বাম্পার ফলন, তাই আলু আমদানি বন্ধ হচ্ছে- আজকালের মধ্যে সাকর্ুলার

জনকণ্ঠ রিপোর্ট আলু আমদানি বন্ধ করছে সরকার। আজকালের মধ্যে আমদানি বন্ধের আদেশ জারি করতে যাচ্ছে কৃষি মন্ত্রণালয়। দেশে এবার আলুর বাম্পার ফলন হওয়ায় এই সিদ্ধানত্ম নেয়া হচ্ছে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে।
সূত্র জানায়, এবার ব্যাপক পরিমাণে আলুর আবাদ হয়েছে। আলু বীজের দাম কম থাকায় এবং বাজারে দাম বেশি থাকায় কৃষকরা আলু চাষে বেশি উৎসাহী হয়। এবার আলুর লৰ্যমাত্রা ধরা হয়েছে ৭৫ লাখ মেট্রিক টন। তবে আলুর ফলন এবার লৰ্যমাত্রা অতিক্রম করতে পারে বলে ধারণা করা হচ্ছে। গত বছর দেশে উৎপন্ন হয় ৩৭ লাখ মেট্রিক টন আলু। দেশের ইতিহাসে সব চেয়ে বেশি আলু উৎপন্ন হয় ২০০৭-০৮ মৌসুমে। এর পরিমাণ ছিল প্রায় ৮০ লাখ মেট্রিক টন। এছাড়া অন্যান্য মৌসুমে দেশে আলুর ফলন হয় ২৫ থেকে ৪০ লাখ মেট্রিক টনের মধ্যে। যে কারণে প্রতিবছর আমাদের আলুর চাহিদায় ঘাটতি থেকে যায়।
সূত্র জানায়, সঙ্কট না হলে দেশে আলু আমদানি বন্ধ থাকবে। একই সঙ্গে আলুর চোরাচালান বন্ধ করা হবে। এতে দেশের আলু চাষীরা ন্যায্য দাম পাবেন।
এবার দেশে ৯৮ হাজার ৭শ' মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে। এর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের অনুমতিতে বিগত ১৫ নবেম্বর (১৫-১১-০৯) থেকে ৩ জানুয়ারি (০৩-০১-১০) পর্যনত্ম ৩৪ প্রতিষ্ঠান আমদানি করেছে ৪৭ হাজার ৭শ' মেট্রিক টন। আর বাণিজ্য মন্ত্রণালয়ের বিগত ১২ নবেম্বরর এক চিঠিতে ১৩টি প্রতিষ্ঠানের মাধ্যমে ৩০ হাজার মেটি্্রক টন এবং গত ৩০ ডিসেম্বরের এক চিঠিতে ১২টি প্রতিষ্ঠান ২০ হাজার মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে।
সূত্র জানায়, এবার সবজিরও বাম্পার ফলন হয়েছে। বাজারেও ব্যাপক সবজি পাওয়া যাচ্ছে। দাম ভাল থাকায় কৃষকরা সবজি চাষে আগ্রহী হয়ে উঠেছে।
কৃষি মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র জানায়, দেশে নতুন নতুন হাইব্রিড জাতের সবজির আবাদ হচ্ছে। এখন দেশে ১২ মাস টমেটোর চাষ হচ্ছে। অন্যান্য সবজিও চাষ হচ্ছে। এতে ফলনও ভাল হচ্ছে। তাই সবজি ঘাটতির আশঙ্কা নেই।
এ ছাড়াও দেশে বিভিন্ন হাইব্রিড ফলের চাষ হচ্ছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন রকমের কুল, পেয়ারা, আমসহ বিভিন্ন প্রজাতের মৌসুমী ফল। এই ফল দেশের মানুষের পুষ্টি মেটাতে বিশেষ অবদান রাখছে।

No comments

Powered by Blogger.