আর আর্জেন্টিনায় নয়: রিকুয়েলমে

বোকা জুনিয়রসের জার্সি গায়েই শুরু হয়েছিল রিকুয়েলমের ফুটবল-ক্যারিয়ার। ফুটবল-জীবনের বেশির ভাগ সময়ই আর্জেন্টিনার এই শীর্ষ ক্লাবের জার্সি গায়ে কাটানোর পর ছয় মাস আগে বোকাকে বিদায় বলেছিলেন এই প্লে-মেকার।
নেপথ্য কারণ ছিল কোচ হুলিও সিজার ফালসিওনির সঙ্গে মনোমালিন্য। এই মৌসুমে অবশ্য ফালসিওনি কোচ নন বোকার। কার্লোস বিয়াঞ্চির হাতে তুলে দেওয়া হয়েছে দলের দায়িত্ব। কিন্তু বিয়াঞ্চির আগমনও বোকায় খেলতে তাঁকে আর টানছে না বলেই জানিয়েছেন হুয়ান রোমান রিকুয়েলমে।
আপাতত আর্জেন্টিনার কোনো ক্লাবের হয়েই আর খেলার ইচ্ছে নেই রিকুয়েলমের। এ কথা তিনি স্পষ্টই জানিয়ে দিয়েছেন। পৃথিবীর যেকোনো জায়গাতেই তিনি খেলবেন, কিন্তু আর আর্জেন্টিনায় নয়। সিদ্ধান্ত এমনই নিয়ে রেখেছেন অভিমানী রিকুয়েলমে।
গত বছরের জুনে রিকুয়েলমে বোকা জুনিয়রসের হয়ে শেষ ম্যাচটি খেলেছিলেন। কোপা লিবারেটেডরসের ফাইনালে ব্রাজিলের ক্লাব কোরিন্থিয়ানসের কাছে হারার পরই বোকা জুনিয়র্সকে বিদায় বলে দিয়েছিলেন আর্জেন্টিনার অন্যতম সেরা এই মিডফিল্ডার। বোকার তত্কালীন কোচের সঙ্গে মনোমালিন্যের কারণেই হয়তো এ রকম কঠোর সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। তবে গত মাসে কার্লোস বিয়াঞ্চি কোচ হওয়ার পর বোকার ভক্তরা রিকুয়েলমের ফেরার প্রত্যাশা করলেও আপাতত সিদ্ধান্ত বদলাচ্ছেন না তিনি।
বোকায় আর না ফেরার কথা জানিয়ে রিকুয়েলমে জানিয়েছেন বোকার প্রতি তাঁর ভালোবাসার কথা। কিন্তু প্রিয় কোচ দায়িত্ব নেওয়াও যে তাঁর সিদ্ধান্তে কোনো পরিবর্তন আনছে না, এটা কোনো ভণিতা ছাড়াই জানিয়ে দিয়েছেন তিনি।
তিনি বলেছেন, ‘আমি আর বোকায় ফিরছি না। এই সিদ্ধান্ত চূড়ান্ত।’
১৯৯৮ থেকে ২০০৪ সাল পর্যন্ত বোকা জুনিয়রসকে চারটি লিগ শিরোপা, তিনটি কোপা লিবারেটেডরস ও দুটি ইন্টারকন্টিনেন্টাল কাপ শিরোপা জিতিয়েছিলেন কার্লোস বিয়াঞ্চি। বোকা জুনিয়রসের ইতিহাসে অন্যতম সফল কোচ এই বিয়াঞ্চি। রয়টার্স।

No comments

Powered by Blogger.