মালালাকে কংগ্রেসনাল মেডেল দেওয়ার প্রস্তাব

তালেবানের হামলায় আহত পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাইকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসনাল গোল্ড মেডেল দেওয়ার প্রস্তাব আবারও উত্থাপন করা হয়েছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে। পাকিস্তানে শিক্ষা, ন্যায়বিচার ও সাম্য প্রতিষ্ঠায় মালালার (১৫) অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে এ পুরস্কার দেওয়ার প্রস্তাব আনা হয়।
প্রস্তাবে পাকিস্তানের সহিংসতা ও হতাশাজনক পরিস্থিতির মধ্যেও মালালাকে দেশটির 'আশার প্রতীক' হিসেবে উল্লেখ করা হয়। এতে তাকে 'পাকিস্তানের ভবিষ্যৎ, দেশটির নতুন মুখ এবং নারী অধিকারের মুখপাত্র' বলেও উল্লেখ করা হয়। কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সদস্য শিলা জ্যাকসন লি এ প্রস্তাব উত্থাপন করেন।
পাকিস্তানের নারীশিক্ষার পক্ষে অবস্থানের জন্য গত ৯ অক্টোবর মালালাকে হত্যার চেষ্টা চালায় তালেবান। মাথায় ও ঘাড়ে গুলিবিদ্ধ মালালাকে গুরুতর অবস্থায় চিকিৎসার জন্য প্রথমে পাকিস্তানে এবং পরে ব্রিটেনের রানি এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। প্রায় তিন মাস সেখানে চিকিৎসার পর মালালা গত শুক্রবার ছাড়া পায়। এর আগে গত বছরের ১৩ নভেম্বরও এই কিশোরীকে কংগ্রেসনাল মেডেল দেওয়ার প্রস্তাব আনেন শিলা জ্যাকসন লি। তবে প্রস্তাবটি পাস হওয়ার জন্য পর্যাপ্তসংখ্যক সদস্যের সমর্থন পায়নি সেবার। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.