তেজগাঁও শিল্প এলাকার পস্নট বাণিজ্যিক হচ্ছে

স্টাফ রিপোর্টার অবশেষে তেজগাঁও শিল্প এলাকার পস্নটগুলো বাণিজ্যিক পস্নটে রূপানত্মর হচ্ছে। ইতোপূর্বে তেজগাঁও থেকে গুলশানগামী সড়কের দুই পাশের পস্নটগুলোও শর্তসাপেৰে বাণিজ্যিক পস্নটে রূপানত্মর করা হয়।
সরকারের এই সিদ্ধানত্মে এ অঞ্চল থেকে বিপুল পরিমাণ রাজস্ব আদায় হবে। রাজধানীর তেজগাঁওকে শিল্প এলাকা ঘোষণা করা হয়েছিল কয়েক যুগ আগে। সময়ের ব্যবধানে রাজধানীর কেন্দ্রস্থলে শিল্প এলাকা রাখার বিরম্নদ্ধে জনমত গড়ে উঠেছে। মহানগরীর পরিবেশ রৰায় শিল্পাঞ্চল শহরের বাইরে স্থাপনের দাবি অনেক দিনের। বিষয়টি মাথায় রেখেই মহানগরীর মাঝখানে শিল্প এলাকা না রাখার পৰে তারা। তেজগাঁও শিল্প এলাকাকে বাণিজ্যিক এলাকা ঘোষণা করা উচিত বলে নগর পরিকল্পনাবিদরাও মত দিয়েছেন। এতে সরকারের রাজস্ব আদায় হবে কোটি কোটি টাকা। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এ বিষয়ে সিদ্ধানত্ম নেয়ার জন্য আগামী মঙ্গলবার বৈঠক ডেকেছে। বৈঠকে আরও কয়েকটি বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।
সূত্র জানিয়েছে, তেজগাঁও শিল্প এলাকায় বাণিজ্যিকভিত্তিতে ব্যবহারের জন্য সরকারের কাছে পস্নট মালিকরা দীর্ঘদিন ধরে আবেদন করে আসলেও নানা জটিলতার কারণে এতদিন তা হয়নি। বর্তমান সরকার ৰমতায় আসার পর থেকে বিষয়টি আলোচনায় উঠে আসে। সরকার শিল্প পস্নটগুলো বাণিজ্যিক পস্নটে রূপানত্মর করার জন্য ইতিবাচক পদৰেপ নেয়। তবে কিছু শর্তসাপেৰে পস্নটগুলো বাণিজ্যিক করা হবে। নির্দিষ্ট ফি জমা দিয়ে বাণিজ্যিক পস্নটে 'কনভারশন' করা যাবে। বাণিজ্যিক হিসেবে শপিং মল, শপিং সেন্টার, শপিং সেন্টার কাম কনডোমিনিয়াম বা এ্যাপার্টমেন্ট, ট্রাভেল এজেন্সি, ব্যাংক, বীমা, ডিসপেস্ন সেন্টার, ব্যবসায়ী অফিস (কর্তৃপৰের অনুমোদনক্রমে), শিল্পজাত দ্রব্যের প্রদর্শনী কেন্দ্র, সিরামিক পণ্য, প্রসাধন সামগ্রী, ইলেকট্রনিঙ্ দ্রব্যাদি, স্থানীয় জনগণের প্রয়োজন ও সামাজিকভাবে গ্রহণযোগ্য এমন বাণিজ্যিক দোকান বিবেচনাসাপেৰে অনুমোদন দেয়া হতে পারে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের জন্য ছোট বাণিজ্যিক দোকানেরও অনুমোদন দেয়ার বিষয়টি বিবেচনায় থাকবে। ইতোপূর্বে আওয়ামী লীগ সরকারের আমলেই তেজগাঁও থেকে গুলশানগামী রাসত্মার পাশের পস্নটগুলো শর্তসাপেৰে বাণিজ্যিক করা হয়েছিল।

No comments

Powered by Blogger.