১৮ দলের সকাল-সন্ধ্যা হরতাল আজ-আগের দিন গাড়িতে আগুন, বিস্ফোরণ

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ রবিবার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করবে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। হরতাল সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জোটের দলগুলো এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো।
বছরের প্রথম এবং জনগণের স্বার্থসংশ্লিষ্ট ইস্যুতে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ডাকা এ হরতালে জনগণের স্বতঃস্ফূর্ততা থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্ট নেতারা।
এদিকে হরতালের আগের দিন গতকাল সন্ধ্যায় রাজধানীর বিভিন্ন এলাকায় গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজারবাগ পুলিশ লাইনসহ বিভিন্ন এলাকায় ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে। আবার কোথাও কোথাও ভাঙচুরের ঘটনাও ঘটেছে। ঝটিকা মিছিল করেছে জামায়াতের অঙ্গসংগঠন শিবিরের নেতা-কর্মীরা।
হরতালকে কেন্দ্র করে নাশকতার আশঙ্কাসহ সার্বিক বিষয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আইনশৃঙ্খলা বাহিনীও নিয়েছে ব্যাপক প্রস্তুতি। বিভিন্ন এলাকায় হামলা, ভাঙচুর ও নাশকতায় জড়িতদের গ্রেপ্তার করতে গতকাল সকাল থেকে ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে সন্ধ্যা পর্যন্ত ৩০ জনকে আটক করেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এর মধ্যে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে ইসলামী ছাত্রী সংস্থার ১৩ কর্মীকে এবং নাশকতা চালানোর উদ্দেশ্যে বোমা তৈরির সময় সবুজবাগ থানার পুলিশ তিন যুবককে আটক করে। অন্যদের র‌্যাব আটক করেছে বলে জানা যায়।
গত বৃহস্পতিবার সব ধরনের জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করে সরকার। বৃহস্পতিবার রাতে তেলের দাম বাড়ানোর ঘোষণার পরপরই খালেদা জিয়া দলের সিনিয়র নেতাদের সঙ্গে গুলশান কার্যালয়ে বৈঠক করে রবিবার সকাল-সন্ধ্যা হরতাল করার সিদ্ধান্ত নেন। শুক্রবার ১৮ দলের মহাসচিব পর্যায়ের বৈঠক করে হরতালের ঘোষণা দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম। পাশাপাশি আজ সারা দেশে বিক্ষোভ সমাবেশের পূর্ব-নির্ধারিত সব কর্মসূচি বাতিল করে দেন তিনি।
আজ দেশব্যাপী হরতাল সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ নগরীর বিভিন্ন স্পটে পিকেটিং করার জন্য নেতা-কর্মীদের মধ্যে দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। হরতালের সমর্থনে গতকাল নগরীর বিভিন্ন স্থানে বিএনপি ও ১৮ দলীয় জোটের পক্ষ থেকে লিফলেট বিতরণ করা হয়। শনিবার দুপুরে রাজধানীর শান্তিনগর কর্ণফুলী গার্ডেন সিটি থেকে শুরু করে শান্তিনগর কাঁচাবাজার ও মালিবাগ এলাকায় লিফলেট বিতরণ করেন নেতারা।
গতকাল বিকেলে হরতালের প্রস্তুতিসহ বিভিন্ন তথ্য উপস্থাপন করতে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন দলের দপ্তরের দায়িত্বে নিয়োজিত যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। তিনি অভিযোগ করে বলেন, হরতাল সামনে রেখে সারা দেশে পুলিশ বিরোধী দলের নেতা-কর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি ও ধরপাকড় করছে। তিনি বলেন, 'জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানাতে দেশের মানুষের স্বার্থে আমরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে চাই। এর পরও সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বরাবরের মতো আমাদের নেতা-কর্মীদের বাসায় বাসায় তল্লাশির নামে ভাঙচুর ও গ্রেপ্তার শুরু করেছে।' শনিবার বিকেল পর্যন্ত সারা দেশে গ্রেপ্তারের সংখ্যা দুই শতাধিক এবং আহত ২১২ জনের অধিক দাবি করে তিনি বলেন, পুলিশ বাহিনী ক্ষমতাসীন দলের অঙ্গ সংগঠনের মতো আচরণ করছে। তিনি বলেন, 'পুলিশ ও র‌্যাবের যেসব সদস্য এসব করছেন, তাঁদের আমরা চিনে রাখছি। তাঁদের বিচারের আওতায় আনা হবে।' গতকাল বিকেল থেকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের কাছে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।
হরতালে বিভিন্ন দল ও নেতার সমর্থন : হরতালে সমর্থন জানিয়েছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) এবং সম্মিলিত সংগঠন সমন্বয় পরিষদের ৩১ নেতা।
অগ্নিসংযোগ : পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, গতকাল দুপুর থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত রাজধানীর রমনা, লালবাগ, রাজারবাগ ১ নম্বর গেট, মহাখালী কাঁচাবাজার, মিরপুর ১ নম্বর গোল চত্বর ও সনি সিনেমা হল, ঢাকা কলেজ, তিতুমীর কলেজ, আসাদগেট, পুরান ঢাকার জজকোর্ট এলাকা ও নিউ মার্কেট টিচার্স ট্রেনিং কলেজ এবং তেজগাঁও এলাকায় ১২টি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
রমনা থানার ওসি শাহ আলম কালের কণ্ঠকে বলেন, বিকেল ৩টার দিকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সামনে একটি ওষুধ কম্পানির গাড়িতে আগুন দেওয়া হয়। এ ঘটনায় কাউকে আটক করা যায়নি। তবে আগুনে গ্লোব ফার্মাসিউটিক্যালসের ওষুধবাহী ওই পিকআপ ভ্যান ক্ষতিগ্রস্ত হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, হরতাল সমর্থকরাই ওই গাড়িতে আগুন দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিকেলে জামায়াত-শিবির মগবাজার এলাকায় ঝটিকা মিছিল করেছে। এ সময় পুলিশ বাধা দিলে তারা ছত্রভঙ্গ হয়ে একটি গাড়ি ভাঙচুর করে।
লালবাগ থানার ওসি আজিজুল হক বলেন, বিকেল সাড়ে ৪টার দিকে আজিমপুর গার্লস স্কুলের সামনে ২৭ নম্বর রুটের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় বাসটির মেরামতকাজ চলছিল। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
গাড়ির চালক শহীদুল ইসলাম পুলিশকে বলেন, তিনি যাত্রীবাহী বাস নিয়ে আজিমপুর থেকে গাজীপুরে যাচ্ছিলেন। পথে সমস্যা দেখা দিলে তিনি গাড়ি থামিয়ে মেরামতের কাজ করছিলেন। এ সময় কয়েক যুবক বাসের পেছন দিক থেকে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে পালিয়ে যায়। আগুনে গাড়ির সামান্য অংশ পুড়ে যায়।
পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, মিরপুর ১ নম্বরে মেট্রো সার্ভিস পরিবহনের একটি বাসে এবং তেজগাঁও সাত রাস্তার মোড়ে একটি প্রাইভেট কারে আগুন দেওয়া হয়। তবে কেউ হতাহত হয়নি।
বিস্ফোরণ : হরতালকে কেন্দ্র করে গতকাল বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পাঁচটি হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে বিশ্ববিদ্যালয়টির প্রক্টর ড. আমজাদ আলী সাংবাদিকদের জানিয়েছেন। কারা এই বিস্ফোরণের ঘটনা ঘটিয়েছে, সে বিষয়ে কোনো হদিস মেলেনি বলেও জানান প্রক্টর। গতকাল বিকেল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে এ বিস্ফোরণের ঘটনা ঘটে বলে জানা যায়। উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের বাসার সামনে একটি, আধুনিক ভাষা ইনস্টিটিউট ও রোকেয়া হলের সামনে দুটি এবং এস এম হলের কাছে অন্য দুটি হাতবোমার বিস্ফোরণ ঘটে।
পুলিশ জানায়, গতকাল সন্ধ্যার দিকে রাজারবাগ পুলিশ লাইনের সামনে পরপর তিনটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে দুর্বৃত্তরা পালিয়ে যায়। এ ছাড়া পল্টন, মতিঝিল ও মিরপুর এলাকায় গতকাল সন্ধ্যা পর্যন্ত বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। শাহবাগ থানার ওসি সিরাজুল ইসলাম জানান, দুপুরে জাতীয় প্রেসক্লাবের পশ্চিম গেট থেকে ইসলামী ছাত্রী সংস্থার ১৩ কর্মীকে আটক করা হয়েছে। শাহবাগ থানায় তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আটককৃত কর্মীরা পুলিশকে জানায়, গতকাল প্রেসক্লাবে নারী অধিকার আন্দোলনের উদ্যোগে গোলটেবিল বৈঠকে যোগ দিতে এসেছিল তারা। পুলিশ জানায়, গত ১৭ ডিসেম্বর মগবাজারে ইসলামী ছাত্রী সংস্থার কার্যালয় থেকে আরো ২০ কর্মীকে আটক করা হয়।

No comments

Powered by Blogger.