নগরবাসীর ব্যাপক দুর্ভোগ- চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে শাহবাগে অবরোধ

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে গতকাল শনিবার চার ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন বিশ্ববিদ্যালয় ও কলেজের বেশ কিছুসংখ্যক শিক্ষার্থী।
এর আগে তাঁরা মানববন্ধন করেন। এ কারণে রাজধানীর বিভিন্ন সড়কে ভয়াবহ যানজট লেগে গিয়ে ব্যাপক জনদুর্ভোগ হয়।
‘বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ’-এর ব্যানারে আন্দোলনকারীরা চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার দাবি করেন। এ দাবিতে বেলা ১১টা থেকে আড়াইটা পর্যন্ত সড়ক অবরোধ করে রাখেন তাঁরা। ১৩ জানুয়ারির মধ্যে দাবি মানা না হলে সারা দেশে আন্দোলন গড়ে তোলার কথা বলেছেন বিক্ষোভকারীরা।
সড়ক অবরোধের আগে সকাল নয়টা থেকে বেলা ১১টা পর্যন্ত জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করা হয়।
‘সাধারণ ছাত্র পরিষদ’-এর সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মো. ইশতিয়াক হোসেন প্রথম আলোকে বলেন, ‘বিশ্ববিদ্যালয় থেকে পাস করে বের হতেই বেশির ভাগ ছাত্রের এখন ২৭ থেকে ২৮ বছর বয়স হয়ে যায়। ফলে সরকারি চাকরির প্রস্তুতির জন্য মাত্র দুই থেকে তিন বছর হাতে পাওয়া যায়, যা যথেষ্ট নয়।’
কর্মসূচি চলার সময় সম্ভাব্য অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে বাড়তি পুলিশ ছিল। তেমন কিছু না ঘটলেও হাইকোর্ট, মৎস্য ভবন এলাকা, এলিফ্যান্ট রোড, সেন্ট্রাল রোড, বীর উত্তম সি আর দত্ত রোড, গ্রিন রোডসহ অনেক ব্যস্ত সড়কে দীর্ঘ সময় ধরে যানজটের সৃষ্টি হয়। ভোগান্তি পোহাতে হয় অসংখ্য মানুষকে। ছুটির দিনেও মোড়ে মোড়ে লেগে যায় গাড়ির জট।

No comments

Powered by Blogger.