কাওরানবাজারে পলস্নী ভবন ও মতিঝিলে এনসিসি ব্যাংকে আগুন

স্টাফ রিপোর্টার ভয়াবহ আগুনে পুড়ে গেছে বাংলাদেশ পলস্নী উন্নয়ন বোর্ডের কাওরানবাজারের পলস্নী ভবনে বেজমেন্টে থাকা মালামাল। ছাদে আশ্রয় নেয়া বেশ কয়েকজনকে উদ্ধার করেছে ফায়ার সার্ভিস কর্মীরা।
আগুনে বেশ কয়েকটি গাড়ি ৰতিগ্রসত্ম হয়েছে। এ ছাড়া বিভিন্ন ধরনের পুরনো মালামাল পুড়ে গেছে। অগি্নকা-ের কারণ খতিয়ে দেখতে পৃথক দু'টি তদনত্ম কমিটি গঠন করা হয়েছে। সরকার গঠিত ৫ সদস্যবিশিষ্ট তদনত্ম কমিটিকে ৭ দিনের মধ্যে এবং পলস্নী উন্নয়ন বোর্ড কতর্ৃক গঠিত ৫ সদস্যবিশিষ্ট তদনত্ম কমিটিকে ৫ দিনের মধ্যে তদনত্ম রিপোর্ট দাখিল করতে বলা হয়েছে। আগুনে অফিসের কোন গুরম্নত্বপূর্ণ মালামাল ৰতিগ্রসত্ম হয়নি। টানা ২ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে দমকল বাহিনী। অন্যদিকে ন্যাশনাল ক্রেডিট এ্যান্ড কর্মাস (এনসিসি) ব্যাংকের মতিঝিল প্রধান কার্যালয়ে অগি্নকা-ের ঘটনা ঘটেছে।
রবিবার রাজধানীর কাওরানবাজার ৫ নম্বর বাংলাদেশ পলস্নী উন্নয়ন বোর্ডের পলস্নী ভবনে এ অগি্নকা-ের ঘটনা ঘটে। প্রত্যৰদর্শীরা জানান, দুপুর ২টার দিকে ৭ তলা ভবনের বেজমেন্টে প্রচ- বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে পুরো এলাকা প্রকম্পিত হয়ে ওঠে। বিকট শব্দে আশপাশের মানুষ ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে এক ধরণের আতঙ্ক ছড়িয়ে পড়ে। বিস্ফোরণের পরেই ভবনের আন্ডারগ্রাউন্ড বেজমেন্ট থেকে ধোঁয়া বের হতে থাকে। মুহূর্তেই কালো ধোঁয়ায় পুরো এলাকা অন্ধকার হয়ে যায়। এ সময় ভবনে থাকা লোকজন দ্রম্নত ভবন থেকে বাইরে বেরম্নতে ব্যসত্ম হয়ে পড়ে। হুড়োহুড়িতে বেশ কয়েকজন সামান্য আহত হয়েছেন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৩টি স্টেশনের ১৩টি ইউনিট ঘটনাস্থলে পেঁৗছে। এ সময় স্থানীয় সরকার পলস্নী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবু নাঈম মোহাম্মদ শাহিদুলস্নাহ ও পলস্নী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মোঃ হুমায়ুন খালিদসহ উর্ধতন কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন) ও অগি্ন নির্বাপক দলের নেতৃত্বদানকারী মেজর শেখ মোহাম্মদ শাহাজালাল জানান, বেজমেন্টে অগি্নকা-ের ঘটনা ঘটেছে। আগুন বেজমেন্ট ছাড়া অন্য কোথাও ছড়াতে পারেনি। বেজমেন্টে ১৫/২০টি প্রাইভেটকার পার্কিং করা ছিল। এরমধ্যে ৫টি গাড়ি আগুনে ৰতিগ্রসত্ম হয়েছে। বেজমেন্টের দৰিণ দিকে বিভিন্ন যানবাহনের পরিত্যক্ত টায়ার, টিউব, নষ্ট হয়ে যাওয়া গাড়ির কিছু মালামাল ও একটি সাবস্টেশন ছিল। আগুনে এসব টায়ার টিউব ও সাবস্টেশন ভস্মীভূত হয়েছে। টায়ার টিউবে আগুন লেগে যাওয়ায় প্রচুর পরিমাণ কালো ধোঁয়ার সৃষ্টি হয়। বেজমেন্টে একটি ইলেকট্রিক বোর্ড আগুনে পুড়ে ঝুলে থাকতে দেখা গেছে। টানা প্রায় ২ ঘণ্টা চেষ্টার পর আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসে।
এদিকে পলস্নী ভবনে আগুন লেগে যাওয়ায় ভবনের ভিতরে থাকা লোকজন তাড়াহুড়ো করে নিচে নামতে শুরম্ন করে। এ সময় হুড়োহুড়িতে বেশ কয়েকজন সামান্য আহত হয়। বেশ কয়েকজন প্রাণে বাঁচতে ভয়ে ভবনের ছাদে আশ্রয় নেয়। পরে ফায়ার সার্ভিসের রৈবদু্যতিক মই দিয়ে তাদের উদ্ধার করা হয়। এ সময় শত শত উৎসুক জনতা আগুন দেখতে ভবনের আশপাশে ভিড় জমায়।
ঘটনাস্থল পরিদর্শন শেষে স্থানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, অগি্নকা-ের প্রকৃত কারণ খতিয়ে দেখা হচ্ছে। এজন্য স্থানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উন্নয়ন বিভাগের যুগ্ম সচিব আব্দুল মান্নানকে প্রধান করে ৫ সদস্যবিশিষ্ট তদনত্ম কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন, পলস্নী উন্নয়ন বিভাগের উপসচিব মলয় তালুকদার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন) মেজর শেখ মোহাম্মদ শাহজালাল, বিদু্যত উন্নয়ন বোর্ডের (পিডিবি) এক প্রতিনিধি ও বিআরডিবির সহকারী পরিচালক (নির্মাণ) প্রকৌশলী মোহাম্মদ রাশেদ। অগি্নকা-ের ঘটনাটি নাশকতা কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবু নাঈম মোঃ শাহিদুলস্নাহ জানান। তদনত্মশেষে ৰয়ৰতির সঠিক পরিমাণ জানানো সম্ভব হবে বলেও তিনি জানান।
অন্যদিকে অগি্নকা-ের কারণ খতিয়ে দেখতে বাংলাদেশ পলস্নী উন্নয়ন বোর্ড বিআরডিবির পরিচালক তাজুল ইসলামকে প্রধান করে ৫ সদস্যবিশিষ্ট তদনত্ম কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ৫ কার্য দিবসের মধ্যে তদনত্ম প্রতিবেদন দাখিল করার সময়সীমা বেঁধে দেয়া হয়েছে বলে পলস্নী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক হুমায়ুন খালিদ জানান। তিনি জানান, আগুনে অফিসের কোন গুরম্নত্বপূর্ণ মালামাল বা কাগজপত্র ৰতিগ্রসত্ম হয়নি।
এদিকে রবিবার দুপুরে মতিঝিল এনসিসি ব্যাংকের প্রধান কার্যালয়ে অগি্নকা-ের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিস জানায়, ভবনটির ৫ তলায় জমিয়ে রাখা কাগজের সত্মূপ থেকে আগুনের সূত্রপাত। কাগজের সত্মূপে ফেলে দেয়া জ্বলনত্ম সিগারেট থেকে এ অগি্নকা-ের ঘটনা ঘটতে পারে বলে ফায়ার সার্ভিস জানায়।

No comments

Powered by Blogger.