ধর্ষণকারীদের কঠোর শাস্তির দাবি

টাঙ্গাইল, পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে ধর্ষণ ও নারী নির্যাতন বন্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং অপরাধীদের কঠোর শাস্তির দাবি জানিয়ে বিভিন্ন সংগঠন গতকাল শনিবার কর্মসূচি পালন করেছে।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নারী সেল ধর্ষণকারীদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে।
গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে তাঁরা এ দাবি জানান।
মানববন্ধনে বক্তারা বলেন, টাঙ্গাইলে স্কুলছাত্রী, পার্বত্য চট্টগ্রামে আদিবাসী নারীসহ সারা দেশে হাজার হাজার নারী-শিশু ধর্ষণ-নির্যাতনের শিকার হচ্ছে। কিন্তু অপরাধীরা শাস্তি পাচ্ছে না। এ জন্য সরকারের ব্যর্থতাকে দায়ী করে বক্তারা বলেন, এ ধরনের অপরাধ বন্ধে দেশব্যাপী জনবিক্ষোভ গড়ে তুলতে হবে।
মানববন্ধনে ধর্ষণ রোধে কঠোর আইন প্রণয়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয় এবং অবিলম্বে ধর্ষণ ও নির্যাতনের শিকার নারীদের সুচিকিৎসা, জীবনের নিরাপত্তা ও ধর্ষণকারীদের কঠোর শাস্তির দাবি করা হয়।
এ এন রাশেদার সভাপতিত্বে ও মাকসুদা আক্তারের পরিচালনায় অনুষ্ঠিত ওই মানববন্ধনে বক্তৃব্য দেন, সিপিবি কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন (প্রিন্স), শ্রমিকনেতা মন্টু ঘোষ, ক্ষেতমজুর সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, বাংলাদেশ শান্তি পরিষদের সম্পাদক হাসান তারিক চৌধুরী প্রমুখ।
জাতীয় প্রতিরোধ কমিটি: একই দাবিতে জাতীয় শিশু ও নারী নির্যাতন প্রতিরোধ কমিটি প্রেসক্লাবের সামনে প্রতিবাদী মানববন্ধন ও সমাবেশ করেছে। প্রতিরোধ কমিটির সমন্বয়ক ও অপরাজেয় বাংলাদেশের নির্বাহী পরিচালক ওয়াহিদা বানুর নেতৃত্বে এ কর্মসূচিতে টাঙ্গাইলে কিশোরী নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার জন্য সরকারের প্রতি দাবি জানানো হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, প্রতি জেলা ও উপজেলায় নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন করে তাঁদের সুরক্ষা নিশ্চিত করতে হবে।
প্রতিরোধ কমিটি সারা দেশে মাসব্যাপী নানা ধরনের সামাজিক কর্মকাণ্ড চালানোর ঘোষণা দেয়। কর্মসূচিতে রোকেয়া প্রাচী, শারমিন লাকি, সেলিমা সুলতান প্রমুখ বক্তৃতা করেন।

No comments

Powered by Blogger.