মিয়ানমারের তিন ভাইয়ের প্রতিবাদী কৌতুক

তাঁরা তিন ভাই। তিন ভাইয়ের মধ্যে দুই সহোদর হলেন পার পার লে (৬৪) এবং লু মাও (৬২)। তাঁদের চাচাতো ভাই লু ঝাউয়ের বয়স ৬০ বছর।
এই তিন ভাইয়ের বাড়ি মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে।
হাস্যরসাত্মক ও বিদ্রূপাত্মক অভিনয়ের মাধ্যমে মানুষকে, বিশেষ করে বিদেশি পর্যটকদের বিনোদন দেন তাঁরা। এসব দেখে ‘যে যা দেয়’, তা-ই দিয়ে রুটিরুজির সংস্থান হয়। কিন্তু এই বিনোদন দিতে গিয়েই জান্তা সরকারের রোষানলে পড়তে হয়েছে তাঁদের।
জান্তা সরকারের কর্মকাণ্ড ব্যঙ্গাভিনয়ের মাধ্যমে ফুটিয়ে তোলায় পার পার লে ও লু ঝাউকে জেল খাটতে হয়েছে।
সামরিক বাহিনী-সমর্থিত বেসামরিক সরকার এখন ক্ষমতাসীন। কারাগার থেকে পার পার লে ও লু মাও ২০০৩ সালে ছাড়া পেয়েছেন। কিন্তু বাড়ির বাইরে তাঁদের কোনো অনুষ্ঠান পরিবেশনের ওপর নিষেধাজ্ঞা রয়েছে এখনো। তাই বাড়ির ভেতরেই কৌতুক পরিবেশন অব্যাহত রেখেছেন তাঁরা। যেকোনো অনিয়ম-অসংগতির বিরুদ্ধে তীব্র ব্যঙ্গ-বিদ্রূপকে অস্ত্র হিসেবে ব্যবহার করেন তাঁরা। সরকারের কেউকেটা ব্যক্তিদেরও সেই ব্যঙ্গাত্মক তির থেকে রেহাই নেই। কর্তৃপক্ষের অনুমতি নিয়ে অনুষ্ঠান করার নির্দেশ থাকলেও জটিল প্রক্রিয়ার কারণে সেই অনুমতি সব সময় নেওয়া হয় না।
তিন ভাইয়ের মধ্যে দুই সহোদর পার পার লে ও লু মাওয়ের রয়েছে লম্বা গোঁফ। মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ের সাধারণ মানুষের মধ্যে এই ‘গোঁফওয়ালা ভাইয়েরা’ বেশ জনপ্রিয়। তাঁদের গান ও কৌতুক পরিবেশনা শহরটিতে মোটামুটি প্রাতিষ্ঠানিক রূপ নিয়েছে। কৌতুকের মাধ্যমে তাঁরা সাবেক সামরিক জান্তার কর্মকাণ্ড তুলে ধরে জনসাধারণকে আনন্দ দিতেন। পার পার লে ও লু ঝাউয়ের কারাদণ্ড হলেও লু মাও সাজা এড়াতে সক্ষম হয়েছিলেন।
কারাগারের দুঃসহ যন্ত্রণাময় দিনগুলোর স্মৃতিচারণা করে পার লে বলেন, ‘কৌতুকের মাধ্যমে মজা করার অপরাধে আমাকে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। আমি সরকারের বিরুদ্ধে কোনো বিদ্রোহ করিনি। কিন্তু আমাকে রাজনৈতিক অপরাধের মামলায় শাস্তি দেওয়া হয়।’
তিন ভাই এখন নিজেদের বাড়ির নিচতলায় ফাঁকা দোকানে অল্পসংখ্যক বিদেশি দর্শকের সামনে কৌতুক পরিবেশন করেন। এই পর্যটন মৌসুমে উপার্জন মন্দ হয় না। পর্যটকদের কাছ থেকে ১০ মার্কিন ডলার করে নেন তাঁরা। প্রতিরাতের প্রদর্শনীতে গড়ে ৩০০ ডলার করে আসে। মিয়ানমারের বর্তমান সরকার বেসামরিক হলেও বিষয়টিকে তাঁরা ‘সাপের খোলস বদল’ বলে মন্তব্য করেন। কারণ, শেষ পর্যন্ত সেটা সাপই থাকে। উদাহরণ হিসেবে তাঁদের বাইরে প্রদর্শনী করতে না দেওয়ার কথা উল্লেখ করেন তিনি।
লু মাও জানান, সু চি প্রেসিডেন্ট না হওয়া পর্যন্ত এই কৌতুকের অনুষ্ঠান চালিয়ে যাবেন তিনি। বিবিসি।

No comments

Powered by Blogger.