জাতীয় টিকা দিবস পালিত, বাড়ি বাড়ি গিয়ে বাদপড়াদের খাওয়ানো হবে

স্টাফ রিপোর্টার জাতীয় টিকা দিবস পালিত হয়েছে রবিবার। বয়স অনুযায়ী শিশুদের খাওয়ানো হয় ভিটামিন 'এ' ক্যাপসুল, পোলিও টিকা ও কৃমিনাশক বড়ি।
দিবসটির প্রথম পর্বে বাদ পড়েছে এমন পাঁচ বছরের কম বয়সী শিশুদের বাড়ি বাড়ি গিয়ে আজ সোমবার থেকে ১৪ জানুয়ারি পর্যনত্ম পোলিও টিকা খাওয়ানো হবে। জনসচেতনতামূলক গান গেয়ে ট্রাকে করে নগরীতে ব্যসত্ম থাকেন বাউল প্রচার সংস্থার শিল্পীরা। দিবসটির দ্বিতীয় পর্ব আগামী ১৪ ফেব্রম্নয়ারি থেকে শুরম্ন হয়ে ২৮ ফেব্রম্নয়ারি পর্যনত্ম চলবে। ওই সময় নয় মাস থেকে শুরম্ন করে পাঁচ বছরের কম বয়সী সব শিশুকে হামের টিকা দেয়ার পাশাপাশি পাঁচ বছরের কম বয়সী সব শিশুকে আবারও দু'ফোঁটা করে পোলিও টিকা খাওয়ানো হবে।
রবিবার সকাল আটটার আগেই রাজধানীর অনেক কেন্দ্রে শিশুদের নিয়ে হাজির হন অভিভাবকরা। স্বাস্থ্য অধিদফতর ও মন্ত্রণালয়ের কমর্ীরা অভিভাবকদের কাছ থেকে প্রথমেই শিশুদের বয়সের ব্যাপারে জানতে চান। কেন্দ্রগুলোর সামনে টাঙানো থাকে টিকাদান কর্মসূচীর বড় বড় ব্যানার। শ্যামলী ৩নং রোডে বসানো হয় একটি কেন্দ্র। সাইফুল ইসলামসহ আরও দু'জন স্বেচ্ছাসেবী সেখানে দায়িত্ব পালন করেন। সাইফুল ইসলাম জানান, শিশুদের নিয়ে আসছেন অভিভাবকরা। ঘন ঘন কেন্দ্র থাকায় ভিড় সৃষ্টি হচ্ছে না। পাশর্্বপ্রতিক্রিয়ায় শিকার হওয়ার কোন খবর পাইনি বলে জানান সাইফুল ইসলাম। এভাবে নির্ধারিত কেন্দ্র ছাড়াও নগরীর রেলস্টেশন, বাসস্ট্যান্ড, ফেরিঘাট, লঞ্চ টার্মিনালে অবস্থান করে বিশেষ টিম। রবিবার শিশুদের দু'ফোঁটা পোলিও টিকা খাওয়ানোর মাধ্যমে ৫ বছরের কম বয়সী ২ কোটি ২০ লাখের বেশি শিশুকে টিকা খাওয়ানোর ব্যবস্থা করা হয়। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা উভয় অধিদফতরের মাঠকমর্ীরা ৬ লাখের বেশি স্বেচ্ছাসেবীর সহযোগিতায় ১ লাখ ৪০ হাজার কেন্দ্রে কাজ করে। পাশাপাশি সারাদেশে থাকে প্রায় ১০ হাজার মোবাইল সেন্টার। শিশুদের ২ কোটি ৯০ লাখ ডোজ মুখে খাওয়ানোর পোলিও টিকা, ২ কোটি ভিটামিন 'এ' ক্যাপসুল ও ১ কোটি ৮০ লাখ কৃমিনাশক আলবেন্ডাজোল বড়ি খাওয়ানোর কথা রয়েছে। শিশুদের টিকাদান কর্মসূচীতে শতভাগ অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সংশিস্নষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রম্নহুল হক। রবিবার ধামরাই হার্দিশ হাই স্কুল কেন্দ্রের পোলিও সেন্টার পরিদর্শনকালে তিনি এ আহ্বান জানান। দিবসটির প্রথম পর্বে বাদ পড়েছে এমন পাঁচ বছরের কম বয়সী শিশুদের বাড়ি বাড়ি গিয়ে আজ সোমবার থেকে ১৪ জানুয়ারি পর্যনত্ম পোলিও টিকা খাওয়ানো হবে বলে জানান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. শাহ মনির হোসেন, বিএমএ সভাপতি মাহমুদ হাসান, মহাসচিব শারফুদ্দীন আহমেদ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সদস্য শেখ হাবিবুর রহমান।

নৌ পরিবার কল্যাণ সংঘ
আইএসপিআরের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ নৌবাহিনী পরিবার কল্যাণ সংঘ কতর্ৃক রবিবার ঢাকা সেনানিবাসের নাবিক কলোনি প্রাঙ্গণে শূন্য থেকে পাঁচ বছর বয়সের শিশুদের পোলিও টিকা খাওয়ানো হয়। নৌ পরিবার কল্যাণ সংঘের সভানেত্রী ও নৌবাহিনীপ্রধান ভাইস এ্যাডমিরাল জেড ইউ আহমেদের সহধর্মিণী বেগম শবনম আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিশুদের পোলিও টিকা খাওয়ান। উলেস্নখ্য, নৌ পরিবার কল্যাণ সংঘ কতর্ৃক নৌবাহিনীতে কর্মরত সব নৌ সদস্যের পরিবারবর্গ ছাড়াও স্থানীয় এলাকার সাধারণ মানুষ ও ছিন্নমূল পরিবারের শিশুদের এই পোলিও টিকা খাওয়ানো হয়।
এ ছাড়াও নৌবাহিনী পরিবার কল্যাণ সংঘ চট্টগ্রাম, খুলনা, মংলা এবং কাপ্তাই অঞ্চলে অনুরূপ কর্মসূচী গ্রহণ করে।
এ সময় অন্যান্যের মধ্যে নৌবাহিনী পরিবার কল্যাণ সংঘ ঢাকা শাখার চেয়ারম্যান বেগম তাজিন বাতেন এবং বিএন লেডিস ক্লাব ঢাকা শাখার প্রেসিডেন্ট বেগম তুহিনা পারভীন জাকিউর উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.