেই যোগ দেওয়ায় এটি রূপ নিচ্ছে সামাজিক আন্দোলনে। গতকাল শনিবারও দোষীদের দ্রুত বিচার এবং ওই ছাত্রীর সুচিকিৎসার দাবিতে সভা-সমাবেশ ও মানববন্ধন করা হয়েছে দেশের বিভিন্ন স্থানে।
আমাদের জেলা অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর :
টাঙ্গাইল : টাঙ্গাইলের মধুপুরে স্কুলছাত্রীকে গণধর্ষণের ঘটনায় ফুঁসে উঠেছে মেয়েটির গ্রামের মানুষ। প্রতিবাদ, বিক্ষোভ ও দোষীদের ফাঁসির দাবিতে আন্দোলনে নেমেছে তারা। তাদের সঙ্গে এ আন্দোলনে যোগ দিয়েছে অন্য গ্রামের লোকজন আর জনপ্রতিনিধিরাও। মানববন্ধন, প্রতিবাদ মিছিল, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি দেওয়া ছাড়াও আন্দোলনকারীরা কিছুক্ষণের জন্য ঢাকা-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক বন্ধ করে দেয়। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে টাঙ্গাইল শহরের বিভিন্ন মানবাধিকার সংগঠন, সচেতন নাগরিক সমাজ ও বিভিন্ন রাজনৈতিক দল।
গত শুক্রবার বিকেলে মেয়েটির বাড়ির কাছেই এক প্রতিবাদ সভার আয়োজন করে এলাকাবাসী। আগামীকাল একই দাবিতে এলাকা থেকে একটি গণমিছিল বের করা হবে বলেও জানায় তারা। শুক্রবার সন্ধ্যায় টাঙ্গাইল-৫ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) মাহমুদুল হাসান ওই স্কুলছাত্রীর বাড়িতে যান। সেখানে তিনি ওই মেয়ের পরিবারকে আর্থিক সহায়তা করেন এবং আইনি সহযোগিতার আশ্বাস দেন।
বরিশাল : টাঙ্গাইলের ওই স্কুলছাত্রী ধর্ষণের প্রতিবাদে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও শিশু নির্যাতন বন্ধের দাবি জানিয়েছে বরিশালের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। গতকাল জাতীয় শিশু নির্যাতন প্রতিরোধ কমিটি বরিশালের উদ্যোগে নগরের অশ্বিনী কুমার টাউন হলের সামনে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে তারা এ দাবি জানায়।
খুলনা : টাঙ্গাইলে স্কুলছাত্রী গণধর্ষণের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে খুলনা জাতীয় শিশু ও নারী নির্যাতন প্রতিরোধ কমিটি। এ সময় সংগঠনের নেতারা বলেছেন, সম্প্রতি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিষ্ক্রিয়তায় ও দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় নারী নির্যাতন, ধর্ষণ, হত্যা ও আত্মহত্যায় প্ররোচনায় মৃত্যুর ঘটনা বাড়ছে। গতকাল দুপুরে খুলনা প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তারা এসব কথা বলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয় : টাঙ্গাইলের ঘটনায় ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং ওই স্কুলছাত্রীর উন্নত চিকিৎসার দাবিতে মানববন্ধন ও সংক্ষিপ্ত সমাবেশ করেছে টাঙ্গাইলের দুটি ছাত্র সংগঠন। গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ইউনিভার্সিটি স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব মধুপুর শহীদ স্মৃতি ও স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব ঘাটাইল এ মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে।
এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন ড. সদরুল আমিন, শিক্ষক সমিতির সহসভাপতি ড. আখতার হোসেন খান, সম্পাদক ড. মামুন আহমেদ প্রমুখ।

No comments

Powered by Blogger.