তুষারে ঢাকা ইউরোপ, জনজীবন অচল

বার্লিন, ১১ জানুয়ারি, এএফপি হিমশীতল আবহাওয়ায় অচল হয়ে পড়েছে ইউরোপ। ব্যাপক তুষারপাতের কারণে যানবাহনে আটকা পড়েছে শত শত লোক। হাজার হাজার ফ্লাইট বাতিল করায় বিমান বন্দরগুলোতে যাত্রীরা পোহাচ্ছে অবর্ণনীয় দুর্ভোগ এবং হাজার হাজার বাড়ি বর্তমানে বিদু্যত সংযোগহীন।
দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উত্তর জার্মানির বিভিন্ন গ্রাম ও বাল্টিক দ্বীপপুঞ্জ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং রেল চলাচল হচ্ছে ব্যাহত। এদিকে ইউরোস্টারে দুর্ঘটনাকবলিত তিনটি ট্রেনের মধ্যে কেবলমাত্র দু'টিকে চ্যানেলটিতে চলাচলের উপযোগী করা হয়েছে।
নিম্নচাপ 'ডেইজী'র প্রভাবে উত্তর জার্মানিতে ব্যাপক তুষার ঝড়ের কারণে বেশকিছু এলাকায় সড়ক ও রেলপথ চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। কতর্ৃপৰ জানায়, শনিবার রাতে তুষারের কারণে শত শত লোক বিভিন্ন গাড়ি, লরি ও ট্রেনে আটকা পড়েছে।
'ডেইজী'র প্রভাবে রবিবার জার্মানি বিশেষ করে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে ব্যাপক তুষারপাত হয়। এদিকে আবহাওয়াবিদরা সোমবার দিনভর আরও তুষারপাতের আশঙ্কা করছেন। এছাড়া জার্মানির দণিাঞ্চলেও প্রচ- তুষারপাত হতে পারে।
পুলিশ জানায়, মেকলেনবার্গ পশ্চিম পোমিরানিয়া রাজ্যে সোমবার স্কুলসমূহ বন্ধ ঘোষণা করা হয়েছে এবং এখানে কমপৰে ৬ ফুট পুরম্ন বরফ পড়েছে।
গোটা জার্মানি তুষারে ঢাকা পড়েছে। কিছু এলাকায় প্রচ- বাতাস বইছে। জার্মানির পূর্বাঞ্চল লাইপজিগ ২৯ সে.মি, বার্লিনে ২৭ সে. মি. ও হামবুর্গে ১২ সে.মি. তুষার পড়েছে।
সেস্নসউইগ-হলসটেইন রাজ্যের কয়েক ডজন গ্রাম ও বালটিক সাগর দ্বীপপুঞ্জ পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। জার্মানিতে গত কয়েকদিনে ১ হাজারেরও বেশি গাড়ি দুর্ঘটনার শিকার হয়েছে।
ফাঙ্কফুর্ট বিমানবন্দরে রবিবার প্রায় ১শ' ফ্লাইট বাতিল করা হয়েছে। এর আগে শনিবার ২৫৫টি ফ্লাইট বাতিল করা হয়।
এদিকে ব্রিটেনে রবিবার তুষারপাতের মাত্রা হ্রাস পেতে শুরম্ন করেছে। তবে ঠা-া আবহাওয়া অব্যাহত থাকায় বিমান চলাচল ব্যাহত হচ্ছে।
লন্ডনের হিথরো বিমানবন্দরে ৮০টির বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে এবং স্বল্প ব্যায়ের এয়ারলাইন ইজিজেটের প্রায় ১শ' ফ্লাইট চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।
সেনাবাহিনী ইংল্যান্ডের দৰিণ-পূর্বাঞ্চলীয় কেন্টের গ্রামীণ এলাকাগুলোতে প্রয়োজনীয় খাদ্য সরবরাহে সহায়তা করছে। তুষারের কারণে এখানে অনেক এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
ব্রিটিশ গণমাধ্যমের খবরে বলা হয়, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কমপৰে ২৬ ব্যক্তি নিহত হয়েছে।
দু'টি ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবল ম্যাচ এবং লন্ডনের হাইড পার্কের সারপেনটাইন সুইমিং লেক ১৪০ বছরের মধ্যে প্রথমবারের মতো বন্ধ করা হয়েছে।
ফ্রান্সে নতুন করে তুষারপাত ও বৃষ্টি হয়েছে। এর ফলে ৫শ' ব্রিটিশ পর্যটকসহ ৮শ' লোক রাতে লিয়ন বিমান বন্দরে কাটাতে বাধ্য হয়।
ফ্রান্সের দৰিণ-পূর্বাঞ্চলের প্রায় ৩ হাজার বাড়িতে বিদু্যত সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। ঠা-া পরিস্থিতির কারণে প্যারিসে অসংখ্য সড়ক দুর্ঘটনা ঘটেছে। বেশ কয়েকটি সড়ক পথ বন্ধ এবং লরি চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
পোল্যান্ডে তুষারপাতের ফলে বিদু্যতের তারের ওপর গাছের ডালপালা ভেঙ্গে পড়ায় প্রায় ৮০ হাজার বসত বাড়িতে বিদু্যত সংযোগ বিচ্ছিন্ন রয়েছে এবং ঠা-া বৃষ্টির ফলে ওয়ারস ও কিরাকোর মধ্যে রেল চলাচলে ব্যাপক সমস্যার সৃষ্টি হচ্ছে।
চেক প্রজাতন্ত্রের উত্তর-পূর্বাঞ্চলে ব্যাপক তুষারপাতের ফলে পাশর্্ববতর্ী সেস্নবাকিয়ায় রেল চলাচল ৬ ঘণ্টার জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে এবং দৰিণ-পূর্বাঞ্চলের কয়েক হাজার বাড়িতে বিদু্যত সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।
এদিকে বলকান অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত ও তুষারের কারণে ক্রোয়েশিয়া ও বসনিয়ার বিভিন্ন এলাকায় বন্যা দেখা দিয়েছে। ক্রোয়েশিয়ার মধ্যাঞ্চলীয় লিকা শহরে জরম্নরী অবস্থা ঘোষণা এবং ১শ' বাড়িঘর থেকে স্থানীয়দের সরিয়ে নেয়া হয়েছে।
সরকারী কর্মকর্তারা জানান, আলবেনিয়ার উত্তরাঞ্চলে ১০ হাজার হেক্টর এলাকায় বন্যা দেখা দেয়ার পর কয়েকটি ইউরোপীয় দেশ সেখানে উদ্ধারকারী দল প্রেরণ করেছে। ওই এলাকায় প্রায় ২ হাজার ৫শ' বাড়িঘর বন্যার পানিতে ডুবে গেছে। তবে কারও মৃতু্যর খবর পাওয়া যায়নি।

No comments

Powered by Blogger.