শেকৃবি ল্যাংগুয়েজ ক্লাব

‘ভাষা আভিজাত্য, আমার ভাষা আমার অহংকার’ এ ব্রতকে মনে ধারণ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) একঝাঁক তরুণ মেধাবী, উদ্যমী ও উৎসর্গকৃত ছাত্রদের আন্তরিক প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ল্যাংগুয়েজ ক্লাব।
যাত্রার শুরু থেকে উপাচার্যসহ সকল শিক্ষক-শিক্ষার্থীর আন্তরিক সহযোগিতার মাধ্যমে শেকৃবি ল্যাংগুয়েজ ক্লাব ভাষা ও মননশীলতা চর্চার নির্ভরযোগ্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। বাংলা ও ইংরেজী শিক্ষার মাধ্যমে শুরু হলেও আজ নানা ভাষা চর্চার কেন্দ্রস্থলে পরিণত হয়েছে শেকৃবি ল্যাংগুয়েজ ক্লাব।
কার্যক্রম : ভাষা শিক্ষাকে কেন্দ্র করে এ প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হলেও বিভিন্ন সময়ে নানাবিধ শিক্ষামূলক কার্যক্রম পরিচালনা করে থাকে। নানাবিধ ধারাবাহিক কার্যক্রমের মাধ্যমে সংগঠনটি শেকৃবি ছাত্রছাত্রীদের জন্য বিভিন্ন দেশের ভাষা, সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছে। ইংরেজীসহ নানা ভাষায় প্রায়োগিক দক্ষতা অর্জনের লক্ষ্যে যে চলে নিয়মিত অনুশীলন ও সাপ্তাহিক ভাষা আড্ডা। ভাষা আড্ডায় স্থান পায় ভাষা শিক্ষা, সংস্কৃতি, কৃষি, সমাজ সেবাসহ নানা বিষয়। সংগঠনটি নিয়মিত বিভিন্ন অনুষ্ঠান ও প্রতিযোগিতার মাধ্যমে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এর মধ্যে অন্যতম-কথোপকথন প্রতিযোগিতা, ভাষা প্রতিযোগিতা, গল্প, প্রবন্ধ লেখা, সাধারণ জ্ঞান, কুইজ প্রতিযোগিতা, উপস্থাপনা অনুশীলন, শুদ্ধ উচ্চারণ পঠন প্রতিযোগিতা ও নানাবিধ সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। উপাচার্য প্রফেসর মোঃ শাদাত উল্লা সংগঠনের কার্যক্রমকে সামনে এগিয়ে নিতে সব ধরনের সহায়তা করার আশাবাদ ব্যক্ত করেন। শেকৃবি ল্যাংগুয়েজ ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ মোহাম্মদ মামুর রশিদ (মাহিন) বলেন, শিক্ষার্থীদের মনন ও মেধার বিকাশের জন্য বিভিন্ন সৃজনশীল অনুষ্ঠানের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে এ সংগঠন।
পরিচালনা পরিষদ : প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন কৃষি অনুষদের বর্তমান ডিন প্রফেসর এম জাহিদুল হক। শেকৃবির ইংরেজী বিভাগের চেয়ারম্যান মোঃ আকতার হোসেন ছিলেন প্রতিষ্ঠাকালীন নির্বাহী। বর্তমানে নির্বাহীর দায়িত্ব পালন করছেন মোঃ শাহ জহির রায়হান, সহকারী অধ্যাপক, ম্যানেজমেন্ট এ্যান্ড ফিন্যান্স বিভাগ। ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন শেখ মোহাম্মাদ মামুর রশিদ (মাহিন)। শেকৃবির ছাত্রছাত্রী, শিক্ষক-কর্মকর্তাসহ প্রায় সবাই ক্লাবের কার্যক্রমের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। প্রায় ৬৫০ জনেরও বেশি সদস্যকে নিয়ে এ সংগঠনের পথ চলা শুরু।
যোগাযোগ : এ সংগঠনের প্রযুক্তিগত উৎকর্ষতা সাধারণ শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণ করে। ওয়েবসাইট : িি.িংধঁষধহমঁধমবপষঁন.ড়ৎম

ক্যাম্পাস প্রতিবেদক

No comments

Powered by Blogger.